• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ কী হাল কোহলির, সেঞ্চুরি নেই ১৯ ইনিংসে

  ক্রীড়া ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১৮
বিরাট কোহলি
ভারতের অধিনায়ক কোহলি (ছবি : সংগৃহীত)

ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মাত্র ২ রানে ফিরেছেন বিরাট কোহলি। যা চলতি সফরে ব্যাট হাতে তার দুঃসময়কেই সামনে আনল। পরিসংখ্যান বলছে, ২০১৪ সালের পর এ প্রথম এমন রান খরা চলছে কোহলির।

চলতি নিউজিল্যান্ড সফরে টি-টুয়েন্টি, ওয়ানডে ও চলতি টেস্ট মিলিয়ে আট ইনিংস খেলে ফেললেন ভারতীয় অধিনায়ক। এর মধ্যে মাত্র একটি ইনিংসেই হাফসেঞ্চুরি করতে পেরেছেন তিনি। আরও পিছিয়ে গেলে দেখা যাচ্ছে যে, আন্তর্জাতিক ক্রিকেটে গত ১৯ ইনিংসে একবারও সেঞ্চুরি তুলে নিতে পারেননি কোহলি।

তার শেষ সেঞ্চুরি এসেছিল গত নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে ইডেন গার্ডেন্সে। গোলাপি বলে দিন-রাতের সেই টেস্টে ১৩৬ রান করেছিলেন তিনি। শেষ আট ইনিংসে একটা মাত্র হাফসেঞ্চুরি। শেষ ১৯ ইনিংসে কোনো সেঞ্চুরি নেই। লম্বা ক্রিকেট জীবনে কোহলির ক্যারিয়ারে এমন সময় আগেও দুবার এসেছে। ২০১১ সালের ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর, এই সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে টানা ২৪ ইনিংসে কোনো সেঞ্চুরি পাননি কোহলি।

আরও পড়ুন : ক্রিকেটকে বিদায় জানালেন সেই ওঝা

সেই সময় ব্যাটিং গড়ও কমে গিয়েছিল অনেক। ২০১১ বিশ্বকাপের আগে সব ফরম্যাট মিলে তার গড় ছিল ৪৮। সেটাই সাত মাস পর কমে দাঁড়ায় ৩৯-এ।

এর তিন বছর পর, ২০১৪ সালে কোহলির অবস্থা আরও খারাপ হয়। সেই বছরের ফেব্রুয়ারি থেকে অক্টোবরের মধ্যে টানা ২৫ ইনিংসেও কোনো সেঞ্চুরি আসেনি তার ব্যাট থেকে। সেই সময় ইংল্যান্ড সফরে পাঁচ টেস্টের ১০ ইনিংসে তিনি করেন মাত্র ১৩৪ রান। অফস্ট্যাম্পের বাইরে জেমস অ্যান্ডারসনের বলে বারবার আউট হয়েছিলেন তিনি। ওয়েলিংটনেও প্রথম দিন যেভাবে স্লিপে ক্যাচ দিয়ে ফিরলেন, তাতে সেই ইংল্যান্ড সফরের ছায়াই দেখতে পাচ্ছেন অনেকে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড