• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠাৎ অধিনায়কত্ব ছাড়লেন ডু প্লেসি

  ক্রীড়া ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৫
ফাফ ডু প্লেসিস
ফাফ ডু প্লেসি (ছবি : সংগৃহীত)

দক্ষিণ আফ্রিকার টেস্ট ও টি-টুয়েন্টি ফরম্যাটে নেতৃত্ব ছাড়লেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। ধারণা করা হচ্ছিল সংক্ষিপ্ত ফরম্যাটে দায়িত্ব হারালেও টেস্টে নেতৃত্ব দেবেন প্লেসিই। কিন্তু সব গুঞ্জন রটিয়ে দুই ফরম্যাট থেকেই নিজেকে সরিয়ে নিলেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

সদ্য শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজে দলটির নেতৃত্ব দেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ফাফ ডু প্লেসির পরিবর্তে দলের অধিনায়ক করা হয় ডি কককে।

অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে ডু প্লেসি তুলে ধরেছেন তরুণদের সুযোগ করে দেওয়ার বিষয়টি। তিনি মনে করছেন, কুইন্টন ডি ককের মতো তরুণদের হাতে নেতৃত্ব তুলে দেওয়ার এখনই সঠিক সময়।

অবসর নিয়ে বোর্ডকে এক স্টেটমেন্টে ডু প্লেসি বলেন, ‘গত কয়েক সপ্তাহ ক্রিকেটের বাইরে থেকে আমি বুঝতে পেরেছি দেশের প্রতিনিধিত্ব এবং দেশকে এই দারুণ খেলাটায় তিন ফরমেটে নেতৃত্ব দেওয়া যে কত বড় সম্মান ও মর্যাদার। কঠিন সিদ্ধান্ত ছিল এটি (অবসর); তবে আমি সমর্থন করছি কুইন্টন ডি কককে (বর্তমান অধিনায়ক) এবং কোচ মার্ক বাউচারকে এবং দলের সবাইকে যে, আমরা নতুন করে আবার শক্তিশালী টিম হয়ে উঠতে পারি।’

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসেবে টেস্টে ৩৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডু প্লেসি। এর মধ্যে ১৮ ম্যাচে জয় ও ১৫টিতে হেরেছে তার দল। ওয়ানডেতে ৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৮ ম্যাচে জয় ও ১০টিতে হেরেছে আফ্রিকা। আর সংক্ষিপ্ত ফরম্যাটে ৩৭ ম্যাচে ২৩ জয়ের বিপরীতে হেরেছে তার দল ১৩টি ম্যাচ।

আরও পড়ুন : মি. ৩৬০ ডিগ্রি খ্যাত ভিলিয়ার্সকে দলে ফেরার আহবান বাউচারের

অধিনায়কত্ব ছাড়লেও তিন ফরমেটেই খেলা চালিয়ে যেতে চান ডু প্লেসি। তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নতুন এক যুগে প্রবেশ করেছে। নতুন অধিনায়ক, নতুন মুখ, নতুন চ্যালেঞ্জ, নতুন কৌশল। আমি একজন খেলোয়াড় হিসেবে তিন ফরম্যাটেই খেলে যেতে চাই। দলের নতুন নেতাদের আমার জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করতে চাই।’

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড