• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জয়ের আরেকটু কাছে থেকে লাঞ্চে বাংলাদেশ 

  ক্রীড়া ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৮
বাংলাদেশ-জিম্বাবুয়ে
ছবি : বিসিবি

মিরপুরে একমাত্র টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ২৬৫ রানের জবাবে মুশফিকুর রহীমের ডাবল এবং অধিনায়ক মুমিনুল হকের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৫৬০ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

জিম্বাবুয়ে স্কোর : ১১৪/৫

পিছিয়ে : ১৮১ রানে

জয়ের আরেকটু কাছে থেকে লাঞ্চে বাংলাদেশ 

প্রথম সেশনে জয়ের আরেকটু কাছে চলে গেল বাংলাদেশ। ২ উইকেট হারিয়ে ৯ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে জিম্বাবুয়ে। প্রথম সেশনে তারা আরও তিনটি উইকেট হারিয়েছে। ৫ উইকেট হারিয়ে ১১৪ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছে। 

বাংলাদেশকে আবার ব্যাট করাতে ১৮১ রান করতে হবে জিম্বাবুয়েকে। হাতে আছে ৫ উইকেট। স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে এখন শুধু আছেন রাজা, মারুম আর চাকাভা।

চতুর্থ দিনে বাংলাদেশ থেকে ২৮৬ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে রোডেশিয়ানরা। আর শুরু থেকেই তাদের চেপে ধরে বাংলাদেশের বোলাররা। কিছুটা সহজভঙ্গিতে ব্যাট চালাতে থাকা কেভিন কাসুজাকে (৮) দিনের প্রথম শিকার বানান তাইজুল ইসলাম। জিম্বাবুয়ের স্কোরবোর্ডে ১৫ রান হতেই ফিরে যান কাসুজা।

এরপর প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো অধিনায়ক ক্রেইগ আরভিনকে নিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন অভিজ্ঞ ব্রেন্ডন টেইলর। তবে বেশি সময় দলকে সঙ্গ দিতে পারেননি টেইলর। দলীয় ৪৪ রানে ফেরেন তিনি। নাঈমের বলে বোল্ড হয়ে ফেরার আগে নামের পাশে যুক্ত করেন মাত্র ১৭ রান। 

দলীয় ৪৪ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়া দলকে এগিয়ে নিতে থাকেন অধিনায়ক ক্রেইগ আরভিন আর সিকান্দার রাজা। ৬০ রানের জুটিও গড়েন। কিন্তু তাইজুলের করা ৩০তম ওভারের শেষ বলে রান নিতে গিয়ে মুমিনুল হকের ডিরেক্ট থ্রোতে ৪৩ রানে প্যাভিলিয়নে ফিরতে হয় ক্রেইগ আরভিনকে। ৪৯ বলে ৪৩ রান করেছেন আগের দিনে সেঞ্চুরি করা আরভিন।   

মুমিনুলের নিখুঁত থ্রোতে আউট আরভিন

৪৪ রানেই ৪ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েন আগের ইনিংসে সেঞ্চুরি করা অধিনায়ক ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজা। ১৩.১ ওভারে তারা গড়েন ৬০ রানের জুটি। তাতে দলীয় সংগ্রহ শতক ছাড়ায়। এরপর অবশ্য রান আউটে কাটা পড়েন আরভিন। মুমিনুলের নিখুঁত থ্রোতে পপিং ক্রিজে আরভিন পৌঁছানোর আগেই স্ট্যাম্পে আঘাত করে। ৪৯ বল খেলে ৬ চার ও ১ ছক্কায় ৪৩ রান করে যান জিম্বাবুয়ের কাপ্তান। 

এই রিপোর্ট লেখা অবধি জিম্বাবুয়ের সংগ্রহ ৩১ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৪ রান। উইকেটে আছেন সিকান্দার রাজা (৩৩) এবং টিমিসেন মারুমা (৩)। 

এবারও টেইলরকে ফেরালেন নাঈম 

নিজের প্রথম ইনিংসে তরুণ স্পিনার নাঈম হাসানের বলে বোল্ড হয়েছিলেন জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলর। নিজেদের দ্বিতীয় ইনিংসেও টাইগার স্পিনার নাঈমের কাছে ধরা খেলেন তিনি।

চতুর্থ দিনে নাঈম প্রথম ওভার করতে এলেন, এসেই ব্রেকথ্রু। নাঈমের করা ওভারের পঞ্চম বলটি সুইপ করতে গিয়ে কাল হয় টেইলরের জন্য। বাড়তি টার্ন নেওয়া বলে সুইপ করতে গিয়ে নিয়ন্ত্রণে রাখতে পারেননি, বল উঠে যায় আকাশে। ডিপ স্কয়্যার লেগ থেকে দৌড়ে এসে ভালো একটা ক্যাচ নিয়েছেন তাইজুল ইসলাম। টেইলর ফিরেছেন ১৭ রানে। প্রথম ইনিংসে করেছিলেন ১০ রান!  

প্রথম ব্রেকথ্রু তাইজুলের

চতুর্থ দিনের প্রথম উইকেটটা পেলেন তাইজুল ইসলাম। কাসুজাকে করা বলটা লেগ স্ট্যাম্প থেকে একটু বাড়তি বাউন্স করেছিল, ডিফেন্স করতে গিয়ে দ্বিতীয় স্লিপে মিঠুনকে সহজ ক্যাচ তুলে দিলেন জিম্বাবুয়ের ওপেনার। ১০ রানে ফিরলেন কাসুজা, বাংলাদেশ পেল তৃতীয় উইকেট।

চতুর্থ দিনের খেলা শুরু

২৯৫ রানে পিছিয়ে থেকে গতকাল শেষ বিকালে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। নাঈম হাসানের বোলিং তোপে ৯ রান তুলতেই হারিয়ে বসে ২ উইকেট। সেখান থেকে আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) আবার ব্যাট করতে নেমেছে সফরকারীরা।

তৃতীয় দিন শেষে সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে ১ম ইনিংস : ১০৬.৩ ওভারে ২৬৫

বাংলাদেশ ১ম ইনিংস : ১৫৪ ওভারে ৫৬০/৬ ইনিংস ঘোষণা

জিম্বাবুয়ে ২য় ইনিংস : ৯ ওভারে ১৬/৩

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড