• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপিএলে গতির ঝড় তোলা হাসানের স্বপ্ন পূরণ

  ক্রীড়া ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৬:০১
হাসান মাহমুদ
তরুণ পেসার হাসান মাহমুদ (ছবি: সংগৃহীত)

বঙ্গবন্ধু বিপিএলে যে কয়জন তরুণ ও উদীয়মান ক্রিকেটার ব্যাট ও বল হাতে নিজেদের চিনিয়েছেন তাদের মধ্যে হাসান মাহমুদ একজন। ঢাকা প্লাটুনের জার্সিতে খেলা ২০ বছর বয়সী এ পেসার বল হাতে গতির ঝড় তুলতে পারার জন্য আলোচনায় উঠে এসেছেন। আলোচিত সেই হাসান মাহমুদ এবার সুযোগ পেলেন জাতীয় দলের স্কোয়াডে। পাকিস্তান সফরের জন্য ঘোষিত ১৫ সদস্যের স্কোয়াডে ডাক পেয়েছেন তিনি।

তরুণ ক্রিকেটাররা এবারের বিপিএলকে যেন প্রমাণের মঞ্চ হিসেবে নিয়েছিলেন। পুরো টুর্নামেন্টেই বল হতে ঝড় তুলেছেন মেহেদী হাসান রানা, মুকিদুল ইসলাম মুগ্ধ ও হাসান মাহমুদের মতো তরুণ পেসাররা। এছাড়া অলরাউন্ডার মেহেদী হাসান, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী মিরাজ ও নাঈম শেখরাও আলো ছড়িয়েছেন। 

এদের মধ্যে আফিফ হোসেন ধ্রুব ও নাঈম শেখ ইতোমধ্যেই টি-টুয়েন্টি ফরম্যাটে জাতীয় দলে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। বাকিদের মধ্যে ১ ম্যাচ খেলে বাদ পড়া মেহেদী ফিরেছেন পাকিস্তান সফরে। আর বাকিদের মধ্যে স্বপ্ন পূরণ হচ্ছে শুধু হাসান মাহমুদের। পাকিস্তান সফরের স্কোয়াডে রয়েছেন তিনি।

হাসান মাহমুদের ক্যারিয়ারের শুরুটা হয়েছে অনূর্ধ্ব-১৪ দলের হয়ে। এরপর অনূর্ধ্ব-১৭ পেরিয়ে জায়গা হয় অনূর্ধ্ব-১৯ দলেও। এরপর অনূর্ধ্ব-২৩ দল ও বিসিবি হাই পারফরম্যান্স দলের হয়েও খেলেছেন তিনি। ২০১৭ সালে চট্টগ্রাম বিভাগের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। তবে নিজেকে চিনিয়েছেন তিনি বঙ্গবন্ধু বিপিএলের মঞ্চেই। এই টুর্নামেন্টে দুর্দান্ত খেলে বনে গেছেন তারকা।

বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে ১৩ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। খুলনা টাইগার্সের বিপক্ষে ৩২ রানে ৪ উইকেট নিয়েছিলেন এ বোলার, যা টুর্নামেন্টে তার সেরা বোলিং ফিগার। উইকেটের সংখ্যায় তার পারফরম্যান্সকে সাদামাটা মনে হবে। তবে ২০ বছর বয়সী হাসান এরই মধ্যে নিখুঁত লাইন ও লেন্থের পাশাপাশি গতি দিয়ে মন জয় করে নিয়েছেন সবার। এ বয়সেই এবারের বিপিএলে সর্বোচ্চ ঘণ্টায় ১৪২.৪০ কিলোমিটার গতিতেও বোলিং করার রেকর্ড আছে তার। এছাড়া টুর্নামেন্টে নিয়মিতই ১৩৫ থেকে ১৪০ কিলোমিটার গতিতে বোলিং করেছেন তিনি।

বাংলাদেশ টি-টুয়েন্টি স্কোয়াড : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, হাসান মাহমুদ ও মেহেদী হাসান।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড