• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৭৫ কিলোমিটার বেগে বল! আলোচনায় ‘নতুন মালিঙ্গা’ (ভিডিও)

  ক্রীড়া ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ১১:৫০
মাথিস পাথিরানা
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে লঙ্কান তারকা পাথিরানা (ছবি : সংগৃহীত)

গত বছর সেপ্টেম্বরে ক্যান্ডিতে ত্রিনিটি কলেজের হয়ে এক ম্যাচে ৭ রানে ৬ উইকেট শিকার করেন মাথিস পাথিরানা। স্বাভাবিকভাবেই তখন সংবাদে শিরোনাম হয়ে উঠে আসেন তিনি। সবাই তাকে ডাকতে শুরু করে ‘নতুন মালিঙ্গা’ নামে। একের পর এক ভয়ঙ্কর ইয়র্কারে উইকেট তুলে নেন উদীয়মান ও প্রতিশ্রুতিশীল পেসার। ঐ সময় তার দুরন্ত বোলিং অ্যাকশন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছিল।

এবার দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের বিপক্ষে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার গতিতে বল করে হইচই ফেলে দিয়েছেন পাথিরানা। ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে চতুর্থ ওভারে ওপেনার যশস্বী জয়সওয়ালের বিপক্ষে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার গতিতে বল করেন লাসিথ মালিঙ্গার মতো বোলিং করা এ তরুণ পেসার। স্বভাবতই খবরের শিরোনামে উঠে এসেছেন এ টিনএজার।

স্পিডোমিটারে ধরা পড়ে, পাথিরানার ঐ ওভারের পঞ্চম ডেলিভারিটি ঘণ্টায় ১৭৫ কিলোমিটার গতিতে ছিল। বলটি অবশ্য যশস্বীর মাথার অনেকটা ওপর দিয়ে বেরিয়ে গেছে। যে কারণে সেটি ওয়াইড ডাকেন আম্পায়ার। শেষ পর্যন্ত ৮ ওভার বল করে ৪৯ রান খরচ করেন পাথিরানা। তবে কোনো উইকেটের দেখা পাননি। কিন্তু গতির ঝড় তুলে শোরগোল ফেলে দিয়েছেন তিনি। অবশ্য বিশ্বকাপের আলোচিত ডেলিভারি নিয়ে প্রশ্ন উঠে গেছে। স্পিডোমিটারে কোনো ত্রুটি রয়েছে কিনা, সেই কথা উঠছে। যদিও আইসিসি এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

আরও পড়ুন :-নতুন মালিঙ্গার সন্ধান পেল শ্রীলঙ্কা

গত রবিবার (১৯ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ২৯৭ রান তোলে ভারত। জবাবে রান তাড়া করতে নেমে ২০৭ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ফলে ৯০ রানে জেতে ভারতীয় যুবারা।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেট সর্বোচ্চ গতির ডেলিভারি পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আখতারের। ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার গতিতে বল করেন তিনি।

পাথিরানার ১৭৫ কি.মি গতির বলটি দেখুন

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড