• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উয়েফা চ্যাম্পিয়নস লিগ

রিয়াল-সিটির লড়াইটা আজ দুই কিংবদন্তির

  ক্রীড়া ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৩৪
উয়েফা চ্যাম্পিয়নস লিগ
গার্দিওলা ও জিদান (ছবি : সংগৃহীত)

সময়টা একেবারেই খারাপ যাচ্ছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির। সম্প্রতি ইউরোপীয় উয়েফার ‘ফিন্যানসিয়াল ফেয়ার প্লে’ (এফএফপি) ভঙ্গের অভিযোগে দুই মৌসুমের জন্য চ্যাম্পিয়নস লিগে নিষিদ্ধ হয়েছে দ্য সিটিজেনরা। নিষেধাজ্ঞার সঙ্গে জুটেছে ৩০ মিলিয়ন ইউরো জরিমানাও।

তবে নিষিদ্ধ হওয়ার আগে এই মৌসুমটাই সেরা সুযোগ পেপ গার্দিওলার অধীনে ইউরোপ সেরার মুকুট পরার। সেই পথে সিটিজেনদের সামনে বড় বাধা এখন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বুধবার (২৬ ফেব্রুয়ারি) ইউরোপ সেরার লড়াইয়ে স্পেন সফরে যাবে সিটিজেনরা। বাংলাদেশ সময় রাত ২টায় ম্যাচটি শুরু হবে; সরাসরি দেখা যাবে সনি টেন-১ এ। 

আর্থিক অস্বচ্ছতার অভিযোগে আগামী দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়া ম্যানসিটি নিজেদের ইউরোপ জয়ের দীর্ঘ অপেক্ষা শুরুর আগে রিয়ালকে হারানোর তৃপ্তি নিয়ে মাঠের লড়াই শেষ করতে চান। পেপ গার্দিওলার শিষ্যরা সেই লক্ষ্যেই নক আউট পর্বের ম্যাচে রিয়ালকে তাদেরই মাঠে হারাতে প্রস্তুত। 

চ্যাম্পিয়নস লিগে এর আগে ম্যানসিটির সেরা সফলতা ছিল সেমিফাইনাল। ২০১৫/১৬ মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায় তারা। আগের দুই মৌসুমে তারকা সমৃদ্ধ গার্দিওলার স্কোয়াডটি কোয়ার্টার ফাইনাল থেকে ফিরেছে স্বদেশী ইংলিশ ক্লাবের কাছে হেরে।

অপরদিকে রিয়াল মাদ্রিদ এমনিতে খুব ভালো অবস্থানে না থাকলেও চ্যাম্পিয়নস লিগে খেলতে গেলেই অতিমাত্রায় উজ্জীবিত হয়ে ওঠে। যেখানে কিনা চাপে পড়ে যায় সিটি। দুদলের এ পর্যন্ত ৬ দেখায় তিন জয় রিয়ালের আর এক জয় সিটিজেনদের। দুই ম্যাচ ড্র। 

সবমিলিয়ে রিয়ালের মাঠে দুবার খেলেছে ম্যানসিটি। দুই দেখায়ই হেরেছে তারা (১-০ ও ৩-২)। তবে সবশেষ দেখায় জয়টা প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের। চ্যাম্পিয়নস কাপের ওই ম্যাচে ঘরের মাঠে রিয়ালকে ১-৪ গোলে হারায় সিটিজেনরা। 

এ দিকে, রিয়াল শিবিরে আছে হতাশা! স্প্যানিশ লা লিগায় নিজেদের সবশেষ ম্যাচে লেভান্তের বিপক্ষে ডান গোড়ালির ইনজুরিতে আক্রান্ত হয়েছেন এডেন হ্যাজার্ড। তার গোড়ালির হাড়ে চিড় ধরার বিষয়টি রিয়ালের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। আর এতেই ধারণা করা হচ্ছে পুরো মৌসুমেই হয়তো মাঠের বাইরে চলে যেতে হবে এই বেলজিয়ান তারকাকে। সিটির বিপক্ষে আজকের ম্যাচ ছাড়াও আগামী সপ্তাহে বার্সেলোনার বিপক্ষে এল ক্লাসিকোর ম্যাচ থেকে ইতোমধ্যেই ছিটকে গেছেন সাবেক চেলসি তারকা। 

লড়াইটা আজ শুধু দুদলের ফুটবলারদের নয়, দুদলের কোচেরও। প্রথমবারের মতো সিটি বস গার্দিওলা ও রিয়াল ম্যানেজার জিনেদিন জিদান একে অপরের মুখোমুখি হচ্ছেন। একজন বার্সেলোনা কিংবদন্তি, আরেকজন রিয়াল মাদ্রিদের। একজনকে খেলোয়াড় হিসেবে ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা ধরা হয়, অন্যজনকে কোচ হিসেবে।  

তবে ম্যাচের আগে দারুণ আত্মবিশ্বাসী সিটির অভিজ্ঞ কোচ। কারণটাও স্বাভাবিক। কাতালান কোচ হিসেবে দারুণ সব অভিজ্ঞতা রয়েছে তার। তবে তার সবটাই প্রতিপক্ষ দলের খেলোয়াড় এবং কোচ হিসেবে। খেলোয়াড় জীবনে বার্সার জার্সিতে খেলেছেন গার্দিওলা। রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাই দ্বৈরথটা ছিল নিয়মিতই। এরপর কাতলানদের কোচ হিসেবেও ডাগআউটে থাকার দুর্দান্ত সব অভিজ্ঞতা রয়েছে তার। রিয়াল মাদ্রিদকে তাই বেশভালোই চেনা এই কাতালান কোচের।

তবে গার্দিওলা ক্লাব বদলালেও জিদান আছেন রিয়ালেই। চ্যাম্পিয়নস লিগের ম্যাচটা দুই দলের হলেও আদতে ডাগ আউটের দিকেই নজর থাকবে সবচেয়ে বেশি। 

আরও পড়ুন : চ্যাম্পিয়নস লিগে হোঁচট খেল মেসির বার্সা

যদিও জিদানের মতে গার্দিওলা বিশ্বের সেরা কোচ। এ দিকে, জিদানের কাছ থেকে গার্দিওলা যতই প্রশংসার বৃষ্টিতে ভিজুন, স্প্যানিশ কোচ নিজেও জানেন চ্যাম্পিয়নস লিগে সাফল্যের হিসাবে জিদানই এখন সেরা। রিয়াল মাদ্রিদকে টানা ৩ বার চ্যাম্পিয়নস লিগ জিতিয়ে জিদান আসলে নিজেকেও কিংবদন্তির আসনে বসিয়ে ফেলেছেন বহু আগে। দ্বিতীয় দফায় ভঙ্গুর এক রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়ে এখন অনেকটাই গুছিয়ে উঠেছেন জিদান। 

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড