• শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপে নো বল নিয়ে আইসিসির নতুন নিয়ম

  ক্রীড়া ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৬
নো বলের নিয়ম
নো বলে আইসিসির নতুন নিয়ম (ছবি : সংগৃহীত)

সাধারণত ক্রিকেটে বোলার বল করার সময় পপিং ক্রিজের বাইরে পা ফেলে বল করলে সঙ্গে সঙ্গে নো বল ডাকেন না আম্পায়ার। অনেক সময়ই দেখা গেছে, বোলারের করা নো বল ধরতে পারেননি আম্পায়াররা। অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্টে এক দিনে ২০টির বেশি নো বল আম্পায়ারের চোখ এড়িয়ে যায়।

তাই এ ক্ষেত্রে এবার নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এখন থেকে এই ধরনের নো বলের সিদ্ধান্ত দেবেন থার্ড আম্পায়ার বা টিভি আম্পায়ার। পায়ের নো বলের সিদ্ধান্ত অনেক সময়ই সঠিকভাবে দিতে পারেন না অন ফিল্ড আম্পায়ার। কিছু কিছু সময় ব্যাটসম্যান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরার মুহূর্তে দেখা যায় বোলারের করা নো বল চোখ এড়িয়ে গেছে আম্পায়ারের।

এ সমস্য থেকে উত্তরণের জন্য নো বল নির্ধারণের দায়িত্ব দেওয়া হয়েছে থার্ড আম্পায়ারকে। তারা প্রতিটি বলে নো বল চেক করবেন। যদি নো বল হয়, তবে তারা অন ফিল্ড আম্পায়ারকে সে সিদ্ধান্ত জানাবেন। তখন নো কল দিবে মাঠের আম্পায়াররা। সম্প্রতি ১২ ম্যাচে ৪ হাজার ৭১৭ বল এ পদ্ধতিতে পরিচালনা করে আইসিসি। এর মধ্যে ১৩টি নো বল শনাক্ত করা হয় এবং প্রত্যেকটি সঠিক সিদ্ধান্ত বলে গৃহীত হয়।

তাই প্রথমবারের মতো কোনো বড় টুর্নামেন্টে এ প্রযুক্তি প্রয়োগের কথা ভাবছে আইসিসি। আসন্ন নারী টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে এ প্রযুক্তি ব্যবহারের বিষয়ে ভাবছে তারা। আইসিসির মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডিস বলেন, ‘ক্রিকেটে ভুল কমানোর লক্ষ্যে নতুন প্রযুক্তি সংযোজন করা হয়। আসন্ন নারী বিশ্বকাপে আমরা নো বল প্রযুক্তি যুক্ত করতে যাচ্ছি।’

ওডি/এনএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]ail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড