• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অসহায়ভাবে আত্মসমর্পণ করল ভারত, কিউইদের বিশাল জয়

  ক্রীড়া ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২৩
ভারত-নিউজিল্যান্ড
ম্যাচ শেষে দুই অধিনায়ক (ছবি : সংগৃহীত)

কোনো রকমে ইনিংস হারের লজ্জা এড়ালেও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের দৈর্ঘ্য চতুর্থ দিনের লাঞ্চ পর্যন্তও টেনে নিয়ে যেতে পারল না ভারত। তৃতীয় দিনের শেষে ম্যাচের গতিপ্রকৃতি যেদিকে মোড় নিয়েছিল, তাতে প্রথম টেস্টে ভারতের হার খানিকটা প্রত্যাশিত ছিল। তবে এভাবে আত্মসমর্পণ করে মাঠ ছাড়বে কোহলিরা, সেটা অনুমান করা যায়নি!

প্রথম ইনিংসে ১৮৩ রানে পিছিয়ে পড়া ভারত তৃতীয় দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলেছিল। তখনও ইনিংস হার এড়াতে ভারতের দরকার ছিল ৩৯ রান। হাতে ৬টি উইকেট থাকায় মনে করা হচ্ছিল ভারত কিছুটা হলেও পাল্টা লড়াই চালাবে। তবে চতুর্থ দিনের সকালেই টিম ইন্ডিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৯১ রানে। অর্থাৎ ভারতের বাকি ৬ জন ব্যাটসম্যান সাজঘরে ফেরেন ৪৭ রান যোগ করে!

জয়ের জন্য স্বাগতিকদের সামনে মাত্র ৯ রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দেয় ভারত। শেষ ইনিংসে ১০ বল ক্রিজে কাটিয়েই কিউইরা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। সব মিলিয়ে ভারতের ১৬৫ রানের জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩৪৮ রান তোলে। ভারত দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১৯১ রানে। নিউজিল্যান্ড শেষ ইনিংসে ১.৪ ওভার ব্যাট করে জয়ের জন্য প্রয়োজনীয় ৯ রান তুলে নেয়।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন ময়াঙ্ক আগারওয়াল। আজিঙ্কা রাহানে করেন ২৯ রান। এছাড়া পৃথ্বী শ ১৪, চেতেশ্বর পূজারা ১১, বিরাট কোহলি ১৯, হনুমা বিহারী ১৫, রিশভ পান্ত ২৫, রবীচন্দ্রন অশ্বিন ৪, ইশান্ত শর্মা ১২ ও বুমরাহ ০ রানে আউট হন। ২ রানে অপরাজিত থাকেন শামি।

আরও পড়ুন: দুর্দান্ত জয়ে সিরিজ বাঁচাল দ. আফ্রিকা

দ্বিতীয় ইনিংসে টিম সাউদি ৫টি ও ট্রেন্ট বোল্ট ৪টি উইকেট নেন। ১টি উইকেট কলিন ডি’গ্র্যান্ডহোমের। শেষ ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে টম ল্যাথাম ৭ ও টম ব্লান্ডেল ২ রানে অপরাজিত থাকেন। দুই ইনিংস মিলিয়ে ৯টি উইকেট নেওয়া সাউদি ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস : ১৬৫ (৬৮.১ ওভার) নিউজিল্যান্ড ১ম ইনিংস : ৩৪৮ (১০০.২ ওভার)

ভারত ২য় ইনিংস : ১৯১ (৮১ ওভার) নিউজিল্যান্ড ২য় ইনিংস : ৯/০ (১.৪ ওভার) ফল : কিউইরা জয়ী ১০ উইকেটে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড