• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তান সফরে দল ঘোষণা, নতুন মুখ হাসান

  ক্রীড়া ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৪:৩৮
বাংলাদেশ-পাকিস্তান
পাকিস্তান সফরে ডাক পাওয়া হাসান মাহমুদ (ছবি : সংগৃহীত)

আসন্ন পাকিস্তান সফরে প্রথম দফায় তিনটি টি-টুয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত এই দলে নতুন মুখ বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা প্লাটুনের আলোচিত পেসার হাসান মাহমুদ। এছাড়া এই সফরে স্কোয়াডে ফিরেছেন দেশের জার্সি গায়ে একটি মাত্র টি-টুয়েন্টি খেলা মেহেদী হাসান।

আগামী ২৩ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়বেন মাহমুদউল্লাহরা। আজ (শনিবার) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দল ঘোষণা করেছে বিসিবি।

পাক সফরে নতুন মুখ হাসান মাহমুদ সদ্য সমাপ্ত বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে ১৩ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। ৩ জানুয়ারি সিলেটে খুলনা টাইগার্সের বিপক্ষে ৩২ রানে ৪ উইকেট নেওয়াই তার সবচেয়ে বড় সাফল্য। হাসানের বোলিংয়ে কিছু বৈচিত্র্য থাকলেও সবচেয়ে বেশি আলোচিত হয়েছেন গতি দিয়ে। সর্বোচ্চ ঘণ্টায় ১৪২.৪০ কিলোমিটার গতিতে বোলিং করেছেন এ টুর্নামেন্টে।

এ দিকে, বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে খেলা স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান দেশের হয়ে একটি মাত্র টি–টুয়েন্টি খেলেছেন প্রায় দুই বছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে। তাকেও এই সিরিজে রাখা হয়েছে। এছাড়া ভারত সফরে পারিবারিক কারণে না থাকা দেশসেরা ওপেনার তামিম ইকবালও ফিরছেন পাক সফরে।

দুদিন ধরে চলা তুমুল আলোচনায় থাকা টাইগার উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম যাচ্ছেন না পাকিস্তানে। তার জায়গাতে এই সফরে কিপারের দায়িত্ব সামলাবেন লিটন কুমার দাস।

১৫ সদস্যের এই দলে পেসার রাখা হয়েছে পাঁচজন। তবে মজার বিষয় হচ্ছে ওপেনিং নিয়ে। ওপেনার হিসেবে বিপিএলে খেলেছেন তামিম-নাঈম-সৌম্য-শান্ত-লিটন এবং মেহেদী মিরাজ। সবাই নিজেকে প্রমাণও করেছেন বিপিএলের মঞ্চে। এখন প্রশ্ন একটাই ওপেনিংয়ে তামিমের সঙ্গে কাকে নামানো হবে?

উল্লেখ্য, তিন ম্যাচের সংক্ষিপ্ত এই সিরিজের জন্য গত ১৬ জানুয়ারি ১৫ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাংলাদেশের বিপক্ষে ঘোষিত এই সিরিজে ফেরানো হয়েছে দলের দুই অভিজ্ঞ তারকা শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজকে। এছাড়া প্রথমবারের মতো ডাক পেয়েছেন হারিস রউফ, আহসান আলী ও আমাদ বাট।

১৫ সদস্যর বাংলাদেশ দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মোহাম্মাদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, হাসান মাহমুদ ও মেহেদী হাসান।

১৫ সদস্যর পাকিস্তান দল : বাবর আজম, আহসান আলী, আমাদ বাট, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ রিজওয়ান, মুসা খান, শাদাব খান, শোয়েব মালিক, শাহীন শাহ আফ্রিদি ও উসমান কাদির।

আরও পড়ুন- ডোমিঙ্গো ছাড়া বাকিদের পাকিস্তান সফর বর্জন

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড