• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপিয়ান লিগগুলোর শিরোপার দৌড়ে এগিয়ে যারা

  সোহরাব মাহাদী

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৬
বাঁ থেকে সালাহ, মেসি, লেওয়ানডস্কি, রোনালদো ও নেইমার
বাঁ থেকে সালাহ, মেসি, লেওয়ানডস্কি, রোনালদো ও নেইমার (ছবি : সংগৃহীত)

২০১৯-২০ মৌসুমের ইউরোপিয়ান লিগগুলোর প্রায় দুই তৃতীয়াংশ ম্যাচ ইতোমধ্যে মাঠে গড়িয়েছে। সেরা দলগুলো শিরোপার দৌড়ে এগিয়ে গেছে অনেকটাই। গড়ে ২১ থেকে ২৫টি করে ম্যাচ গড়িয়েছে সেরা পাঁচটি লিগে। আর প্রতিটি লিগেরই শীর্ষে থাকা সেরা পাঁচ দলের মধ্যে যে কোনো একটি দলই ঘরে তুলবে শিরোপা।

ইংলিশ প্রিমিয়ার লিগে গড়ে ২৫টি করে ম্যাচ খেলেছে প্রায় প্রতিটি দল। আবার কোনো কোনো দল খেলেছে ২৬টি ম্যাচ করেও। প্রিমিয়ার লিগে এবার শিরোপা জয়ের বেশ সম্ভাবনা রয়েছে লিভারপুলের। ২৬ ম্যাচ খেলে অল রেডসরা অর্জন করেছে ৭৬ পয়েন্ট। চলতি মৌসুমে এখন পর্যন্ত পরাজয়ের মুখ দেখতে হয়নি তাদের। ২৫ জয়ের বিপরীতে লিভারপুল ড্র করেছে একটি ম্যাচ।

লিভারপুল থেকে ২৫ পয়েন্ট পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ম্যানচেস্টার সিটি। ২৫ ম্যাচে তাদের অর্জন ৫১ পয়েন্ট। ৫০, ৪১ ও ৪০ পয়েন্ট নিয়ে তালিকায় যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে লেস্টার সিটি, চেলসি ও টটেনহ্যাম। পয়েন্ট তালিকায় অনেকটাই এগিয়ে থাকায় ধারণা করা হচ্ছে লিভারপুলের ঘরেই উঠবে প্রিমিয়ার লিগের এবারের শিরোপা।

স্প্যানিশ লা লিগায় চরম হাড্ডাহাড্ডি লড়াই চলছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যে। পয়েন্ট টেবিলে একবার রিয়াল শীর্ষে ওঠে তো একবার বার্সা। আর দুই দলের ঘাড়ে নিয়মিত নিঃশ্বাস ফেলছে গেতাফে, অ্যাতলেটিকো মাদ্রিদ ও সেভিয়া। লা-লিগায় ইতোমধ্যে প্রতিটি দলই ২৪টি করে ম্যাচ খেলেছে।

২৪ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে লা-লিগার সর্বোচ্চ শিরোপা জয়ী ক্লাব রিয়াল মাদ্রিদ। সমান সংখ্যক ম্যাচে এক পয়েন্ট কম নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। বার্সা থেকে ১০ পয়েন্ট দূরে গেতাফে, আর অ্যাতলেটিকো মাদ্রিদ ও সেভিয়ার সঙ্গে দলটির পার্থক্য ১০ পয়েন্টের। এখনো ১৪টি করে ম্যাচ রয়েছে প্রতিটি দলেরই। তাই এখনই বলা মুশকিল কার ঘরে যাচ্ছে লা লিগার এবারের শিরোপা।

বুন্দেসলিগায়ও চলছে হাড্ডাহাড্ডি লড়াই। শীর্ষ পাঁচটি দলের পয়েন্ট টেবিলের পার্থক্য সর্বোচ্চ ৬ পয়েন্টের। কখনো এই দল ওপরে ওঠে তো কখনো ওই দল। ৩৬ ম্যাচের মধ্যে গড়ে ২১/২২টি করে ম্যাচ খেলেছে ক্লাবগুলো। চরম প্রতিদ্বন্দ্বিতা চলছে বার্য়ান মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড ও আরবি লিপজিগের সঙ্গে। শিরোপার দৌঁড়ে পিছিয়ে নেই মনশেনগ্লাডবাখ ও বায়ার।

সেরি আ লিগে ৩৮ ম্যাচে মধ্যে প্রায় সব দলই খেলে ফেলেছে ২৪টি করে ম্যাচ। এখনেও চলছে চরম প্রতিদ্বন্দ্বিতা। এখনই বলা মুশকিল কে হচ্ছে আসরের চ্যাম্পিয়ন। শীর্ষে থাকা জুভেন্তাসের সঙ্গে লাজিওর পয়েন্ট পার্থক্য কেবল একের। আর তৃতীয় স্থানে থাকা ইন্টার মিলান জুভেন্তাস থেকে পিছিয়ে আছে মাত্র তিন পয়েন্টে।

২৪ ম্যাচে রোনালদোর জুভেন্তাসের পয়েন্ট ৫৭। যেখানে দলটির জয় ১৮, বাকি ছয় ম্যাচের মধ্যে তিনটিতে হেরেছে তারা, বাকি তিনটি ড্র। লাজিও সমান সংখ্যক ম্যাচ খেলে জুভির তুলনায় এক জয় ও এক পরাজয় কম পেয়েছে। তবে ড্র করেছে পাঁচটি ম্যাচে। ইন্টার মিলানের জয়ের সংখ্যা ১৬।

ফ্রেঞ্চ লিগ ওয়ানে প্রিমিয়ার লিগের লিভারপুলের মতো আধিপত্য বিস্তার করে চলছে পিএসজি। যদিও অল রেডসরা শিরোপার যতটা কাছে নেইমারের পিএসজি ততটা কাছে পৌঁছাতে পারেনি। তবে শীর্ষে থাকা পিএসজির সঙ্গে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা মার্সেইর পয়েন্ট ব্যবধান ১০। আর তৃতীয় স্থানে থাকা রেন্নেসের সঙ্গে পিএসজির পার্থক্য ২১ পয়েন্টের।

লিগটিতে ইতোমধ্যে ২৫টি করে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি ২০ জয়ের বিপরীতে হেরেছে তিনটিতে, বাকি দুইটি ম্যাচ ড্র। মার্সেইয়ের জয়ের সংখ্যা ১৫ আর পরাজয় তিনটিতে।

চলুন এক নজরে দেখে নিই ইউরোপিয়ান লিগগুলোর শীর্ষে থাকা ক্লাবের পয়েন্ট টেবিল :

ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ পাঁচ ক্লাব

ক্লাব

ম্যাচ

জয়

পরাজয়

ড্র

গোল পার্থক্য

পয়েন্ট

লিভারপুল

২৬

২৫

৪৬

৭৬

ম্যানচেস্টার সিটি

২৫

১৬

৩৬

৫১

লেস্টার সিটি

২৬

১৫

২৮

৫০

চেলসি

২৫

১২

৪১

টটেনহ্যাম

২৬

১১

৪০

স্প্যানিশ লা লিগার শীর্ষ পাঁচ ক্লাব

ক্লাব

ম্যাচ

জয়

পরাজয়

ড্র

গোল পার্থক্য

পয়েন্ট

রিয়াল মাদ্রিদ

২৪

১৫

৩০

৫৩

বার্সেলোনা

২৪

১৬

২৮

৫২

গেতাফে

২৪

১২

১৪

৪২

অ্যাতলেটিকো মাদ্রিদ

২৪

১০

১০

৪০

সেভিয়া

২৪

১১

৪০

বুন্দেসলিগার শীর্ষ পাঁচ ক্লাব

ক্লাব

ম্যাচ

জয়

পরাজয়

ড্র

গোল পার্থক্য

পয়েন্ট

বার্য়ান মিউনিখ

২২

১৪

৩৮

৪৬

আরবি লিপজিগ

২২

১৩

৩১

৪৫

বরুশিয়া ডর্টমুন্ড

২২

১২

৩১

৪২

মনশেনগ্লাডবাখ

২১

১৩

১৮

৪২

বায়ার

২২

১২

৪০

সেরি আ লিগের শীর্ষ পাঁচ ক্লাব

ক্লাব

ম্যাচ

জয়

পরাজয়

ড্র

গোল পার্থক্য

পয়েন্ট

জুভেন্তাস

২৪

১৮

২৩

৫৭

লাজিও

২৪

১৭

৩৪

৫৬

ইন্টার মিলান

২৪

১৬

২৭

৫৪

আটালান্টা

২৪

১৩

৩১

৪৫

রোমা

২৪

১১

১১

৩৯

ফ্রেঞ্চ লিগ ওয়ানের শীর্ষ পাঁচ ক্লাব

ক্লাব

ম্যাচ

জয়

পরাজয়

ড্র

গোল পার্থক্য ​​​​​​​

পয়েন্ট

পিএসজি

২৫

২০

৪৬

৬২

মার্সেই

২৫

১৫

১৩

৫২

রেন্নেসে

২৫

১২

৪১

লিলে

২৫

১২

৪০

মোনাকো

২৫

১১

৩৮

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড