• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

২১ বছরের সম্পর্কের ইতি টানলেন ক্যাসিয়াস

  ক্রীড়া ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৬
ইকার ক্যাসিয়াস
স্পেনের বিশ্বকাপজয়ী অধিনায়ক ক্যাসিয়াস (ছবি : সংগৃহীত)

রাউল গঞ্জালেস, জিনেদিন জিদান, ডেভিড বেকহাম, রোনালদো নাজারিও, লুইস ফিগো, রবার্তো কার্লোস, ফ্যাবিও ক্যানাভারো, ক্রিশ্চিয়ানো রোনালদো, সার্জিও রামোস, মার্সেলো, লুকা মদরিচ, টনি ক্রুস কত নামি-দামি তারকার সঙ্গে খেলেছেন ইকার ক্যাসিয়াস। স্পেন ও রিয়াল মাদ্রিদ দুই দলের হয়ে একসঙ্গে গোলরক্ষক ও অধিনায়ক ছিলেন তিনি।

এল ক্লাসিকোতে রিয়াল-বার্সা উত্তেজনা শুরু হলে ক্যাসিয়াসই মীমাংসা করতে ছুটে আসতেন। বিপক্ষে দলের দলনেতা পুয়োল মেনে নিত ক্যাসিয়াসের নির্দেশ। কারণ স্পেনেও ক্যাসিয়াসের নেতৃত্বে খেলতে হয় পুয়োল-ইনিয়েস্তাদের। স্পেন ও রিয়াল মাদ্রিদ দুই দলেই জনপ্রিয়তায় ক্যাসিয়াস ছিলেন শীর্ষে। তার একাগ্রতা ও ভালোবাসায় মুগ্ধ ছিল সবাই। ক্লাব বা জাতীয় দল যেখানেই খেলতেন নিজের সর্বোচ্চটা উজাড় করে দিতেন তিনি। তিনটি চ্যাম্পিয়নস লিগ, দুটি ইউরো কাপ ও একটি বিশ্বকাপ; ফুটবল ক্যারিয়ারে এমনই অবিশ্বাস্য কীর্তি রয়েছে তার।

দুই দশক ধরে বিশ্ব ফুটবলে পরিচিত মুখ ছিলেন স্পেনের ক্যাসিয়াস। ১৯৯৯ সালে রিয়াল মাদ্রিদের হয়ে ক্লাব ফুটবলে ক্যারিয়ার শুরু করেন তিনি। ২০১৫ সাল পর্যন্ত টানা ১৬ বছর এই ক্লাবেই খেলেন। এরপর পোর্তোয় নাম লেখান। গত বছর এপ্রিলে অনুশীলনের সময় হার্ট অ্যাটাকে আক্রান্ত হন ক্যাসিয়াস। এরপর আর পোর্তোর হয়ে মাঠে নামেননি স্প্যানিশ তারকা।

গত সোমবারই (১৭ ফেব্রুয়ারি) জানা গেল, ক্যাসিয়াস স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট পদে লড়বেন। এবার ক্যাসিয়াসের বিদায়ের বিষয়টি স্বীকার করলেন পোর্তোর ক্লাব প্রেসিডেন্ট হোর্হে পিন্টো। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পদে নামার আগে ক্যাসিয়াস আমাকে জানিয়েছিল যে ক্যারিয়ারের ইতি টানছে সে।’

আরও পড়ুন :-ফুটবলে প্রেসিডেন্ট পদে লড়বেন ক্যাসিয়াস

২১ বছরের ক্লাব ফুটবলে মোট ৮৮৫টি ম্যাচ খেলেছেন ক্যাসিয়াস। এর মধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে ৭২৫টি ম্যাচ খেলেন তিনি। জাতীয় দলের জার্সিতে ২০০০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ১৬৭টি ম্যাচ খেলেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক। তার নেতৃত্বে স্পেন দুটি ইউরো ও একটি বিশ্বকাপ জয় করে। আর শৈশবের ক্লাব রিয়াল মাদ্রিদেরও সর্বকালের সেরাদের তালিকায় আছেন ক্যাসিয়াস।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড