• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে হোয়াইটওয়াশ করে কিউইদের কঠিন প্রতিশোধ

  ক্রীড়া ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৩
নিউজিল্যান্ড-ভারত সিরিজ
২৮ বলে ৫৮ রানের ঝড় তোলেন গ্র্যান্ডহোম (ছবি : সংগৃহীত)

নিউজিল্যান্ডের পাঁচ ব্যাটসম্যানকে আউট করে ম্যাচ জমিয়ে তোলে ভারত। বিরাট কোহলির মুখে ফুটে ওঠে চওড়া হাসি। তবে তখনও কলিন ডি গ্র্যান্ডহোমের ব্যাটিং ঝড় শুরু হয়নি। মাউন্ট মঙ্গানুইয়ে বুমরাহ, শার্দুলের বলকে পিটিয়ে সীমানা ছাড়া করতে শুরু করেন এ ডানহাতি। 

টি-টুয়েন্টি সিরিজে ওপরে ব্যাটিং করেও ভারতীয় বোলারদের কাছে অসহায় ছিলেন গ্র্যান্ডহোম। তবে ওয়ানডেতে স্বাভাবিক পজিশন (লোয়ার অর্ডারে) নেমে ব্যাটিংয়ে ঝড় তুললেন তিনি। টি-টুয়েন্টি সিরিজের ব্যর্থতা ঘোচালেন টি-টুয়েন্টি মেজাজে ওয়ানডে খেলে। মাত্র ২১ বলে ৫টি চার ও ৩টি ছক্কাতে ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি পূর্ণ করেন গ্র্যান্ডহোম। এতে ভারতের দেওয়া ২৯৭ রানের টার্গেট ৫ উইকেট হাতে রেখে ১৭ বল বাকি থাকতে টপকে যায় নিউজিল্যান্ড। 

মাউন্ট মঙ্গানুইয়ে প্রথমে টস জিতে ফিল্ডিং নেয় ব্ল্যাক ক্যাপরা। হোয়াইটওয়াশ এড়াতে ব্যাট করতে নেমে ৬২ রানে শুরুর তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে ভারত। চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল ১০০ রানের জুটি গড়েন। ৬২ রান করে আউট হন আইয়ার। এরপর পঞ্চম উইকেটে ১০৭ রানের আরেকটি অসাধারণ জুটি গড়েন রাহুল ও মনীশ পাণ্ডে।

৯টি চার ও ১ ছক্কায় ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন রাহুল। তবে ১১২ রানে রাহুল ও ৪২ রানে পাণ্ডের বিদায়ে শেষ দিকে চাপে পড়ে টিম ইন্ডিয়া। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৯৬ রান তোলে সফরকারীরা।  

জবাব দিতে নেমে ওপেনিং জুটিতে কিউইদের চমৎকার ভিত্তি এনে দেন মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। ৭ ওভারে ৫০ রানের জুটি গড়েন তারা। নিকোলস বেশ সাবধানী ক্রিকেট খেললেও মারমুখী ছিলেন গাপটিল। মাত্র ২৯ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় ৩৭তম হাফসেঞ্চুরি করেন কিউই ওপেনার।

আরও পড়ুন :-ভারতের বেলায় হ্যাঁ, পাকিস্তানে না বিসিবির

গাপটিল পরে ৪৬ বলে ৬৬ রান করে আউট হন। আর কিউইদের ওপেনিং জুটি থামে ১০৬ রানে। অন্যপ্রান্তে, উইলিয়ামসনের সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন নিকোলস। দশম হাফসেঞ্চুরি করে নিকোলস বিদায় নেন ৮০ রানে। এতে ভারতীয় শিবিরে স্বস্তি ফেরে। তবে ল্যাথাম ও ডি গ্র্যান্ডহোমের অবিচ্ছিন্ন ৮০ রানের জুটিতে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। ২৮ বলে গ্র্যান্ডহোম ৫৮ রানে ও ল্যাথাম ৩৪ বলে ৩২ রানে অপরাজিত ছিলেন। ২১ ফেব্রুয়ারি ওয়েলিংটনে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করবে কিউইরা।

সংক্ষিপ্ত স্কোর : ভারত ২৯৬/৭, নিউজিল্যান্ড ৩০০/৫

ফলাফল : ভারতকে ৫ উইকেটে হারিয়ে ৩-০তে সিরিজ নিউজিল্যান্ডের

ম্যাচ সেরা : হেনরি নিকোলস

সিরিজ সেরা : রস টেইলর

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড