• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের বিপক্ষে পিছিয়ে নেই বাংলাদেশও

  ক্রীড়া ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ১৯:০৭
ট্রফির সঙ্গে দুই দেশের অধিনায়ক
ট্রফির সঙ্গে দুই দেশের অধিনায়ক (ছবি : পিসিবি)

শুরু হয়ে গেছে বাংলাদেশ ক্রিকেট দলের বহুল আলোচিত পাকিস্তান সফর। বিশেষ একটি চার্টার্ড বিমানে চড়ে বুধবার (২২ জানুয়ারি) রাতেই লাহোর পৌঁছায় দলের সদস্যরা। এই শহরেই টাইগাররা স্বাগতিকদের মুখোমুখি হবে তিনটি টি-টুয়েন্টি ম্যাচে। আইসিসির মধ্যস্থতায় তিন ধাপের এই সফরের প্রথমবার টি-টুয়েন্টি সিরিজ খেলবে সফরকারীরা।

যেখানে শুক্রবার (২৪ জানুয়ারি) মাঠে গড়াবে প্রথম ম্যাচ। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-টুয়েন্টিটি। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা)। সিরিজের বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ২৫ ও ২৭ জানুয়ারি।

প্রায় সাড়ে ১১ বছর পর দেশটিতে খেলতে গেছে বাংলাদেশ দল। গত কয়েক বছরে ক্রিকেটে অভাবনীয় উন্নতি করেছে বাংলাদেশ। সাকিব-তামিম-মুশফিকরা এখন যে কোনো দেশকেই অনায়াসে হারাতে পারে। এছাড়া বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের জনপ্রিয়তাও বেড়েছে আগের চেয়ে কয়েকগুণ।

বর্তমানে পাকিস্তান কিংবা ভারতের বিপক্ষে টাইগাররা মাঠে নামলে কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন দুই দলের ভক্ত-সমর্থকরা। মাঠের বাইরের সে উত্তাপ পৌঁছায় মাঠেও। এছাড়া এ দুই দেশের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ রূপ নিয়েছে দ্বৈরথেও। ইতিহাস বিবেচনায় বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে পাকিস্তান।

তবে সাম্প্রতিক সময়ে টেস্টে না পারলেও ওয়ানডে ও টি-টুয়েন্টিতে পাকিস্তানকে বেশ কয়েকবার হারিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে ৩৭টি ওয়ানডে খেলে ৩২টিতেই হেরেছে বাংলাদেশ, বিপরীতে জয়ের দেখা পেয়েছে মাত্র পাঁচ ম্যাচে। বাংলাদেশের পাঁচ জয়ের চারটিই এসেছে সর্বশেষ পাঁচ ম্যাচে। এছাড়া বিশ্বকাপে এ দুই দল দুইবার মুখোমুখি হয়ে সমান একটি করে জয় পেয়েছে।

অন্যদিকে, দুই দল টি-টুয়েন্টি খেলেছে ১০টি। এরমধ্যে আটটিতে জয় পেয়েছে পাকিস্তান আর বাংলাদেশ জিতেছে দুইটিতে। বাংলাদেশের দুটি জয়ই সর্বশেষ তিন ম্যাচে এসেছে।

টি-টুয়েন্টির বর্তমান র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে পাকিস্তান। তাদের থেকে আট ধাপ পেছনে অর্থাৎ ৯ নম্বরে বাংলাদেশের অবস্থান। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও শক্তির দিক থেকে পিছিয়ে নেই টাইগাররা।

সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু বিপিএলের ব্যাট হাতে দুর্দান্ত খেলেছে টাইগাররা। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারিও ছিলেন পাকিস্তান সফরের ক্রিকেটাররা। তাই সহজেই বলা চলে স্বাগতিকদের ছেড়ে কথা বলবে না মাহমুদউল্লাহর দল। এবার মাঠের লড়াই দেখা অপেক্ষা।

বাংলাদেশের টি-টুয়েন্টি স্কোয়াড : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, হাসান মাহমুদ ও মেহেদী হাসান।

পাকিস্তানের টি-টুয়েন্টি স্কোয়াড : বাবর আজম, আহসান আলী, আমাদ বাট, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ রিজওয়ান, মুসা খান, শাদাব খান, শোয়েব মালিক, শাহীন শাহ আফ্রিদি ও উসমান কাদির।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড