• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুরুন্ডির বিপক্ষে ডিফেন্ডারদেরই চ্যালেঞ্জ নিতে হবে

  ক্রীড়া প্রতিবেদক

২১ জানুয়ারি ২০২০, ২০:০৭
অনুশীলনে বাংলাদেশ ফুটবল দল
অনুশীলনে বাংলাদেশ ফুটবল দল (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী বুরুন্ডি। চলতি আসরে এই বুরুন্ডিই সর্বোচ্চ সাতটি গোল দিয়েছে। সেমিতে বাংলাদেশের জন্য তাই অপেক্ষা করছে কঠিন থেকে কঠিনতম চ্যালেঞ্জ।

তবে তাতে মোটেও ভীত নয় রিয়াদুল ইসলাম রাফি। তাইতো এই ডিফেন্ডার প্রত্যয়ী কণ্ঠে জানালেন, বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে রক্ষণ সামলানোর চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন তারা।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে দুই দল। মরিশাসকে ৪-১ ও সিশেলসকে ৩-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সেরা চারে উঠেছে বুরুন্ডি। ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হারা বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়ে সেমি-ফাইনালে ওঠে। এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে বুরুন্ডির এনশিমিরিমানা জসপিন। মরিশাসের বিপক্ষে হ্যাটট্রিক ও সিশেলসের জালে ১টি মিলিয়ে ৪ গোল এই ফরোয়ার্ডের। চোট আর কার্ডের থাবায় বাংলাদেশের রক্ষণের জেরবার অবস্থা। চোটে আগেই ছিটকে গেছেন ইয়াসিন খান। কার্ডের কারণে নেই আরেক নির্ভরযোগ্য ডিফেন্ডার তপু বর্মন। রিয়াদুল ইসলাম রাফি, বিশ্বনাথ ঘোষ, রায়হান হাসান, রহমত মিয়াদের মতো তরুণদের ওপরই তাই রক্ষণ সামলানোর মহাভার।

রাফি জানালেন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত তারা। তিনি বলেন, ‘জাতীয় দলে যারা আছে তাদের মধ্যে পার্থক্য ১৯-২০। তবে তপু ও ইয়াসিন ভাই না থাকলে একটু পার্থক্য হয়েই যায়। তাদের একজন থাকলেও বিষয়টা অন্যরকম হতো। তবে ভয় নিলেই ভয়। বুরুন্ডির বিপক্ষে আমাদের ডিফেন্ডারদেরকে এটাকেই চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে। এটা আমি নিজের জন্যও চ্যালেঞ্জ হিসেবে নিব।’ ‌‘যাদের থাকার কথা (তপু-ইয়াসিন), তারাই তো নাই। এখন কোচ যাকে দেন, তাদেরকে নিয়ে রক্ষণ সামলাতে হবে। জাতীয় দলে অনেকে ডাক পায়। সবাই মাঠে খেলার সুযোগ পায় না। আমি মনে করি, যে সুযোগ পাবে সে কাজে লাগাবে। দেশের জন্য কিছু করবে।’ গ্রুপ পর্বে দুই ম্যাচ মিলিয়ে বাংলাদেশ হজম করেছিল দুই গোল। দুটিই ফিলিস্তিন ম্যাচে। শ্রীলঙ্কা ম্যাচে ক্লিনশিট নিয়ে মাঠ ছেড়েছিল দল। ২০ বছর বয়সী রাফি জানালেন, বুরুন্ডি ম্যাচেও গোল না খাওয়ার লক্ষ্য তাদের।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড