• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্টেইনের রেকর্ডের ম্যাচে প্রোটিয়াদের ‘শ্বাসরুদ্ধকর’ জয়

  ক্রীড়া ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৫
দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড সিরিজ
ইস্ট লন্ডনে ইংল্যান্ডকে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা (ছবি : ক্রিকইনফো)

ক্রিকেটে ফিরে এসেই রেকর্ড গড়লেন ফাস্ট বোলার ডেল স্টেইন। আর দক্ষিণ আফ্রিকাও উত্তেজনায় ঠাসা ম্যাচে নাটকীয় জয় পেয়েছে। এতে ৩ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ১-০তে এগিয়ে গেছে প্রোটিয়া শিবির। স্টেইনের রেকর্ডের ম্যাচে শেষ ওভারে আলো ছড়িয়েছেন পেসার লুঙ্গি এনগিডি। দারুণ লড়াই করেও তাই জিততে পারল না ইংলিশ শিবির।

ইস্ট লন্ডনের বাফেলো পার্কে ১৭৮ রানের টার্গেটে নেমে ১৮ ওভারে শেষে ৫ উইকেটে ১৫৫ রান তোলে ইংল্যান্ড। শেষ ১২ বলে ২৩ রান দরকার ছিল ইংল্যান্ডের। ক্রিজে তখনও ছিলেন অধিনায়ক ইয়ন মরগান ও মঈন আলী। প্রথম দুই বলে দুটি সিঙ্গেল তোলার পর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে মরগানের ব্যাট থেকে যথাক্রমে ৪, ৪ ও ছক্কা আসে। এতে শেষ ৭ বলে স্কোরবোর্ডে ৭ রান তুলতে হতো সফরকারীদের। তবে ১৯তম ওভারের শেষ বলে ‘ডেঞ্জারম্যান’ মরগানকে ৫২ রানে বিদায় করেন হেনড্রিকস।

পরের ওভারে দ্বিতীয় বলে টম কুরানকে আউট করেন এনগিডি। শেষ দুই বলে ইংলিশদের দরকার ছিল ৩ রান। পঞ্চম বলে এনগিডি বোল্ড করেন মঈন আলীকে। এতে শেষ বলে ২ রান করলে ম্যাচ টাই, আর জেতার জন্য দুইয়ের অধিক রান নিতে হতো ইংলিশদের। তবে এনগিডির বলে দুই রান নিতে গিয়ে রানআউট হন আদিল রশিদ। এতে ৯ উইকেটে ১৭৬ রানে ইংল্যান্ডকে আটকে দিয়ে শ্বাসরুদ্ধকর ১ রানের জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকা।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের পর ওয়ানডে সিরিজ না জিততে পারার কষ্ট নিয়ে টি-টুয়েন্টি লড়াইয়ে মুখোমুখি হয় প্রোটিয়ারা। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা চমৎকার ছিল তাদের। ৪ ওভারে ৪৮ রানের ওপেনিং জুটি গড়েন ডি কক ও বাভুমা। পঞ্চম ওভারের প্রথম বলে ডি কক বিদায় নেন ৩১ রানে। এরপর দ্বিতীয় উইকেটে বাভুমা ৬৩ রানের জুটি গড়েন ফন ডুসেনের সঙ্গে।

তবে বাভুমা ৪৩ ও ডুসেন ৩১ রানে বিদায় নিলে রানের গতি কমে যায় প্রোটিয়াদের। মিলার ১৬, স্মাটস ২০ ও ফেলুকওয়ায়ো রান করে বিদায় নেন। শেষ ৭ রান তুলতে চার উইকেট হারায় স্বাগতিক দল। ২০ ওভার শেষে ৮ উইকেটে ১৭৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা।

জবাবে শুরুতেই উইকেট হারায় ইংল্যান্ড। তৃতীয় ওভারেই বাটলারকে আউট করে রেকর্ড গড়েন ডেল স্টেইন। দক্ষিণ আফ্রিকার হয়ে টি-টুয়েন্টিতে ইমরান তাহিরকে টপকে সর্বোচ্চ ৬২ উইকেটের মালিক হন তিনি। টি-টুয়েন্টিতে তাহিরের ৬৩ উইকেট থাকলেও দক্ষিণ আফ্রিকার জার্সিতে আছে ৬১ উইকেট। বাকি দুটি উইকেট তিনি পেয়েছেন বিশ্ব একাদশের জার্সিতে।

আরেক ওপেনার জেসন রয় শুরু থেকে চড়াও হন প্রোটিয়া বোলারদের ওপর। এতে দ্রুত রান ওঠে ইংল্যান্ডের স্কোরবোর্ডে। জনি বেয়ারস্টোর সঙ্গে জেসনের ছিল ৭২ রানের জুটি। বেয়ারস্টোকে ২৩ রানে আউট করে জুটি ভাঙেন পেসার ফেলুকওয়ায়ো।

আরও পড়ুন : প্রতিমাসে এক লক্ষ টাকা করে পাবেন যুবা টাইগাররা

তবে জেসন রয় ও মরগানের ব্যাটে একসময় মনে হচ্ছিল ইংলিশদের জয়টা সময়ের ব্যাপার মাত্র। ৩৮ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় ৭০ রান করে জেসন ড্রেসিংরুমে ফিরে গেলে ম্যাচে প্রত্যাবর্তন করে দক্ষিণ আফ্রিকা। ডেনলি ও বেন স্টোকস দ্রুত ফেরেন প্যাভিলিয়নে। মরগান ব্যাটিংয়ে ঝড় তুলে হাফসেঞ্চুরি করলেও বিদায় নেন ৫২ রানে। আর শেষ ওভারের রোমাঞ্চে হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। আগামীকাল শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ডারবানে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি।

ওডি/এনএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড