• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হোয়াইটওয়াশ নাকি ইতিহাস

  ক্রীড়া ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ১৯:১৭
বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লা ও পাকিস্তানি অধিনায়ক বাবর আজম
বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লা ও পাকিস্তানি অধিনায়ক বাবর আজম (ছবি : সংগৃহীত)

দুই মাস আগে ভারতের মাটিতে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। যদিও শেষ দুই ম্যাচে হেরে সিরিজ খোয়ায় টাইগাররা। অনেক জল ঘোলার পর গেল ২২ জানুয়ারি রাতে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যায় মাহমুদউল্লাহ-তামিমরা।

দীর্ঘ এগারো বছর পর দেশটিতে সফর করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এর আগেও দুইবার দেশটিতে সফর করেছিল টাইগাররা। কিন্তু কখনো স্বাগতিকদের বিপক্ষে জয়ের দেখা পায়নি লাল-সবুজের জার্সিধারীরা।

সোমবার (২৭ জানুয়ারি) তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা তিনটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই ম্যাচের সমীকরণ বাংলাদেশের জন্য যেমন কঠিন তেমন ইতিহাসেরও বটে।

মাহমুদউল্লাহ বাহিনী যদি গুরুত্বপূর্ণ এই ম্যাচটিতে স্বাগতিকদের হারাতে পারে তবে প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। কিন্তু যদি বাবর-মালিকদের কাছে হেরে যায় তবে হোয়াইটওয়াশের লজ্জায় ডুববে টাইগাররা।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের ব্যর্থতায় নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪১ রান তুলে সফরকারিরা। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে খুব সহজে জয় পায়নি পাকিস্তান। অনেকটা লড়াই করে শেষ পর্যন্ত ১৯.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় তারা।

তবে দ্বিতীয় ম্যাচে প্রথম ম্যাচের তুলনায় বেশি ব্যর্থ ছিল টাইগার ব্যাটসম্যানরা। এদিন তামিম ইকবাল ছাড়া আর কেউই দলের জন্য ভালো অবদান রাখতে পারেননি। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৬ উইকেটে ১৩৬ রান করে সফররতরা। তামিম খেলেন ৬৫ রানের ইনিংস। টানা দুই দিনই রান আউটের কবলে পড়েন দেশ সেরা এই ওপেনার।

১৩৭ রানের সহজ লক্ষ্য হেসে খেলেই টপকে যায় পাকিস্তান। জিতে ৯ উইকেটের বড় ব্যবধানে। অপেক্ষা এবার হোয়াইটওয়াশের। তবে শেষ ম্যাচে ঘুরে দাঁড়াতে পারে টাইগাররাও। এবার দেখার পালা ইতিহাস নাকি হোয়াইটওয়াশের কবলে পড়তে যাচ্ছে মাহমুদউল্লাহ-তামিমরা।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড