• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেকর্ডের পর আইরিশদের ‘শ্বাসরুদ্ধকর’ জয়

  ক্রীড়া ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১০:১৪
উইন্ডিজ-আয়ারল্যান্ড টি-টুয়েন্টি সিরিজ
প্রথম টি-টুয়েন্টিতে আইরিশদের জয় (ছবি : সংগৃহীত)

ঢাকায় বিপিএলে ঝড় তুললেন ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল। দুই উইন্ডিজ তারকা ফাইনালে ওঠার লড়াইয়ে ঝড়ো গতির ব্যাট করেন। অথচ ঘরের মাঠে টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে উইন্ডিজরাই কিনা হেরে গেল আয়ারল্যান্ডের কাছে। তাও একেবারে শেষ মুহূর্তে এসে। শেষ ওভারে ১৩ রান নিতে পারল না তারা। রাসেল-গেইলের জন্য নিশ্চয়ই আফসোস হয়েছে ক্যারিবীয়দের। 

আর আফসোস ছিল অভিজ্ঞ আলরাউন্ডার ডোয়াইন ব্রাভোরও। জাতীয় দলে প্রত্যাবর্তনের মুহূর্তকে স্মরণীয় করে রাখতে পারলেন না ব্রাভো। চার বছর পর ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে চাপিয়েই হারের মুখ দেখতে হলো তাকে। ঘরের মাঠে ওয়ানডে সিরিজে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলেও টি-টুয়েন্টি সিরিজের শুরুতেই আইরিশদের কাছে হার স্বীকার করল উইন্ডিজরা। 

গ্রানাডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ৩ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ওভারের নাটকীয়তায় ৪ রানের শ্বাসরুদ্ধকর জয় তুলে নেয় আয়ারল্যান্ড। সফরকারীদের দেওয়া ২০৯ রানের টার্গেটে নেমে ৭ উইকেটে ২০৪ রান তোলে ক্যারিবীয়রা।

এর আগে ব্যাটিংয়ে নেমে অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন আইরিশ ওপেনার পল স্টার্লিং। ৬টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ৪৭ বলে ৯৫ রান করেন তিনি। আর কেভিন ও ব্রায়েন ৩২ বলে করেন ৪৮ রান। এ দুজনের হাত ধরেই টি-টুয়েন্টিতে বিশ্বরেকর্ড দেখল ক্রিকেট বিশ্ব।

ক্রিকেটের এ সংক্ষিপ্ত ফরম্যাটে এ রেকর্ডটি আয়ার‌ল্যান্ড গড়ে পাওয়ার প্লেতে। স্টার্লিং ও কেভিন ও ব্রায়েন ৯৩ রানের রেকর্ড জুটি গড়েন পাওয়ার প্লের ওভারে। আগে রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের দখলে। ২০১৪ সালের বিশ্বকাপে এই আয়ারল্যান্ডের বিপক্ষেই ৯১ রান তুলেছিল ডাচরা। রেকর্ড গড়ার ম্যাচে ওপেনিং জুটিতে ১৫৪ রান তোলেন দুই আইরিশ তারকা। এ দুজনের ব্যাটে ভর করে টি-টুয়েন্টিতে ৭ উইকেটে ২০৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় আয়ারল্যান্ড। 

জবাবে এভিন লুইস ঝড়ো হাফসেঞ্চুরি করেন। ২৯ বলে ৫৩ রানের ইনিংস খেলে আউট উইন্ডিজ ওপেনার। এছাড়া সিমন্স ২২, হেটমায়ার ২৮, পোলার্ড ৩১ ও পুরান-রাদারফোর্ড দুজনেই ২৬ রান করে আউট হন। 

আরও পড়ুন : ‘বিধ্বংসী’ ব্যাটিংয়ের রহস্য জানালেন রাসেল

শেষ ২ ওভারে জয়ের জন্য ১৬ রান দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের। ক্রেগ ইয়ং ১৯তম ওভারে মাত্র ৩ রান খরচ করে ১টি উইকেট তুলে নেন। এতে শেষ ওভারে জিততে হলে ক্যারিবিয়ানদের তুলতে হতো ১৩ রান। শেষ তিন বলে তাদের দরকার ছিল ৫ রান। তবে চতুর্থ বলে ডটের পর পঞ্চম বলে ব্রাভো আউট হন। ফলে হার নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। রবিবার (১৯ জানুয়ারি) সেন্ট কিটসে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড