• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ১০ ইনিংস

  ক্রীড়া প্রতিবেদক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৮
মুমিনুল হক ও মুশফিকুর রহীম
মুমিনুল হক ও মুশফিকুর রহীম (ছবি: সংগৃহীত)

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান টেস্টে ৬ উইকেটে ৫৬০ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। এটি বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ টেস্ট ইনিংস। এ ইনিংসসহ সব মিলিয়ে ১০ বার টাইগাররা ৫০০ এর বেশি রান করেছে।

আসুন জেনে নিই টাইগারদের সর্বোচ্চ ১০টি টেস্ট ইনিংস সম্পর্কে-

৬৩৮ টেস্টে এক ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রান ৬৩৮। ২০১৩ সালে গল টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে এ রান করেছিল টাইগাররা। মুশফিক সর্বোচ্চ ২০০ রান করেছিলেন। এছাড়া আশরাফুল ১৯০ ও নাসির করেছিলেন ১০০ রান। ম্যাচটি ড্র হয়েছিল।

৫৯৫/৮ (ডিক্লেয়ার) বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটি নিউজিল্যান্ডের মাটিতে। ২০১৭ সালে স্বাগতিকদের বিপক্ষে ওয়েলিংটনে এ রান করেছিল টাইগাররা। সাকিব ২১৭ ও মুশফিক ১৫৯ রান করেছিলেন। যদিও ম্যাচটি ৭ উইকেটে হেরে যায় বাংলাদেশ।

৫৬০/৬ (ডিক্লেয়ার) চলমান মিরপুর টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে এ রান করেছে বাংলাদেশ। মুশফিক ২০৩ রানে অপরাজিত থেকেছেন। এছাড়া মুমিনুল হক করেছেন ১৩২ রান। দ্বিতীয় ইনিংসে ৯ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে সফরকারীরা। ম্যাচে বাংলাদেশ তৃতীয় দিন শেষে ২৮৬ রান এগিয়ে রয়েছে।

৫৫৬ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১২ সালে মিরপুরে এ রান করেছিল বাংলাদেশ। নাঈম ইসলাম করেছিলেন সর্বোচ্চ ১০৮ রান। এছাড়া নাসির ৯৬, সাকিব ৮৯, তামিম ৭২ ও মাহমুদউল্লাহ করেছিলেন ৬২ রান। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতার কারণে ম্যাচটি ৭৭ রানে হারতে হয়েছিল।

৫৫৫/৬ বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ ইনিংসটি পাকিস্তানের বিপক্ষে। ২০১৫ সালে তৃতীয় ইনিংসে এ রান করে ম্যাচ বাঁচিয়েছিল টাইগাররা। সর্বোচ্চ ২০৬ রান করেছিলেন তামিম। ইমরুল কায়েসের ব্যাট থেকে এসেছিল ১৫০ রান। এছাড়া সাকিব আল হাসান করেছিলেন ৭৬ রান। ম্যাচটি ড্র হয়েছিল।

৫২২/৭ (ডিক্লেয়ার) ২০১৮ সালে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ৭ উইকেটে ৫২২ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ যা টেস্টে বাংলাদেশের ষষ্ঠ সর্বোচ্চ ইনিংস। এ রান করতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি খেলেন মুশফিক। তিনি ২১৯ রান করে অপরাজিত থাকেন। এছাড়া মুমিনুল হক করেন ১৬১ রান। শেষদিকে মেহেদী মিরাজ খেলেন ৬৮ রানের ইনিংস। ম্যাচটি বাংলাদেশ ২১৮ রানে জিতে নেয়।

৫১৩ বাংলাদেশের সপ্তম সর্বোচ্চ ইনিংসটি আসে ২১৮ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে। চট্টগ্রামে অনুষ্ঠিত সে ম্যাচের প্রথম ইনিংসে এ রান করে টাইগাররা। সর্বোচ্চ ১৭৬ রান করেন মুমিনুল হক। এছাড়া মুশফিকুর রহীম ৯২, মাহমুদউল্লাহ ৮৩ ও তামিম করেন ৫২ রান। ম্যাচটি ড্র হয়।

৫০৮ ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুরে ৫০৮ রান করে টাইগাররা। সর্বোচ্চ ১৩৬ রান করেন মাহমুদউল্লাহ। এছাড়া সাকিব ৮০, সাদমান ইসলাম ৭৬ ও লিটন দাস করেন ৫৪ রান। ম্যাচটি ইনিংস ও ১৮৪ রানে জেতে বাংলাদেশ।

৫০৩ ২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এ রান করে বাংলাদেশ। তামিম ও ইমরুল দুইজনই তুলে নেন সেঞ্চুরি। তামিম ১০৯ ও ইমরুল করেন ১৩০ রান। এছাড়া সাকিবের ব্যাট থেকে আসে ৭১ রান। ম্যাচটিতে বাংলাদেশ ১৮৬ রানের জয় পায়।

৫০১ ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে বাংলাদেশ ৫০১ রান করে। সর্বোচ্চ ১৮১ রান করেন মুমিনুল। সোহাগ গাজী করেন ১০১ রান। এছাড়া মুশফিকের ব্যাট থেকে আসে ৬৭ রান। ম্যাচটি ড্র হয়।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড