• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিনবারের বিশ্বকাপজয়ী পেলের এ কী হাল!

  ক্রীড়া ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১৬
তিনবারের বিশ্বকাপজয়ী পেলে
তিনবারের বিশ্বকাপজয়ী পেলে (ছবি : সংগৃহীত)

ফুটবল সম্পর্কে জানেন না এমন মানুষও পেলের নাম অন্তত শুনেছেন। ফুটবলে শুধু একজনের নাম নিতে হলে পেলের নামই আসবে। পরিসংখ্যানগতভাবে হয়তো পেলেকে ছাড়িয়ে যাওয়া সম্ভব (যদিও সেটাও অনেক কঠিন কাজ), কিন্তু পেলের জায়গায় আরেকজনকে বসানো মনে হয় না সম্ভব।

পেশাদার ফুটবলে পা রাখেন ১৫ বছর বয়সে। ১৬ বছর বয়সে গায়ে তোলেন ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি। সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে যখন বিশ্বকাপ জেতেন, বয়স সবে ১৭। তর্কসাপেক্ষে সর্বকালের সেরা ফুটবলার পেলে পুরো ক্যারিয়ারে খেলেছেন ১ হাজার ৩৬৩টি ম্যাচ। গোল করেছেন ১ হাজার ২৮১টি। তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলারও পেলে।

কিন্তু কিংবদন্তী এই ফুটবলারের শরীরটা অনেকদিন ধরেই ভালো যাচ্ছে না। দীর্ঘ রোগভোগে ব্রাজিলের সাবেক তারকা এই খেলোয়াড় হতাশ হয়ে পড়েছেন, এমনকি বাড়ির বাইরেও যেতে চাচ্ছেন না বলে জানিয়েছেন তার ছেলে।

অক্টোবরে আশি বছরে পা দিতে যাওয়া পেলে বেশ কয়েক বছর ধরে কোমরের সমস্যায় ভুগছেন। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, হাঁটতে গেলে ফ্রেমের সহায়তা লাগে। সাম্প্রতিক সময়ে তিনি যে কয়বার জনসমক্ষে এসেছেন হুইলচেয়ারেই বসা ছিলেন।

বাবা পেলের বর্তমান অবস্থা জানাতে গিয়ে ব্রাজিলের গ্লোবো টিভিকে ছেলে এদিনহো বলেন, ‘তিনি ভেঙে পড়েছেন। তার কোমর প্রতিস্থাপন করা হয়েছে। কিন্তু পুনর্বাসন প্রক্রিয়াটা পর্যাপ্ত ও যথার্থ হয়নি। তাই তার নড়াচড়ায় সমস্যা আছে। তাতে একধরনের হতাশা তৈরি হয়েছে। কল্পনা করুন, তিনি একজন কিং, অনুকরণীয় ব্যক্তিত্ব। অথচ তিনি আজ ঠিকমতো হাঁটতে পারছেন না।’

আরও পড়ুন : মেসির আয় রোনালদোর প্রায় দ্বিগুণ, নেইমারের তিনগুণ!

নানা শারীরিক সমস্যার কারণে অনেকবার হাসপাতাল যেতে হয়েছে পেলেকে। গত বছর এপ্রিলে ফরাসি স্টার কিলিয়ান এমবাপের হয়ে প্রচারের জন্য প্যারিসে গিয়েছিলেন পেলে। কিন্তু তার কিছুদিন পরই কিডনির সমস্যা নিয়ে তাকে হাসপাতালে ভর্তি হতে হয়। ২০১৪ সালে মূত্রথলিতে গুরুতর সংক্রমণ নিয়ে ইনটেনসিভ কেয়ারে ভর্তি ছিলেন এই ব্রাজিলিয়ান।

ওডি/এএপি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড