• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাবল সেঞ্চুরি করে র‌্যাঙ্কিংয়ে মুশফিকের লম্বা লাফ

  ক্রীড়া ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৫
মুশফিকুর রহীম
জাতীয় দলের অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিক (ছবি : এএফপি)

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে ২০৩ রানের অপরাজিত ইনিংস খেলেন বাংলাদেশের মুশফিকুর রহীম। টেস্ট ক্যারিয়ারে এটি মুশফিকের তৃতীয় ডাবল সেঞ্চুরি। ৩১৮ বলে ২৮টি চার মেরে এ স্কোর গড়েন টাইগারদের অভিজ্ঞ ব্যাটসম্যান। তার বিধ্বংসী ইনিংসে ভর করে জিম্বাবুয়েকে ও ইনিংস ১০৬ রানে হারিয়েছে বাংলাদেশ। 

ডাবল সেঞ্চুরির পর এবার র‌্যাঙ্কিংয়েও উন্নতি করলেন মুশফিকুর রহীম। টেস্টে ব্যাটসম্যানদের তালিকায় সেরা বিশে জায়গা করে নিলেন তিনি। আজ (বুধবার, ২৬ ফেব্রুয়ারি) আইসিসি সবশেষ খেলোয়াড়দের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ৫ ধাপ এগিয়ে ২০তম স্থানে মুশফিক, রেটিং পয়েন্ট ৬৫৫। এর আগে সর্বোচ্চ ৬৫৮ রেটিং পয়েন্ট পেয়েছিলেন তিনি। 

অধিনায়ক মুমিনুলও ৫ ধাপ এগিয়ে ৩৯তম স্থানে উঠেছেন। তবে টাইগারদের হয়ে দ্বিতীয় সেরা অবস্থানে আছেন ওপেনার তামিম। ৫৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ২৭তম স্থানে আছেন তামিম। 

এ দিকে, টেস্টের শীর্ষ দশে এসেছে ব্যাপক পরিবর্তন। কোহলিকে টপকে ফের শীর্ষে উঠলেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। ওয়েলিংটন টেস্টে ২ ও ১৯ রান করে কোহলি হারিয়েছেন ২৩ রেটিং পয়েন্ট। ফলে ৯০৫ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন ভারতীয় অধিনায়ক। আর ৯১১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন স্মিথ। 

কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ওয়েলিংটনে ৮৯ রানের ইনিংস খেলে তৃতীয় স্থান নিশ্চিত করেছেন। ফলে তিনে থাকা মারনাস লাবুশেইনি নেমে গেছেন চারে। এ দিকে, ভারতের হয়ে মায়াঙ্ক আগারওয়াল ১২তম স্থান থেকে সেরা দশে জায়গা পেয়েছেন। আর ইংল্যান্ডের বেন স্টোকস দশ থেকে ১১তে নেমে গেছেন। আর সপ্তম, অষ্টম ও নবম স্থানেও এসেছে পরিবর্তন। সাতে থাকা পূজারা নেমে গেছেন নয়ে, নয়ে থাকা রাহানে এক ধাপ উপরে উঠে এসেছেন আটে। আর ইংলিশ অধিনায়ক জো রুট আট থেকে সাতে উঠেছেন। 

আরও পড়ুন :-দুই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার ‘ভয়ংকর’ দল

এ দিকে, বোলিংয়ে যথারীতি এক নম্বর স্থান ধরে রেখেছেন অজি ফাস্ট বোলার প্যাট কামিন্স। দুইয়ে আছেন নিউজিল্যান্ডের নিল ওয়াগনার। অভাবনীয় উন্নতি করেছেন ওয়াগনারের সতীর্থ সাউদি। ভারতের বিপক্ষে গত টেস্টে নয় উইকেট শিকার করেছেন তিনি। ফলে ৯ ধাপ এগিয়ে ছয়ে উঠেছেন এ ডানহাতি পেসার। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড