• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোবি ব্রায়ান্টের মৃত্যু, অনুসন্ধানে এফবিআই

  ক্রীড়া ডেস্ক

২৮ জানুয়ারি ২০২০, ১১:২৩
কোবি ব্রায়ান্ট ও তার মেয়ে জিয়ান্না
কোবি ব্রায়ান্ট ও তার মেয়ে জিয়ান্না (ছবি : স্কাই স্পোর্টস)

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে রবিবার (২৬ জানুয়ারি) মারা গেছেন বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্ট। ক্যালিফোর্নিয়ার কালাবাসাসে লস অ্যাঞ্জেলেস লেকারসের সাবেক এই তারকার ব্যক্তিগত হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ব্রায়ান্টসহ আরও নয়জন যাত্রী মারা গেছেন। ব্রায়ান্টের সঙ্গে হেলিকপ্টারে ছিলেন তার ১৩ বছর বয়সী মেয়ে জিয়ান্নাও।

কেন ঘটেছে এমন ভয়াবহ দুর্ঘটনা? এর অনুসন্ধানে নেমেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত কর্মকর্তারা (এফবিআই)। তাদের সঙ্গে আছে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) ও জাতীয় যোগাযোগ নিরাপত্তা বিভাগ (এনটিএসবি)।

সকাল ৯টা ৪৫ মিনিটে ব্রায়ান্টকে বহনকারী সিকরস্কি এস-৭৬ মডেলের হেলিকপ্টারটি অরেঞ্জ কাউন্টি থেকে মাম্বা স্পোর্টস একাডেমির উদ্দেশে রওয়ানা দেয়। কারণ মেয়ে জিয়ান্নার খেলার কথা ছিল সেখানে।

ঘন কুয়াশার মধ্যে হেলিকপ্টারটি রওয়ানা দেয়। কুয়াশা থেকে বাঁচতে হেলিকপ্টারের আর্মেনিয়ান চালক আরও উপরে উঠতে থাকে। ধারণা করা হচ্ছে উড়োজাহাজটি কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় বিধ্বস্ত হয়েছে; কেননা এ সময় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলতে পারেন।

এনটিএসবির সদস্য জেনিফার হোমেন্ডি বলেন, ‘আমরা সবকিছুর দিকে নজর রাখছি। নমুনা ও প্রমাণ সংগ্রহের জন্য দুর্ঘটনা অঞ্চলে সপ্তাহ ধরে তদন্ত চলবে।’ ভয়াবহ দুর্ঘটনাটি নিয়ে হোমেন্ডি আরও বলেন, ‘এটা ছিল ভয়াবহ দুর্ঘটনা। প্রায় ৫০০-৬০০ ফুট অঞ্চল জুড়ে বিধ্বস্ততার ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়।’

এ দিকে ব্যক্তিগত হেলিকপ্টার হওয়াতে কোনো ব্ল্যাকবক্স ছিল না এতে। হোমেন্ডি আরও বলেন, ‘ককপিটে ভয়েস রেকর্ডার ছিল না। ব্যক্তিগত বিমানে সাধারণত এটা রাখা হয় না। আমরা চেষ্টা করব মাসখানের মধ্যে একটি সমাধানে আসতে।’

তবে তদন্ত কাজে উৎসুক মানুষের ভিড় বিঘ্ন ঘটাচ্ছে জানিয়ে লস অ্যাঞ্জেলস উত্তরাঞ্চলের কাউন্টি শেরিফ অ্যালেক্স ভিলানুয়েভা বলেন, ‘হেলিকপ্টারটি জোরে আছড়ে পড়ায় এবং জায়গাটি পার্বত্য অঞ্চল হওয়ায় নিহতদের অবশিষ্টাংশ উদ্ধার হতে সময় লাগবে। এছাড়া দুর্ঘটনা অঞ্চলে লোকজন ভিড় করায় তদন্তকাজও ব্যাহত হচ্ছে।’

ব্রায়ান ছিলেন এনবিএর সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন। লস অ্যাঞ্জেলেস লেকারসের হয়ে দুই দশক খেলেছেন সাবেক এই বাস্কেটবল তারকা। ২০১৬ সালে তিনি অবসরে যান। পাঁচবার এনবিএ চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন ব্রায়ান।

আরও পড়ুন : ব্রায়ান্টের স্মরণে মেসি-রোনালদোর আবেগঘন স্ট্যাটাস

২০০৮ ও ২০১২ সালে যুক্তরাষ্ট্রের হয়ে অলিম্পিকে সোনাও জিতেছিলেন ব্রায়ান। এ ছাড়া ২০১৮ সালে ‘ডিয়ার বাস্কেটবল’ নামে একটি অ্যানিমেটেড শর্টফিল্মের জন্য জিতেছিলেন অস্কার।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড