• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিম্বাবুয়ের ওপর চড়াও হচ্ছেন শান্ত-তামিম

  ক্রীড়া ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৩
বাংলাদেশ-জিম্বাবুয়ে
শান্ত ও তামিম (ছবি : সংগৃহীত)

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ২৬৫ রানের জবাবে ব্যাট করছে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোর : ৮৬/১

জিম্বাবুয়ের উপর চড়াও হচ্ছেন শান্ত-তামিম

দলীয় ১৮ রানে ওপেনার সাইফ হাসানের বিদায়ের পর উইকেটে আসেন নাজমুল হোসেন শান্ত। টেস্ট মেজাজ হারিয়ে তামিম ইকবালের সঙ্গে সমান তালে চালাচ্ছেন ব্যাট। সেই সঙ্গে দুজনের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ইনিংস।

দ্বিতীয় উইকেটে দুই বাঁহাতি ব্যাটসম্যান গড়েছেন পঞ্চাশ রানের জুটি। শুরুতে সাবধানী ব্যাটিং করা তামিম বাড়াতে শুরু করেছেন রানের গতি। তাকে দারুণ সঙ্গ দিচ্ছেন শান্ত। তাদের জুটির রান পঞ্চাশ ছুঁয়েছে ৯১ বলে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৬ ওভার শেষে স্বাগতিক বাংলাদেশের সংগ্রহ এক উইকেটে ৮৬ রান। ৭৪ বলে ৩৭ এবং ৭০ বলে ৩৮ রানে ব্যাট করছেন তামিম-শান্ত। ইতোমধ্যে এই জুটি থেকে এসেছে ৬৮ রান।

তামিম-শান্তর ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

জিম্বাবুয়ের দেওয়া ২৬৫ রানের জবাবে ব্যাট করতে নেমে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি ওপেনার সাইফ হাসান। ব্যাক্তিগত ৮ রান যোগ করতেই নিয়াউচির বলে উইকেটরক্ষক রেগিস চাকাভাকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

সাইফের বিদায়ের পর উইকেটে আসেন নাজমুল হাসান শান্ত। ক্রিজে থাকা আরেক ওপেনার তামিম ইকবাল শান্তকে নিয়ে চার ওভার খেলে লাঞ্চের বিরতিতে যান। মধ্যাহ্ন বিরতি শেষে এ দুজনের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ ওভার শেষে স্বাগতিক বাংলাদেশের সংগ্রহ এক উইকেটে ৪১ রান। ৪৩ বলে ১৪ এবং ৩৬ বলে ১৭ রানে ব্যাট করছেন তামিম-শান্ত। ইতোমধ্যে এই জুটি থেকে এসেছে ২৩ রান।

সাইফকে হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

ওপেন করতে নেমে দুটি চার হাঁকিয়ে ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন ওপেনার সাইফ হাসান (৮)। কিন্তু নিয়াউচির বলে উইকেটরক্ষক রেগিস চাকাভাকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তার বিদায়ে প্রথম সেশনটা টাইগারদের গেল একপ্রকার অস্বস্তিতে।

অথচ দ্বিতীয় দিনের শুরুতে বাংলাদেশের বোলাররা নিজেদের কাজটা ভালো মতো করেছেন। ৩৭ রানের মধ্যেই জিম্বাবুয়ের ৪ উইকেট নিয়েছেন। কিন্তু ব্যাটিংয়ে নেমে ফের ব্যর্থ হয়েছেন ওপেনার সাইফ। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম সেশনটা নিজেদের করে নিলেও সেখানে থেকে গেল একপ্রকারের অস্বস্তি।

সাইফের বিদায়ের পর তামিম-শান্ত মিলে চার ওভার খেলে লাঞ্চের বিরতিতে যান। বিরতির আগে বাংলাদেশের সংগ্রহ ৮ ওভারে ১ উইকেট হারিয়ে ২৫ রান। ২৫ বলে ১০ এবং ১২ বলে ৫ রানে আবার ব্যাট করতে নামবেন তামিম-শান্ত। বাংলাদেশ পিছিয়ে ২৪০ রানে।

শুরুতেই উইকেট হারল বাংলাদেশ

জিম্বাবুয়ের দেওয়া ২৬৫ রানের জবাবে ব্যাট করে নেমেই উইকেট হারায় বাংলাদেশ। তরুণ ওপেনার সাইফ হাসানকে ফেরান নিয়াউচি। বাজে শট খেলতে গিয়ে ১২ বলে ৮ রানে ফিরেছেন সাইফ।

২৬৫ রানে থামল জিম্বাবুয়ে

৬ উইকেটে ২২৮ রান নিয়ে আজ দ্বিতীয় দিন শুরু করে জিম্বাবুয়ে শুরুতেই হারায় আগের দিনের অপরাজিত থাকা ব্যাটসম্যান তিরিপানোকে। ব্যক্তিগত ৮ রান করে রাহীর শিকার হয়ে ফেরেন তিনি। এরপর নিজের চতুর্থ উইকেট হিসেবে এনডিলোভুকে আউট করেন রাহী। অভিষেক টেস্টে ব্যাট করতে নেমে তাইজুলের শিকার হয় টিসুমা। এরপর ব্যাট হাতে রানের চাকা বাড়াতে থাকলেও একপর্যায়ে তাইজুলের স্পিনে নাঈমের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন চাকাভা। ব্যক্তিগত ৩০ রান করেন তিনি। ৬ রানে অপরাজিত থাকেন নিয়াউচি।

এর আগে টেস্টের প্রথম দিনে টসে জিতে ব্যাট করতে নেমে পুরো ৯০ ওভার খেলেছে জিম্বাবুয়ে। ৬ উইকেটে করেছে ২২৮ রান। দিনটা হয়তো স্বস্তি নিয়েই মাঠ ছাড়তে পারত সফরকারীরা। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন সেঞ্চুরি তুলে নিলেও তাকে দিনের শেষভাগে বিদায় দিয়েছেন নাঈম হাসান। ব্যাটিং বান্ধব উইকেটে এই অফ স্পিনারের দারুণ স্পিনেই জিম্বাবুয়ের প্রতিরোধ বেশি স্থায়ী হতে পারেনি। নাঈম প্রথম দিন নিয়েছেন ৪ উইকেট। দুই দিন মিলে রাহী নিয়েছেন ৪টি। আর দুটি নিয়েছেন তাইজুল।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে ১ম ইনিংস : (আগের দিন ২২৮/৬) ২৬৫ (১০৬.৩ ওভার); (মাসভাউরে ৬৪, কাসুজা ২, আরভিন ১০৭, টেইলর ১০, রাজা ১৮, মারুমা ৭, চাকাভা ৩০, তিরিপানো ৮, এনডিলোভু ০, টিসুমা ০ ও নিয়াউচি ৬*; ইবাদত ০/২৬, রাহী ৪/৭১, নাঈম ৪/৭০ ও তাইজুল ২/৯০)।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড