• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উয়েফা চ্যাম্পিয়নস লিগ

কেন-সনকে ছাড়া মরিনহোর চ্যাম্পিয়নস লিগ পরীক্ষা

  ক্রীড়া ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৫
উয়েফা চ্যাম্পিয়নস লিগ
কোচ মরিনহো ও জুলিয়ান নাগেলসম্যান (ছবি : সংগৃহীত)

উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাতে জার্মান ক্লাব লিপজিগের মুখোমুখি হতে যাচ্ছে গতবারের রানার্স-আপ ইংলিশ ক্লাব টটেনহ্যাম। ঘরের মাঠে হোসে মরিনহোর দলের লড়াই শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়। ম্যাচটি সরাসরি দেখা যাবে সনি টেন-২ তে।

টটেনহ্যামের পর্তুগিজ কোচ মরিনহোর টিমকে অবশ্য বিশাল চিন্তায় ফেলে দিয়েছেন দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য সন হিউং মিন। হাতের হাড় ভেঙে মাঠের বাইরে দক্ষিণ কোরিয়ান এ তারকা। শুধু এই ম্যাচ নয়, টটেনহ্যাম তাকে এই মৌসুমেই পাওয়ার আশা ছাড়তে বসেছে।

এছাড়া জানুয়ারিতে বড় চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন টটেনহ্যামের এক নম্বর ফরোয়ার্ড ও ক্যাপ্টেন হ্যারি কেন। তিনি এই মৌসুমে আর খেলতে পারবেন না। তার অভাব পুষিয়ে দিচ্ছিলেন সন। কিন্তু সনের চোটে বড় ধাক্কা খেল মরিনহোর টিম।

প্রতিপক্ষ হিসেবে ঠিক কতটা শক্তিশালী লিপজিগ? জার্মান প্রতিপক্ষের বিপক্ষে ঘরের মাঠে চ্যাম্পিয়নস লিগের স্মৃতিটা ভয়াবহ টটেনহ্যামের। গ্রুপপর্বে বায়ার্ন মিউনিখের কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল গতবারের রানার্সআপরা। এবার খেলতে হবে লিপজিগের বিপক্ষে। যারা বায়ার্নের সঙ্গে বুন্দেসলিগায় টক্কর দিচ্ছে তাল মিলিয়ে। ১ পয়েন্টে পিছিয়ে থেকে লিগে তারা আছে দ্বিতীয় স্থানে। লড়াকু টিম। অন্য টিমগুলোকে যথেষ্ট চাপ দিতে পারে লিপজিগ।

এ দিকে, ইউরোপ সেরার এই প্রতিযোগিতায় কোনো নকআউট পর্বের প্রথম লেগে মরিনহোর সবশেষ জয় ২০১৩ সালের ৩ এপ্রিল। সেদিন ঘরের মাঠে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে মরিনহোর রিয়াল মাদ্রিদ ৩-০তে হারিয়েছিল গ্যালাতাসারেকে। দ্বিতীয় লেগে ৩-২ গোলে হেরেও তারা উঠে যায় সেমিতে। এরপর প্রথম লেগে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে ৪-১ গোলে বিধ্বস্ত হয়ে ছিটকে যায় আসর থেকে।

পরের মৌসুমে চেলসির দায়িত্ব নেন মরিনহো। সেবার পিএসজির সঙ্গে সাক্ষাৎ হয় চেলসির। শেষ ষোলোর প্রথম লেগে ১-১ গোলে ড্র করে ব্লুরা। দ্বিতীয় লেগে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ২-২ গোলে ড্র হয় ম্যাচটি। এবারও অ্যাওয়ে গোলে পিছিয়ে থাকায় কপাল পুড়ে চেলসির। সবশেষ ২০১৭-১৮ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে শেষ ষোলোর প্রথম লেগে ড্র দেখেন মরিনহো। সেভিয়ার মাঠে গোলশূন্য সমতার পর ওল্ড ট্র্যাফোর্ডে ২-১ ব্যবধানে হারে রেড ডেভিলরা।

তবে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে অন্যতম সফল কোচ মরিনহো। পোর্তো ও ইন্টার মিলানকে জিতিয়েছেন শিরোপা। সেই মরিনহো কি না নকআউট পর্বে টানা ছয়টি প্রথম লেগে জয়হীন! আজ তার দল টটেনহ্যাম শেষ ষোলোর প্রথম লেগে মুখোমুখি হচ্ছে লিপজিগের। এখন প্রশ্ন, বর্তমান রানার্স-আপদের হয়ে ৭ বছরের জুজুটা কি কাটাতে পারবেন দ্য স্পেশাল ওয়ান খ্যাত মরিনহো?

তবে টটেনহ্যামকে নিয়ে চ্যাম্পিয়নস লিগে নতুন শুরুর অপেক্ষায় মরিনহো। গতবার ম্যানইউকে গ্রুপপর্ব পার করিয়েও দ্বিতীয় রাউন্ডের আগেই সেখান থেকে ছাঁটাই হয়েছিলেন পর্তুগিজ কোচ। গল্পটা এবার ঘুরিয়ে, দ্বিতীয় রাউন্ড থেকে শুরু মরিনহোর নতুন অধ্যায়।

আরও পড়ুন : অ্যাতলেটিকোর কাছে হারল চ্যাম্পিয়ন লিভারপুল

অবশ্য মরিনহোর অধীনে ধীরে ধীরে গুছিয়ে উঠছে টটেনহাম। ৭ ম্যাচ ধরে অপরাজিত তারা। কেন-সন না থাকলেও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী কোচ। টটেনহ্যামকে আজ আক্রমণভাগে ভরসা করতে হচ্ছে লুকাস মউরার ওপর। মউরার অবশ্য একক কৃতিত্বে দলকে জেতানোর রেকর্ডও আছে। গেল মৌসুমে ডাচ ক্লাব আয়াক্সের বিপক্ষে সেমিফাইনালের নায়কের মতো হ্যাটট্রিকের স্মৃতি তো এখনো সতেজ। প্রথম লেগের আজকের ম্যাচটি আবার তাদের মাঠে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড