• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্কটল্যান্ডে কিশোরদের হেড নিষিদ্ধ!

  ক্রীড়া ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৮:১১
ফুটবলে হেড
কিশোরদের হেডে নিষিদ্ধ করছে স্কটল্যান্ড (ছবি : সংগৃহীত)

ফুটবলে হেডের এই দৃশ্য অতি সাধারণ। কয়েকদিন আগেই তো রোনালদো দেড় সেকেন্ড শূন্যে লাফিয়ে দর্শনীয় হেডে গোল করেন। বিশ্ব ফুটবলে হেডের গোলে কত শত শত ম্যাচের নিষ্পত্তি হয়েছে। তবে হেড নিয়ে নতুন নিয়ম চালু করেছে স্কটল্যান্ড।

ইউরোপের প্রথম দেশ হিসেবে শিশুদের ফুটবল থেকে হেড করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকাশিত এক প্রতিবেদনের ওপর ভিত্তি করে এমন সিদ্ধান্ত নিয়েছে স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। সাবেক খেলোয়াড়রা ডিমেনশিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকিতে- এই রিপোর্টের কারণে ফুটবল থেকে হেড নিষিদ্ধের উদ্যোগ নিয়েছে তারা।

হেড ছাড়াই কীভাবে ফুটবল খেলা যায় তার দৃষ্টান্ত স্থাপন করে রেখেছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই দেশটি তরুণদের ফুটবলে হেড নিষিদ্ধ করেছে। ২০১৬ সাল থেকে তিনটি ইয়ুথ ন্যাশনাল টিম ও একাডেমির এবং মেজর লিগের সকার ক্লাবগুলো ইয়ুথ টিমগুলোতে হেডের ওপর বাধ্যবাধকতা আরোপ করে দেশটি। চালু করে নতুন কিছু নিয়ম।

আরও পড়ুন : হঠাৎ ফুটবলে নিষেধাজ্ঞায় ইরান

নতুন নিয়ম অনুযায়ী ১০ বছরের কম বয়সী খেলোয়াড়দের হেড করা শেখানো থেকে বিরত রাখতে নির্দেশ দেয়া হয়। কেউ যদি ম্যাচে ইচ্ছাকৃতভাবে হেড করে তবে প্রতিপক্ষ ফ্রি কিক লাভ করবে। আর গোল এরিয়াতে এমন ঘটলে সে ক্ষেত্রে প্রতিপক্ষ পাবে ইনডিরেক্ট ফ্রি কিক। তবে ১১ এবং ১২ বছর বয়সী ফুটবলাররা হেড দেওয়া শিখতেও পারবে এবং ম্যাচে তা প্রয়োগও করতে পারবে বলে উল্লেখ করা হয় সেখানে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড