• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্টের জন্যই বেশি আলোচিত বাংলাদেশের পাকিস্তান সফর

  নজরুল ইসলাম

০৯ জানুয়ারি ২০২০, ১২:১৬
বাংলাদেশ-পাকিস্তান
সবশেষ ২০১৫ সালে পাকিস্তান-বাংলাদেশ টেস্ট সিরিজ খেলে (ছবি : সংগৃহীত)

দেশের ক্রিকেটে এখন সবচেয়ে আলোচিত ইস্যু পাকিস্তান সফর। শ্রীলঙ্কা পাকিস্তানে পূর্ণাঙ্গ সিরিজ খেলার পরও এক সঙ্গে দুই ফরম্যাটের সিরিজ খেলতে অনাগ্রহের কথা জানায় বিসিবি। লম্বা সময় ধরে পাকিস্তানে থাকা ঝুঁকিপূর্ণ, এমনটাই দাবি তারা। তাই টেস্ট সিরিজ পাকিস্তানের পরিবর্তে নিরপেক্ষ কোনো ভেন্যুতে আয়োজনের প্রস্তাব দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

তবে পাকিস্তানও শুরু থেকে ঘরের মাঠে টেস্ট সিরিজ আয়োজন করতে অনড়। পাকিস্তানের দাবি, নিরাপত্তা ইস্যুকে যেন বড় করে না দেখা হয়। কারণ লঙ্কানরা তিন ফরম্যাটের ক্রিকেট খেলে নিরাপদে বাড়ি পৌঁছেছে। আইসিসি নির্ধারিত এই সফরে দুটি টেস্ট ও তিনটি টি-টুয়েন্টি খেলার কথা রয়েছে।

এর মধ্যে পাকিস্তানের একটি শীর্ষ গণমাধ্যম জানিয়েছে, দুই বোর্ড প্রধানের মধ্যে ফোনালাপ সম্পন্ন হয়েছে। এই সফর নিয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।ভারতের (পিটিআই) বরাতে প্রকাশিত এক সংবাদে জানানো হয়েছে, পিসিবি চেয়ারম্যান এহসান মানির সঙ্গে পাপনের এই আলোচনা বেশ ফলপ্রসূ।

জানা গেছে, পাকিস্তানের নতুন প্রস্তাব হচ্ছে- দ্রুততম সময়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট তাদের মাটিতে খেলে আসতে। বাংলাদেশ যে টি-টুয়েন্টি সিরিজ খেলতে চেয়েছিল আপতত সেটা তারা স্থগিত চায়। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ২০২০ টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে যে কোনো সুবিধাজনক সময়ে বাংলাদেশকে সে সিরিজ খেলে আসার আমন্ত্রণ জানিয়েছে পিসিবি।

পাকিস্তানের ক্রিকেট বোর্ডের এক মুখপাত্র জানান, বাংলাদেশ মে মাসে একটি টেস্ট খেলতে চেয়েছে তাও আবার ইসলামাবাদে, যেটা সম্ভব নয়। একে তো ইসলামাবাদে স্টেডিয়াম নেই এবং সে সময় রমজান মাস চলবে।

এ দিকে, গতকাল বুধবার (৮ জানুয়ারি) সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের উপস্থিতিতে পরিচালকদের সঙ্গে মিটিং চলে দুই ঘণ্টা যাবত। যেখানে ডাকা হয় দলের দুই সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ রিয়াদকে। ডাকা হয় তরুণ অলরাউন্ডার সাইফউদ্দিনকেও।

সভা শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বিসিবি বস। জানান, কী নিয়ে আলাপ হয়েছে, কী সিদ্ধান্ত হয়েছে। তবে নিশ্চিত করে কিছু বলেননি। পাকিস্তান সফর করলেও বাংলাদেশ টেস্ট না টি-টুয়েন্টি খেলতে যাবে তা আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) জানানো হবে।

বাংলাদেশকে সফরের ব্যাপারে পিসিবিসহ পাকিস্তানের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা বারবার উদাত্ত আহ্বান জানাচ্ছে। যেমন সাবেক তারকা ব্যাটসম্যান জাভেদ মিঁয়াদাদের কথাই ধরা যাক। তার চাওয়া বাংলাদেশ পাকিস্তান সফরে আসুক। দুঃসময়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিক। মিয়াঁদাদ বলেন, ‘ওদের ক্রিকেটে যখন নাজুক অবস্থা ছিল, তখন পাকিস্তান বাংলাদেশকে নানাভাবে সাহায্য করেছে। তাই বাংলাদেশেরও উচিত পাকিস্তানে এসে সিরিজ খেলার মধ্য দিয়ে এই দেশকে সাহায্য করা। প্রতিবেশী এই দুই দেশের উচিত হবে ক্রিকেটের ব্যাপারে একে অন্যকে সাহায্য করা।’

আবার মিসবাহ বা আমির সোহেলের মতো কেউ কেউ আইসিসির হস্তক্ষেপও কামনা করেছেন। আমির সোহেল বলেন, ‘সম্প্রতি ঘরের মাঠে আমরা সফলভাবে টেস্ট সিরিজ আয়োজন করেছি। নির্বিঘ্নে খেলে গেছে শ্রীলঙ্কা। এজন্য পিসিবি তথা গোটা দেশ গর্বিত। কই তাদের তো কোনো সমস্যা হয়নি? এদেশ এখন ক্রিকেটের জন্য নিরাপদ বলেও দাবি করেন আমির সোহেল।’

এর আগে বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে কম জল ঘোলা হয়নি। ভারতের ইস্যু পর্যন্ত টানা হয়েছে। বিসিবি ভারতের কারণে সফরে অনাগ্রহী বলে মন্তব্য করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী। শাহ মেহমুদ কোরেশী বলেন, ‘শ্রীলঙ্কা মাত্র খেলে গিয়েছে, তাদের ক্রিকেটাররা সবই ইতিবাচক বলেছেন। আমরা বাংলাদেশকে স্বাগত জানাই। বাংলাদেশ মনে হয় তৈরিই ছিল কিন্তু আমার ধারণা ভারত এখানে চাপ দিচ্ছে।’

মূলত এই দ্বন্দ্ব শুরু হয় এর আগেই পাকিস্তান সফরে টেস্ট খেলা নিয়ে যখন বাংলাদেশ ও পাকিস্তানের ক্রিকেট বোর্ডের মধ্যে আলাপ চলছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক বোর্ডের জয়েন্ট সেক্রেটারি জয়েশ জর্জ বলেন বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে যে টি-টুয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে সেখানে যদি ভারতের ক্রিকেটার খেলে তাহলে পাকিস্তানের কোনো ক্রিকেটার নেওয়া যাবে না।

আরও পড়ুন :-পাকিস্তানের দুঃসময়ে বাংলাদেশের সাহায্য চাইলেন মিয়াঁদাদ

পরে জানা যায়, পাকিস্তান সুপার লিগের কারণে বাবর-আমিররা আসতে পারবে না, এটা জেনেও শুধু উস্কানির জন্যই মন্তব্য করে ভারতীয় ক্রিকেট বোর্ডের ঐ কর্মকর্তা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের একজন মুখপাত্র জানায়, এই খেলা হবে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে ১৮ ও ২১শে মার্চ। কিন্তু তখন তো পাকিস্তানের ক্রিকেটাররা পাকিস্তান সুপার লিগে খেলবে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড