• বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উয়েফা চ্যাম্পিয়নস লিগ

পিএসজি-ডর্টমুন্ডের লড়াইটা আজ নেইমার-হালান্ডের

  ক্রীড়া ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:১১
সানচো-হালান্ড ও নেইমার-এমবাপে
সানচো-হালান্ড ও নেইমার-এমবাপে (ছবি : সংগৃহীত)

প্রতীক্ষার অবসান। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর লড়াই। যেখানে মুখোমুখি হচ্ছে শক্তিশালী দুই ক্লাব। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে খেলবে ফরাসি জায়ান্ট পিএসজি। বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে লড়াই; ম্যাচটি সরাসরি উপভোগ করা যাবে সনি টেন-১ এ।   

ডর্টমুন্ডের মাঠে পিএসজির জন্য এই ম্যাচটি অনেকটা ফাড়া কাটানোর মতো। ইউরোপ সেরার এই লড়াইয়ে শেষ তিন মৌসুমে শেষ ষোলোতে এসেই কাটা পড়েছে তারা। বছরের পর বছর ফ্রেঞ্চ লিগ শাসন করলেও চ্যাম্পিয়নস লিগে তাদের কোনো সাফল্য নেই। কাড়ি-কাড়ি অর্থ ব্যয় করেও ইউরোপিয় ফুটবলের সবচেয়ে বড় ট্রফিটি এখনো অধরাই রয়ে গেছে প্যারিসের ক্লাবটির।

ফলে তিন বছরের ব্যর্থতা কাটিয়ে শেষ ষোলোতে এবার কিছু করে দেখাতে চায় পিএসজি। ডর্টমুন্ড সফরে যাওয়ার আগে দারুন ছন্দে রয়েছে ফরাসি চ্যাম্পিয়নরা। যদিও দলে নতুন চুক্তিভুক্ত আর্লিং ব্রট হালান্ডের দারুণ ফর্মে প্রতিপক্ষকে হারিয়ে চলেছে জার্মান জায়ান্টরা। এবারের মৌসুমে ইতোমধ্যেই রেড বুল সাল্‌জবুর্গের হয়ে চ্যাম্পিয়নস লিগে আট গোল করেছেন হালান্ড।

এ দিকে, বিগ ম্যাচ দিয়ে ফিরছেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। প্রতিপক্ষ ডর্টমুন্ড কিছুটা হলেও ভয় পাচ্ছে। তবে সেটা শুধু ব্রাজিলিয়ান স্ট্রাইকারের ফেরার কারণে নয়। ডর্টমুন্ড কোচ লুসিয়ান ফার্ভি ভয় পাচ্ছেন পুরো দলটাকে নিয়ে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘নেইমারকে ছাড়াই (গ্রুপপর্বে) রিয়াল মাদ্রিদকে হারিয়েছে পিএসজি। ওদের দলে এমবাপে এবং ডি মারিয়াও আছে। ওরা কতটা শক্তিশালী বোঝা যাচ্ছে।’

তবে পিএসজির যেমন নেইমার-এমবাপে আছেন, তেমনি ডর্টমুন্ডেও আছেন প্রতিভাবান দুই ফুটবলার। হাল্যান্ড ও সানচো- এই জুটি ডর্টমুন্ডের হয়ে গোলবন্যা বইয়ে দিচ্ছেন। ধারণা করা হচ্ছে, এই দুজনের সঙ্গে নেইমার-এমবাপের ব্যক্তিগত নৈপুণ্য প্রদর্শনের খণ্ড খণ্ড দ্বৈরথ গড়ে দিতে পারে ডর্টমুন্ড-পিএসজি ম্যাচের ভাগ্য। ডর্টমুন্ডের জন্য স্বস্তির খবর, প্রথম লেগটা হচ্ছে তাদের ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে। 

মুখোমুখি লড়াইয়ে পিএসজি-ডর্টমুন্ডের দেখা হয়েছে দুবার। সেই ১০ বছর আগে দুই দেখায় জয় পায়নি কেউই! যদিও লড়াইটা ছিল ইউরোপা লিগের গ্রুপ পর্বে। হোম এবং অ্যাওয়ে ম্যাচে একবার ১-১ গোলের ড্র পরের দেখায় গোল শূন্য। 

আরও পড়ুন : অপ্রতিরোধ্য লিভারপুলের বাধা আজ অ্যাতলেটিকো

ইউরোপিয়ান ফুটবলে এই মৌসুমে সবচেয়ে আক্রমণাত্মক খেলেছে দুটি দল- পিএসজি এবং ডর্টমুন্ড। তাই আজ রাতে রোমাঞ্চকর একটা মহারণেরই অপেক্ষায় আছেন নিখাদ ফুটবল সমর্থকরা। 

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড