• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবসর ভেঙে দলে ফিরতে মরিয়া ডি ভিলিয়ার্স

  ক্রীড়া ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৭:৩৬
এবি ডি ভিলিয়ার্স
প্রোটিয়া তারকা ডি ভিলিয়ার্স (ছবি : সংগৃহীত)

২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপে ব্যাপক ভরাডুবি হয় দক্ষিণ আফ্রিকার। এরপর দলটির পারফরম্যান্স আরও তলানিতে যাচ্ছিল। ঠিক এমন পরিস্থিতিতে প্রোটিয়াদের কোচ হিসেবে নিয়োগ পান মার্ক বাউচার। দায়িত্ব গ্রহণের পরই ইঙ্গিত দেন দেশের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে ফেরাতে কাজ করবেন তিনি। এবার ডি ভিলিয়ার্স নিজেই জানান দিলেন জাতীয় দলের হয়ে মাঠে নামতে মুখিয়ে আছেন তিনি। 

২০১৮ এর মার্চে সবাইকে অবাক করে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ডি ভিলিয়ার্স। ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮টি টি-টুয়েন্টি খেলেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। ৫০.৬৬ গড়ে সাদা পোশাকে মোট ৮ হাজার ৭৬৫ রান করেছেন ডি ভিলিয়ার্স। ২২টি সেঞ্চুরি ও ৪৬টি হাফসেঞ্চুরি রয়েছে নামের সঙ্গে। 

ওয়ানডেতে ৫৩.৫০ গড়ে ৯ হাজার ৫৭৭ রান রয়েছে ডি ভিলিয়ার্সের। এ ফরম্যাটে সেঞ্চুরি ২৫টি ও হাফসেঞ্চুরি করেছেন ৫৩টি। ছোট ফরম্যাটে ২৬.১২ গড়ে করেছেন ১ হাজার ৬৭২ রান। রয়েছে ১০টি হাফসেঞ্চুরি।

বর্তমানে বিগ ব্যাশ ক্রিকেট লিগ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন ডি ভিলিয়ার্স। অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে খেলছেন এ প্রোটিয়া তারকা। 

চলতি বছরের অক্টোবরে শুরু হচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপ। তার আগে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) বর্তমান ম্যানেজমেন্টের কার্যক্রম চোখে লেগেছে ডি ভিলিয়ার্সের। তাই আবারও জাতীয় দলের জার্সি গায়ে দিতে আগ্রহ প্রকাশ করলেন নিজেই। 

‘দলে ফিরতে মুখিয়ে আছি। বেশ কয়েকদিন ধরে বাউচ (মার্ক বাউচার প্রধান কোচ), গ্রায়েম স্মিথ ( সম্প্রতি দায়িত্ব নেয়া পরিচালক), ও ফ্যাফের (ফ্যাফ ডু প্লেসি অধিনায়ক) সঙ্গে আলাপ চলছে। আমরা সবাই এটার জন্য কাজ করে যাচ্ছি।’

যদিও পথটা এতটাও সহজ নয় মনে করিয়ে দিলেন ৩৬ বছর বয়সী এই তারকা। ‘এটা বাস্তব হতে হলে এর আগে অনেক কিছু করতে হবে। উল্লেখ করে তিনি বলেন, এটা আসলে এখনো বাস্তব থেকে অনেক দূরে। কতটা সম্ভব জানি না। সামনেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। দলে ফেরত আসতে হলে আমার ফর্মে থাকাটাই মুখ্য বিষয়।’

আরও পড়ুন :-আর্চারকে কটাক্ষ করা ব্যক্তি দুই বছরের জন্য নিষিদ্ধ

দক্ষিণ আফ্রিকার হয়ে ২২ গজে ফেরার আগে কাউকে হতাশ করতে রাজি নন। তাই পরিস্থিতি বিবেচনা করেই পদক্ষেপ নিচ্ছেন, যোগ করন তিনি—‘চেষ্টা করছি যাতে সব ঠিক থাকে। তাহলেই ফেরা সম্ভব হবে। আসলে এটার কোনো গ্যারান্টি নেই। ব্যক্তিগতভাবে নিজেকে এবং অন্যদের আশাহত করতে চাই না। তাই আমি নিজের সেরা ক্রিকেটটা খেলতে চাই। দেখি বছরের শেষ দিকে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়।’

ওডি/এনএ
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড