• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কে এই মেসি-গ্রিজম্যানদের নতুন কোচ?

  ক্রীড়া ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ০৯:১৩
কিকে সেতিয়েন
কিকে সেতিয়েন (ছবি : সংগৃহীত)

ঘরোয়া টুর্নামেন্ট লা লিগা কিংবা কোপা দেল রে’র শিরোপা জিতলেও, ইউরোপিয়ান টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগে বাজে পারফরম্যান্স করে যাচ্ছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। যার বড় একটা দায় দেওয়া হয় কোচ আর্নেস্তো ভালভার্দেকে।

চলতি মৌসুম শুরুর আগেই ভালভার্দেকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারে শোনা গিয়েছিল নানান গুঞ্জন। যেগুলো সত্য প্রমাণিত হয়নি। ভালভার্দের অধীনেই নতুন মৌসুম শুরু করেছেন মেসি-সুয়ারেজরা। বরাবরের মতো লা লিগায় শীর্ষেই রয়েছে বার্সেলোনা।

তবে সর্বশেষ স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনাল ম্যাচে অ্যাতলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নিয়েছে কাতালানরা। এরপর থেকে ফের শুরু হয়েছে, ‘ভালভার্দে হটাও’ গুঞ্জন। আর এবারের গুঞ্জনটি আগেরবারের চেয়ে অনেক বেশি জোরালো। শেষ পর্যন্ত বরখাস্তই করা হলো ভালভার্দেকে। 

ভালভার্দের জায়গাতে নিয়োগ দেওয়া হয়েছে ৬১ বছর বয়সী আরেক স্প্যানিশ কোচ কিকে সেতিয়েনকে। সাবেক রিয়াল বেতিস কোচ কিকে সেতিয়েনের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে বার্সেলোনা। 

কে এই মেসি-সুয়ারেজদের নতুন কোচ? 

খেলোয়াড় হিসেবে শীর্ষ পর্যায়ের ফুটবলে সেতিয়েনের অভিষেক ১৯৭৭ সালে। স্প্যানিশ ক্লাব রেসিং সান্তান্দারের হয়ে। সেই থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দীর্ঘ ২০ বছর খেলেছেন পেশাদার ফুটবল। খেলেছেন রেসিং সান্তান্দার, অ্যাতলেতিকো মাদ্রিদ, লেগানেস ও লেভান্তের হয়ে। স্পেন জাতীয় দলের হয়ে মাত্র ৩টি ম্যাচ খেলা সেতিয়েন আনুষ্ঠানিকভাবে খেলোয়াড়ি জীবনের ইতি টানেন ১৯৯৬ সালে, লেভান্তের হয়ে খেলার সময়।

খেলোয়াড় জীবনের ইতি টেনেই তিনি মনোযোগী হন কোচিং পেশার দিকে। ভর্তি হন কোচিং ডিপ্লোমা কোর্সে। ২০০১ সালে আনুষ্ঠানিকভাবে নাম লেখান কোচিং পেশায়। খেলোয়াড়ি জীবনের শুরুটা করেছিলেন যেখানে, সেতিয়েনের কোচিং ক্যারিয়ারের শুরুটাও সেই রেসিং সান্তান্দারের হয়েই। এরপর পলি ইজিদো, লুগো, পালমেইরাস ও রিয়াল বেটিসকে কোচিং করিয়েছেন।

সেতিয়েনের খেলার ধরন বার্সেলোনার পজিশন নির্ভর ফুটবলের সঙ্গেও বেশ মানানসই। বেতিসকে নিয়ে ২০১৮/১৯ মৌসুমে ন্যু ক্যাম্পে বার্সেলোনাকে হারানোর পর আলোচনায় এসেছিলেন সেতিয়েন। ওই ম্যাচের পরই বার্সেলোনার ডাগ আউটে বসার স্বপ্নের কথা জানিয়েছিলেন তিনি।

কোচ হিসেবে লিওনেল মেসি ও সার্জিও বুস্কেটসের প্রশংসা বেশ আগে থেকেই করতেন সেতিয়েন। এক সময় বলেছিলেন ইয়োহান ক্রুইফের অধীনে খেলার জন্য নিজের আঙুলও কেটে ফেলতে রাজি ছিলেন। ফুটবলীয় ধ্যান ধারণার দিক দিয়ে বার্সা ও সেতিয়েনের দর্শনে সাদৃশ্যতাও অনেক।

খেলোয়াড় হিসেবে সেতিয়েন রেসিং সান্তাদার ও অ্যাতলেটিকো মাদ্রিদে খেললেও জাতীয় দলের হয়ে খেলেছিলেন মাত্র তিন ম্যাচ। 

বার্সেলোনার পরবর্তী ম্যাচ আগামী ২০ জানুয়ারি। সেই ম্যাচেই মেসি-গ্রিজম্যানদের কোচ হিসেবে দেখা যাবে ৬১ বছর বয়সী এই স্প্যানিশ কোচকে। 

আরও পড়ুন : বরখাস্ত হলেন বার্সা কোচ

ওডি/এএপি  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড