• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংলিশদের বোলিং তোপে বিধ্বস্ত প্রোটিয়ারা 

  ক্রীড়া ডেস্ক

২৭ জানুয়ারি ২০২০, ২২:১৩
ইংল্যান্ড
উইকেট শিকারে ইংলিশদের (ছবি: সংগৃহীত)

সিরিজের শেষ টেস্টেও ইংলিশ বোলারদের দুর্দান্ত বোলিংয়ে অসহায় আত্মসমর্পণ করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ১৮৩ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে তারা আলআউট হয়েছে ২৭৪ রানে। ফলে চার দিনেই ১৯১ রানের বড় ব্যবধানে হেরেছে ফাফ ডু প্লেসির দল।

৪৬৬ রানের টার্গেটে চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৩৯ রানেই প্রথম ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। ওপেনার পিটার মালান ২২ রান করেই ফেরেন সাজঘরে। এরপর ভ্যান ডার ডুসেনের সঙ্গে ৫০ রানের জুটি গড়ে ফেরেন আরেক ওপেনার ডিন এলগার। আউট হওয়ার আগে তিনি করেন ২৪ রান।

তৃতীয় উইকেট জুটিতে ম্যাচে ফেরার ইঙ্গিত দেন ডুসেন ও ডু প্লেসি। ৯২ রানের জুটি গড়ে তোলেন এ দুইজন। দলীয় ১৮১ রানে স্টোকসের বলে প্লেসি সরাসরি বোল্ড আউট হলে ভাঙে এ জুটি। ৩৯ রান করে আউট হন তিনি। প্লেসি আউট হওয়ার পর ডুসেনও তার পথ ধরেন। স্কোরবোর্ডে আর ৭ রান যোগ হতেই ফেরেন তিনি। মার্ক উডের বলে আউট হওয়ার আগে ডুসেন খেলেন দুর্দান্ত এক ইনিংস। তবে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন এ ব্যাটসম্যান। ৯৮ রানে ইনিংসটিই তার ক্যারিয়ার সেরা ইনিংস।

ডুসেন আউট হওয়ার পরই ভেঙ্গে পড়ে প্রোটিয়া ব্যাটিং লাইনআপ। ২৭৪ রানে গুটিয়ে যায় তারা। বাকিদের মধ্যে ডি কক ৩৯ ও টেম্বা বাভুমা করেন ২৭ রান।

প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া মার্ক উড এ ম্যাচেও দুর্দান্ত বোলিং করে শিকার করেন ৪ উইকেট। দুই ইনিংসে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরাও হন তিনি। এছাড়া স্টুয়ার্ড ব্রড ও বেন স্টোকস ২টি করে উইকেট শিকার করেন।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৪০০ রান সংগ্রহ করে ইংলিশরা। সর্বোচ্চ ৬৬ রান করেন জ্যাক ক্রাউলি। এছাড়া জো রুট ৫৯ ও ওলি পোপ করেন ৫৬ রান। প্রোটিয়া বোলার এনরিখ নর্টজে শিকার করেন ৫ উইকেট।

জবাবে ১৮৩ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। সর্বোচ্চ ৭৬ রান করেন কুইন্টন ডি কক। মার্ক উড নেন ৫ উইকেট। বাকিদের মধ্যে ক্রিস ওকস ও বেন স্টোকস নেন ২টি করে উইকেট।

২১৭ রানের লিড পায় ইংল্যান্ড। জো রুটের ৫৮ ও ডোমিনিক শিবলির ৪৪ রানের ওপর ভর করে দ্বিতীয় ইনিংসে আরও ২৪৮ রান যোগ করে সফরকারী দল। ফলে দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৬৬ রানের।

সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে এরপর টানা তিন ম্যাচে জিতে ৩-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে সফরকারী ইংল্যান্ড।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড