• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কে হবেন মাশরাফির উত্তরসূরি?

  ক্রীড়া ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০৫
বাংলাদেশ ক্রিকেট দল
বাঁ থেকে সাকিব, মাশরাফি, মাহমুদউল্লাহ, মুশফিক ও তামিম (ছবি: সংগৃহীত)

শেষ হচ্ছে মাশরাফি বিন মর্তুজার অধিনায়কত্বের অধ্যায়। জিম্বাবুয়ের বিপক্ষেই অধিনায়ক হিসেবে শেষবার মাঠে নামছেন মাশরাফি। সর্বশেষ সংবাদ সম্মেলনে এমনটাই ইঙ্গিত দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে প্রশ্ন উঠছে, মাশরাফি দায়িত্ব ছাড়লে কে হবেন তার উত্তরসূরি তা নিয়ে।

বিসিবি সভাপতি জানিয়েছেন, জিম্বাবুয়ে সিরিজের পর জাতীয় দলের জন্য দীর্ঘমেয়াদি অধিনায়ক খুঁজবে তারা। ২০২৩ সালের বিশ্বকাপের কথা মাথায় রেখেই দলের দায়িত্বভার নতুন কারও হাতে তুলে দেওয়া হবে। ওয়ানডেতে মাশরাফি নেতৃত্ব দিলেও দীর্ঘদিন টেস্ট ও টি-টুয়েন্টি দলকে নেতৃত্ব দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ফলে, মাশরাফি ওয়ানডে দলের দায়িত্ব ছাড়লে তার হাতেই নেতৃত্বের দায়িত্বভার ওঠার সম্ভাবনা ছিল প্রবল। তবে, আইসিসি কর্তৃক নিষিদ্ধ হওয়ার কারণে আপাতত মাঠের বাইরে রয়েছেন সাকিব। এ অলরাউন্ডার আবারও ফিরে আসলে তার হাতেই উঠতে পারে নেতৃত্বের গুরু দায়িত্ব। তবে তার ফিরে আসা পর্যন্ত কে সামলাবে অধিনায়কত্বের চাপ তা নিয়েই জেগেছে প্রশ্ন।

সাকিবের পরিবর্তে টেস্ট দলকে নেতৃত্ব দিচ্ছেন মুমিনুল হক আর টি-টুয়েন্টি দলকে নেতৃত্ব দিচ্ছেন মাহমুদউল্লাহ। ওয়ানডে না খেলায় ওয়ানডে দলের অধিনায়ক হওয়ার দৌড়ে নেই মুমিনুল। মাহমুদউল্লাহ দীর্ঘদিন ধরে রয়েছেন অফ ফর্মে। এছাড়া টি-টুয়েন্টির দায়িত্ব নিয়ে মাহমুদউল্লাহ সফল হতে পারেননি। বোর্ডও তার ওপর সন্তুষ্ট নয় বলে জানা গেছে। আর তাই নেতৃত্বভার তিনি সামলাতে পারবেন কিনা তা নিয়ে জেগেছে সন্দেহ।

বাকিদের মধ্যে, মুশফিকুর রহীম দীর্ঘদিন তিন ফরম্যাটেই দলকে নেতৃত্ব দিয়েছেন। এখন পর্যন্ত টেস্টে বাংলাদেশের সফল অধিনায়কও তিনি। তবে সেসব এখন কেবলই অতীত। নতুন করে আবারও মুশফিকের দলের দায়িত্ব নেওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। অন্যদিকে অধিনায়ক হিসেবে তামিম ইকবাল শতভাগ ব্যর্থ হয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে মাশরাফির পরিবর্তে সর্বশেষ ওয়ানডে সিরিজে নেতৃত্ব দিয়েছেন তিনি। আর তিন ম্যাচ হেরেই হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। সিরিজে ব্যাট হাতেও ব্যর্থ হয়েছেন তামিম।

বাকিদের মধ্যেই কেউই জাতীয় দলে নিজেকে সেভাবে প্রমাণ করতে পারেননি। লিটন-সৌম্য-মেহেদী মিরাজরা এখনো একাদশেই নিজেদের জায়গা পোক্ত করতে পারেননি। ফলে তাদেরও অধিনায়ক হওয়ার সম্ভাবনা নেই।

সাকিব আবারও ক্রিকেটে ফিরবেন এ বছরে অক্টোবরের শেষ দিকে। সাকিব ফেরার আগ পর্যন্ত বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে একটি ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে তিনটি ওয়ানডে। এ চার ম্যাচে দলকে কে নেতৃত্ব দেবেন সেটাই এখন ভাবনার বিষয়। শেষ পর্যন্ত বোর্ডকে মাহমুদউল্লাহর ওপরই ভরসা রাখতে হতে পারে। অন্যদিকে দীর্ঘদিন পর সাকিব ফিরলেই বিসিবি তার হাতে নেতৃত্ব তুলে দিবে কিনা সেটাও ভাবনার বিষয়। বলাই যায়, নিশ্চিতভাবেই সামনে অধিনায়ক সঙ্কটে ভুগতে হবে বাংলাদেশকে।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড