• বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইপিএলের ইতিহাস সেরা ৫ ব্যাটসম্যান

  ক্রীড়া ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০০
আইপিএল
বাঁ থেকে কোহলি, ওয়ার্নার ও রোহিত (ছবি: সংগৃহীত)

বছর ঘুরে সময় ঘনিয়ে আসছে আইপিএলের নতুন আসরের। আগামী ২৯ মার্চ থেকে শুরু হচ্ছে আট ফ্র্যাঞ্চাইজির শিরোপার লড়াই। বিশ্বজুড়ে দর্শকরাও দেখতে পাবে চার ছক্কার ঝড় তোলা সব ব্যাটসম্যানদের দানবীয় ব্যাটিং।

আইপিএলের ১৩তম আসরে আবারও ব্যাটসম্যানদের ঝড় দেখার আগে জেনে নেওয়া যাক আইপিএলের ইতিহাস সেরা ৫ রান সংগ্রাহক কারা-

বিরাট কোহলি
বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান ভাবা হয় বিরাট কোহলিকে। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি আইপিএলের ব্যাট হাতে আধিপত্য ধরে রেখেছেন এ ব্যাটসম্যান। তার দল রয়েল চ্যালেঞ্জার্স এখনো শিরোপা না জিতলেও টুর্নামেন্টটির সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। টুর্নামেন্টে ১৭৭ ম্যাচের ১৬৯ ইনিংসে ব্যাট করে তিনি করেছেন ৫৪১৩ রান। ৩৭.৮৪ গড়ে ও ১৩১.৬১ স্ট্রাইকরেটে এ রান করেছেন তিনি। ৫ সেঞ্চুরির পাশাপাশি তিনি হাঁকিয়েছেন ৩৬টি হাফসেঞ্চুরি। কোহলির সর্বোচ্চ ইনিংস ১১৩ রানের।

সুরেশ রায়না
তালিকার দুই নম্বরে রয়েছেন সুরেশ রায়না। চেন্নাই সুপার কিংসের এ ব্যাটসম্যান ১৯৩ ম্যাচের ১৮৯ ইনিংসে করেছেন ৫৩৬৮ রান। তার গড় ৩৩.৩৪, স্ট্রাইকরেট ১৩৭.১৪, সর্বোচ্চ রান ১০০। রায়না হাঁকিয়েছেন একটি সেঞ্চুরি ও ৩৮টি হাফসেঞ্চুরি।

রোহিত শর্মা
সর্বোচ রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে রয়েছেন রোহিত শর্মা। ১৮৮ ম্যাচের ১৮৩ ইনিংসে তিনি করেছেন ৪৮৯৮ রান। রোহিতের গড় ৩১.৬০, স্ট্রাইকরেট ১৩০.৮২ ও সর্বোচ্চ রান ১০৯। ১টি সেঞ্চুরির পাশাপাশি তার ব্যাট থেকে এসেছে ৩৬টি হাফসেঞ্চুরি।

ডেভিড ওয়ার্নার
রান সংগ্রাহকের তালিকার সেরা পাঁচে একমাত্র বিদেশি ক্রিকেটার ডেভিড ওয়ার্নার। ১২৬ ম্যাচে ৪৭০৬ রান নিয়ে তিনি রয়েছেন চার নম্বরে। আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ ৪৪টি হাফসেঞ্চুরিও এসেছে ওয়ার্নারের ব্যাট থেকে। এছাড়া ওয়ার্নার ৪টি সেঞ্চুরিও হাঁকিয়েছেন। ওয়ার্নারের গড় ৪৩.১৭ ও স্ট্রাইকরেট ১৪২.৩৯। সর্বোচ্চ ১২৬ রানের ইনিংস খেলেছেন তিনি।

শিখর ধাওয়ান
পঞ্চম স্থানে রয়েছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। এ ব্যাটসম্যান ১৫৯ ম্যাচে ৩৩.৪২ গড়ে করেছেন ৪৫৭৯ রান। কোনো সেঞ্চুরি না হাঁকালেও ধাওয়ান হাঁকিয়েছেন ৩৭টি হাফসেঞ্চুরি। তার স্ট্রাইকরেট ১২৪.৮০, সর্বোচ্চ রান ৯৭।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড