• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মূল জায়গাতেই লিটন-সৌম্যর চেয়ে পিছিয়ে তামিম!

  ক্রীড়া ডেস্ক

২৫ জানুয়ারি ২০২০, ২২:৪৭
বাঁ থেকে লিটন, তামিম ও সৌম্য
বাঁ থেকে লিটন, তামিম ও সৌম্য (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সেরা ওপেনার তামিম ইকবাল খান। দেশের হয়ে তিনিই এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহক এবং সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক। একসময় আগ্রাসী ব্যাটিংয়ের কারণে ‘বুম-বুম’ তামিম নামেও পরিচিত ছিলেন তিনি। এরপর সময়ের সঙ্গে সঙ্গে তিনি দায়িত্বের সঙ্গে ইনিংস গড়ায় মনযোগ দেন।

এখন আগ্রাসী, আক্রমণাত্মক শব্দগুলো হয়ে উঠেছে না তার প্রতিশব্দ। ঝুঁকি নিচ্ছেন কম। টেস্ট-ওয়ানডেতে তামিমের ব্যাটিং নিয়ে কথা না থাকলেও ক্রিকেটের ক্ষুদ্র ফরম্যাট টি-টুয়েন্টিতে সমালোচকদের নিশানায় তিনি। ইনিংস গড়তে এতটাই সময় নেন যে, তার ব্যাটিংটা টি-টুয়েন্টির সঙ্গে যায় না! যা বঙ্গবন্ধু বিপিএলের পর চলমান পাকিস্তান সফরেও দেখা যাচ্ছে।

শুক্রবার (২৪ জানুয়ারি) পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টিতে তামিম ইকবালের সংগ্রহ ৩৪ বলে ৩৯ রান। স্ট্রাইক রেট ১১৪.৭০। শনিবার (২৫ জানুয়ারি) দ্বিতীয় ম্যাচে তার সংগ্রহ ৫৩ বলে ৬৫ রান, স্ট্রাইক রেট ১২২.৬৪। ১৮ ওভার পর্যন্ত যে ব্যাটসম্যান উইকেটে ছিলেন, তার এমন স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা হবেই।

দুই ম্যাচেই বাংলাদেশের পরাজয়ের সবচেয়ে বড় কারণ ছোটখাট স্কোর। পাকিস্তানের বিপক্ষে আজ ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে তুলেছে ১৩৬ রান। এতে ৯ উইকেটের পরাজয়ে খুইয়েছে সিরিজ। অধিনায়ক মাহমুদউল্লাহ আগের ম্যাচে উইকেটের দোষ দিলেও আজ ব্যাটসম্যানদেরই দোষ দিয়েছেন। যদিও তামিম তার প্রশংসা পেয়েছে।

টি-টুয়েন্টির ভাষা এখনো অধিকাংশ বাংলাদেশি ক্রিকেটাররা বুঝে উঠতে পারেনি। মারমার কাটকাট ব্যাটিং দেখা তো রীতিমতো বিরল ঘটনা। তামিম ইকবালের এমন টি-টুয়েন্টি ব্যাটিং নিয়ে বঙ্গবন্ধু বিপিএল থেকেই আলোচনা হচ্ছে। বাংলাদেশের শীর্ষ ওপেনার তামিম ইকবালের গত পাঁচ বছরের টি-টুয়েন্টি স্ট্রাইকরেট ১২৫.৪৬! যেখানে স্বদেশি দুই তরুণ ওপেনার লিটন দাস আর সৌম্য সরকার খেলছেন যথাক্রমে ১৩৬.৪৬ এবং ১২২.২০ স্ট্রাইকরেটে। এই দুজনকে এখন ৩ নম্বর থেকে ৭-৮ নম্বরেও খেলতে হয়!

কমপক্ষে ১০ টি-টুয়েন্টি খেলা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইকরেটের প্রথম দুটি স্থান লিটন আর সৌম্যর। গোটা বিশ্বের দিকে তাকালে লজ্জাটা আরও বেড়ে যাবে। ভারতীয় ওপেনার লোকেশ রাহুলের স্ট্রাইকরেট ১৪৮.২৭। রোহিত শর্মার স্ট্রাইকরেট ১৩৮.২। অ্যারন ফিঞ্চের ১৫৬.৫, ডেভিড ওয়ার্নারের ১৪৮.৮, জেসন রয়ের ১৪৫.১১, জনি বেয়ারস্টোর ১৩৪। আরেকটা তথ্য দিলে বাংলাদেশের সঙ্গে বাকি বিশ্বের পার্থক্যটা পরিষ্কার হয়ে যাবে। সেটি হলো, ১২৮.২৭ স্ট্রাইকরেটে ব্যাট করেও বাদ পড়েছিলেন বিধ্বংসী ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান!

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড