• বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৯ বছর পর জুয়াড়ির বিচার করবে ভারত

  ক্রীড়া ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৬
সঞ্জীব চাওলা
ভারতীয় জুয়াড়ি সঞ্জীব (ছবি : সংগৃহীত)

আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ ফিক্সিং করা জুয়াড়ি সঞ্জীব চাওলার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ। আজ (বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি) লন্ডন থেকে চাওলাকে ভারতে আনা হয়েছে। ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএস জানায়, ২০০০ সালের জানুয়ারি-মার্চ পর্যন্ত চাওলার কল ডাটা রেকর্ড উদ্ধার করেছে দিল্লি পুলিশের অপরাধ শাখা। 

তখন ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলছিল ভারত। ওই কল লিস্টে কয়েকজন ভারতীয় ক্রিকেটারের নম্বর পাওয়া গেছে। লন্ডনের মঙ্ক ভিল অ্যাভিনিউয়ে অবস্থিত চাওলার বাংলো বাড়িতে সেসব ক্রিকেটারের নিয়মিত যাতায়াত ছিল।

২০০১ সালে ইংলিশ ক্রিকেটারদের বাজিতে প্রলুব্ধ করায় গ্রেপ্তার হন চাওলা। স্কটল্যান্ড ইয়ার্ডের তদন্তে বেরিয়ে আসে চাওলার সঙ্গে ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকজন ক্রিকেটারের নিয়মিত যোগাযোগ ছিল। অনেকেই লন্ডনে চাওলার রেস্টুরেন্টে খেতে যেতেন।

২০০০ সালে চাওলার ফাঁদে পা দেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হানসি ক্রোনিয়ে। পরের বছর আজীবনের জন্য নিষিদ্ধ হন সাবেক প্রোটিয়া অধিনায়ক। তদন্তে জানা যায়, ২০০০ সালে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের ঘটনা ছিল এটি। প্রথম টেস্টের প্রথম ইনিংসে অনিল কুম্বলের বলে কোনো রান না করেই আউট হন ক্রোনিয়ে। দ্বিতীয় ইনিংসে ইচ্ছা করেই রানআউট হন। এরপরও থামেননি। চালিয়ে গেছেন, জুয়াড়িদের কাছ থেকে নিয়েছেন লোভনীয় সব উপঢৌকন।

আরও পড়ুন :-বাংলাদেশ দলে আবারও হস্তক্ষেপ করতে চান পাপন

স্কটল্যান্ড ইয়ার্ডের ওসব তথ্য-উপাত্তের সাহায্য নিচ্ছে দিল্লি পুলিশ। আন্তর্জাতিক বুকি চাওলার শক্তিশালী নেটওয়ার্ক রয়েছে দুবাইয়ে। এমনটা জানিয়েছেন দিল্লি পুলিশ কমিশনার অজয় রাজ। পুলিশ হেফাজতে চাওলাকে এ ব্যাপারে আরও জিজ্ঞাসাবাদ করা হবে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড