• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানকে হারালে বাংলাদেশের যত লাভ

  ক্রীড়া ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ২০:০২
ট্রফির সঙ্গে দুই দেশের অধিনায়ক
ট্রফির সঙ্গে দুই দেশের অধিনায়ক (ছবি : পিসিবি)

অবশেষে বাংলাদেশ ক্রিকেট দল এখন পাকিস্তানে। বুধবার রাতেই লাহোর পৌঁছায় টাইগাররা। এই শহরেই মাহমুদউল্লাহ-তামিমরা স্বাগতিকদের মুখোমুখি হবে তিনটি টি-টুয়েন্টি ম্যাচে। আইসিসির মধ্যস্থতায় তিন ধাপের এই সফরে প্রথমবার টি-টুয়েন্টি সিরিজ খেলবে সফরকারীরা।

যেখানে শুক্রবার (২৪ জানুয়ারি) মাঠে গড়াবে প্রথম ম্যাচ। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-টুয়েন্টিটি। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা)।

অন্য সিরিজের মতো এই সিরিজেও থাকছে বাংলাদেশ দলের র‍্যাঙ্কিংয়ের হিসাবনিকাশ। এই হিসাব মেলাতে পারলে ব্যাপক লাভবান হবে টাইগাররা। টি-টুয়েন্টির বর্তমান র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে পাকিস্তান। তাদের থেকে আট ধাপ পেছনে অর্থাৎ ৯ নম্বরে বাংলাদেশের অবস্থান।

টি-টুয়েন্টিতে ব্যাপক শক্তিশালী দল পাকিস্তান। সিরিজটি আবার তাদের ঘরের মাঠে। তাই তো কাজটা শুধু কঠিন নয়, ভীষণ কঠিন। তবে কঠিন এ কাজটা যদি বাংলাদেশ সফলভাবে করতে পারে র‍্যাঙ্কিংয়ে বড় পুরস্কারই অপেক্ষা করছে টাইগারদের জন্য। এই সিরিজে জয়-পরাজয়ের র‍্যাঙ্কিংয়ে কী প্রভাব পড়তে পারে, সেটি একবার দেখে নেওয়া যেতে পারে :

পাকিস্তান যদি ৩-০ ব্যবধানে জেতে : সিরিজে যদি স্বাগতিক পাকিস্তান বাংলাদেশ দলকে হোয়াইটওয়াশ করে তবে র‍্যাঙ্কিংয়ে দুই দলের অবস্থান আগের মতোই থাকবে। বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে পাকিস্তান মাত্র একটা রেটিং পয়েন্ট পাবে। বাংলাদেশ হারাবে দুই রেটিং পয়েন্ট। তখন রেটিংয়ের হিসাব হবে এমন—পাকিস্তান ২৭১ (১ম), বাংলাদেশ ২২৫ (৯ম)।

পাকিস্তান যদি ২-১ ব্যবধানে জেতে : স্বাগতিক পাকিস্তান যদি বাংলাদেশের কাছে একটি ম্যাচেও হারে, তবে অনেক ক্ষতির মুখে পড়বে বাবররা। র‍্যাঙ্কিংয়ে তারা নেমে যাবে দুইয়ে। অন্য দিকে বাংলাদেশ সিরিজ হারলেও পাবে দুই রেটিং পয়েন্ট। তখন র‍্যাঙ্কিং হবে—পাকিস্তান ২৬৮ (২য়), বাংলাদেশ ২২৯ (৯ম)।

বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে জেতে : আসন্ন এই সিরিজে সফরকারী বাংলাদেশ দল যদি ২-১ ব্যবধানে জেতে র‍্যাঙ্কিংয়ে আটে থাকা শ্রীলঙ্কার (২৩৬) সঙ্গে ব্যবধান অনেক কমে আসবে টাইগারদের। এতে পাকিস্তান দুইয়ে চলে আসবে। আর নয়ে থাকলেও রেটিংয়ে বাংলাদেশ অনেক এগোবে। র‍্যাঙ্কিংটা হবে এমন—পাকিস্তান ২৬৫ (দ্বিতীয়), বাংলাদেশ ২৩৩ (৯ম)।

বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে জেতে : বাংলাদেশ যদি পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে তবে নিশ্চিতভাবে অনেক পুরস্কারই পাবেন মাহমুদউল্লাহরা। পুরস্কার থাকবে র‍্যাঙ্কিংয়েও। বাংলাদেশ শ্রীলঙ্কা-আফগানিস্তানকে টপকে এক লাফে নয় থেকে চলে যাবে সাতে। অন্য দিকে পাকিস্তান এক থেকে নেমে যাবে তিনে। তখন র‍্যাঙ্কিং হবে : পাকিস্তান ২৬২ (৩য়), বাংলাদেশ ২৩৭ (৭ম)।

আসন্ন এই সিরিজের আগে দুই দল টি-টুয়েন্টি খেলেছে ১০টি। এরমধ্যে আটটিতে জয় পেয়েছে পাকিস্তান আর বাংলাদেশ জিতেছে দুইটিতে। বাংলাদেশের দুটি জয়ই সর্বশেষ তিন ম্যাচে এসেছে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড