• বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোচিং ফেলে রাজনীতির মাঠে ম্যারাডোনা

  ক্রীড়া ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ১৭:২৫
দিয়েগো ম্যারাডোনা ও নিকোলাস মাদুরো
ভেনেজুয়েলার প্রেসিডেন্টের সঙ্গে ম্যারাডোনা (ছবি : সংগৃহীত)

খেলোয়াড় হিসেবে দিয়েগো ম্যারাডোনা ইতিহাস সেরাদের কাতারে থাকবেন কোনো সন্দেহ নেই। তবে কোচিং ক্যারিয়ারটা ঠিক উল্টো। ২০১০ বিশ্বকাপে তার অধীনে খেলেছিল আর্জেন্টিনা। সেবার জার্মানির কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় মেসিরা। এরপর আর জাতীয় দলে স্থায়ী হননি ছিয়াশির মহানায়ক। 

তবে কোচিং ক্যারিয়ারে দেশ বিদেশের নানা ক্লাবে নিজেকে জড়িত রাখেন ম্যারাডোনা। টেক্সটিল মান্দিয়ু, রেসিং, আল ওয়াসল, ফুজাইরা, দোরাদোস দে সিনেলোয়া ঘুরে এখন আর্জেন্টিনার জিমনাসিয়া লা প্লাটাতে আছেন তিনি। দলটির অবস্থা লিগে বেশ নাজুক। ম্যারাডোনা আসার পরও খুব এখটা ভালো নেই ক্লাবটি। এখনও রেলিগেশন অঞ্চলে জিমনাসিয়া। তবে ম্যারাডোনার বুঝি তাতে কোনো আক্ষেপ নেই! ম্যাচ চলাকালীন তিনি নেই ডাগ আউটে। মাঠ তো দূরের কথা ক্লাবের খেলার দিন আর্জেন্টিনাতেই উপস্থিত নেই কোচ ম্যারাডোনা!

বরং ম্যারাডোনা ব্যস্ত সময় পারল করলেন রাজনীতিতে। ভেনেজুয়েলায় ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে নৈতিকভাবে সমর্থন দিতে গেছেন তিনি। অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়ে জনবিচ্ছিন্ন হয়ে পড়ছেন মাদুরো। গত বছরের এপ্রিল থেকে ব্যাপক বিক্ষোভ চলছে মাদুরোর বিরুদ্ধে। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হুয়ান গুয়াইদোর নেতৃত্ব চলছে এ বিক্ষোভ।

উল্লেখ্য, গুয়াইদো একজন মার্কিন সমর্থনপুষ্ট নেতা। মাদুরোর পাশে রয়েছে কেবল দেশটির সেনাবাহিনী। গুয়াইদোর হাতে ক্ষমতা গেলে মার্কিনপন্থি হিসেবে ল্যাটিন আমেরিকায় ভেনেজুয়েলা প্রতিষ্ঠিত হবে। 

নানা সমালোচনা উপেক্ষা করে ২০১৮ সালের ১০ জানুয়ারি দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করেন মাদুরো। তবে ভয়াবহ কারচুপির অভিযোগ এনে নির্বচন বর্জন করেন গুয়াইদো। এর মধ্য গত শুক্রবার (২৪ জানুয়ারি) কারাকাসে বিক্ষুব্ধ জনতার সামনে নিজেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন তিনি। 
 
এ দিকে, যুক্তরাষ্ট্র ম্যারাডোনাকে একদম দেখতে পারে না। তার কারণ  ফিদেল ক্যাস্ত্রো থেকে শুরু করে হুগো চ্যাভেজ, লাতিন আমেরিকায় যুক্তরাষ্ট্রবিরোধী যত নেতা ছিলেন বা আছেন, সবার সঙ্গেই সখ্যতা ফুটবল কিংবদন্তির। সেই বন্ধুতালিকায় আছেন নিকোলাস মাদুরোও। 

আরও পড়ুন :-মেসি নন, এমবাপের প্রেরণা রোনালদো

তাই মাদুরোকে সমর্থন দিতে ক্লাবকে কোচিং করানো বাদ দিয়ে ম্যারাডোনা চলে যান ভেনেজুয়েলায়। মাদুরোর সঙ্গে ম্যারাডোনার বেশ কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। ফলে ম্যারাডোনা কোচ হিসেবে যে কতটা দায়িত্বজ্ঞানহীন, সেই সমালোচনাও উঠেছে। কারণ ভেলেজ সার্সফেল্ডের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে তার শিষ্যরা।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড