• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সপ্তাহ জুড়ে দেশের ক্রীড়াঙ্গনের আলোচিত ঘটনা

  ক্রীড়া ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩২
মাশরাফি, বিসিবি প্রধান ও বাফুফে প্রধান
মাশরাফি, বিসিবি প্রধান ও বাফুফে প্রধান (ছবি : সংগৃহীত)

গত সপ্তাহে ক্রিকেট ফুটবলে বেশ কিছু ইস্যু ছিল ক্রীড়াঙ্গনে। দেশের ক্রিকেটের বড় বিষয় ছিল মাশরাফির দলে থাকা নিয়ে। বিসিবি সভাপতি জানান, জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শেষবারের মতো নেতৃত্ব দেবেন মাশরাফি। এরপরই নতুন অধিনায়কের নাম ঘোষণা করবে বোর্ড।

পাপন বলেন, এ সিরিজের পর জাতীয় দলে জায়গা ধরে রাখতে চাইলে মাশরাফিকে ফিটনেস ধরে রাখতে হবে। তারপরই একাদশে আসার বিষয়টি বিবেচনা করা হবে।

গত বুধবার (১৯ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের সঙ্গে আলাপ কালে পাপন বলেন, ‘জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেতৃত্ব দিবেন মাশরাফি বিন মর্তুজা। এবং অধিনায়ক হিসেবে এই সিরিজই হবে মাশরাফির শেষ সিরিজ। এই সিরিজের পর পরবর্তী সিরিজের জন্য নতুন অধিনায়ক নিয়োগ করা হবে।’

এছাড়া জাতীয় ক্রিকেট দল গঠন ও একাদশ সাজাতে বিসিবি সভাপতি নাজমুল হাসানের হস্তক্ষেপ চাওয়াও অনেক আলোচনার জন্ম দিয়েছে। যে বিষয় নিয়ে পাপন নিজেই সংবাদ মাধ্যমে কথা বলেন।

পাপন বলেন, আফগানিস্তান সিরিজে গেম প্ল্যানে পুরোপুরি পরিবর্তন আনা হলো, আমি যা জানতাম তার কিছুই হয়নি। তারপর এমনকি পাকিস্তানের বিপক্ষে টি-টুয়েন্টি দেখতে গেলাম, ওখানেও ব্যাটিং অর্ডার চেঞ্জ, কে কোথায় আসছে না আসছে এই জিনিসগুলো আমি যেটা জানতাম তা হয়নি। আমাকে যেটা বলা হয়েছে, এটার সাথে মিল নেই। তবে যাই হোক এখন থেকে আগের দিনই আমাকে দলের গেম প্ল্যানগুলো জানাতে হবে। সবকিছু জানাতে হবে।’

তবে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসের ডোমিঙ্গো জানান এ পরিকল্পনার সঙ্গে তিনি একমত নন। আর টেস্ট অধিনায়ক মুমিনুল হক জানান, পরিকল্পনার এসব বিষয় নিয়ে খেলোয়াড়দের সঙ্গে আদৌ বোর্ড প্রধানের কোনো বৈঠক হয়নি।

এ দিকে, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি নির্বাচন নিয়ে চলছে নানা নাটক। দীর্ঘদিন ধরেই বাফুফের সভাপতি পদে নির্বাচন করার কথা বলে আসছিলেন জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের মহাসচিব তরফদার মোহাম্মদ রুহুল আমিন। তবে হঠাৎই সভাপতি নির্বাচন থেকে সরে দাঁড়ান রুহুল আমিন।

আর ২০১৬ সালে শেষবারের মতো নির্বাচনের ঘোষণা দেওয়ার পরও এবারের নির্বাচন করছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। ফলে বাংলাদেশের ফুটবল অঙ্গনে শুরু হয়েছে মিশ্র প্রতিক্রিয়া।আর রুহুল আমিন নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় সহসভাপতি বাদল রায় সভাপতির জন্য লড়বেন বলে ঘোষণা দেন। যা রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি করেছে ফুটবল পাড়ায়। গত বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) মোহামেডান স্পোর্টিং ক্লাবে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন তিনি।

বাদল রায় বলেন, ‘আমি নতুন জীবন পেয়েছি। এ অবস্থাতেও ফুটবলের উন্নয়নে কাজ করছি। সাফ ফুটবলে এর প্রমাণ আছে। আমি এ ভালো তো, এ খারাপ। তবে প্রতিবাদ কর‌তেই আমার জন্ম। ফুটব‌লের খারাপ কিছু আমার সহ্য হয় না। বিগত দিনে কী পেয়েছি আমরা। বহু প‌রিকল্পনা নেওয়া হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। কেউ সভাপতি পদে না দাঁড়ালে আমি নিজেই দাঁড়াব।’

তিনি বলেন, ‘বহুবার সালাউ‌দ্দিন ভাইকে বস‌তে বলেছি। একাডেমি করার প্রস্তাব ছিল আমার। বেশ কিছু পরিকল্পনা তৈরি করেছি। দুঃখ লাগে, সেগুলোর একটারও বাস্তবায়ন হয়নি। সি‌লেটে অনূর্ধ্ব-১৬ দল চ্যা‌ম্পিয়ন হলো। পরে ‌সবাই হারি‌য়ে গেল। সম্ভাবনা থাকা সত্ত্বেও মেয়েদের ফুটবল টুর্নামেন্ট এখন নিয়মিত হয় না।’

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড