• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইপিএলে এবার ব্যাপক রদবদল

  ক্রীড়া ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৮:৫০
আইপিএল
আইপিএল ২০২০ আসর (ছবি : সংগৃহীত)

গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের ঘরের মাঠে আগামী ২৯ মার্চ শুরু হচ্ছে ২০২০ আইপিএল। ফাইনাল ২৪ মে। সব মিলিয়ে ৫৭ দিনের প্রতিযোগিতা। মেয়াদ বেশি হওয়ায় ধরে নেওয়া হচ্ছে, সম্প্রচারকারী চ্যানেলের দাবি মেনে সম্ভবত প্রত্যেক দিন একটি করেই ম্যাচ রাখা হবে এবার।

ভারতীয় গণমাধ্যম থেকে জানা গেছে, পুরো সূচি এখনো ঠিক না হলেও শুরু এবং শেষের তারিখ ঠিক হয়েছে। তাতে দেখা যাচ্ছে, সাধারণত যে ৪৫ দিনের প্রতিযোগিতা হয়, তার চেয়ে ১২ দিন বেশি হচ্ছে ২০২০ সালে। ‘এই কারণে দিনে একটি করে ম্যাচ আয়োজন হলেও অসুবিধা নেই—বলেছেন বোর্ডের এক কর্তা।

এখানেই শেষ নয়। আরও পরিবর্তন হতে পারে। আগের মতো বিকাল চারটার ম্যাচ এবারে হয়তো আর দেখা যাবে না। ফলে একটি ম্যাচ হওয়ার কারণে খেলা শুরুর সময় আটটার বদলে সাড়ে সাতটা করে দেওয়া হতে পারে। অনেক দিন ধরেই সম্প্রচারকারী চ্যানেল চেষ্টা করে যাচ্ছে, ম্যাচ শুরুর সময় আধ ঘণ্টা এগিয়ে নিয়ে আসতে। প্রাইম টাইম টিভি দর্শক ধরার লক্ষ্যেই এই পরিবর্তন আনার ভাবনা। বোর্ড এত দিন সায় দিচ্ছিল না। এবার সেই পরিবর্তনও হওয়ার সম্ভাবনা রয়েছে।

যদিও কর্তারা টিআরপি-ই যে সময় পাল্টানোর কারণ, তা স্বীকার করছেন না। তাদের বক্তব্য, ‘গত কয়েক বছরের ম্যাচগুলো দেখুন। কত রাতে গিয়ে শেষ হচ্ছে। শেষ মৌসুমে বেশ কয়েকবার অধিক রাতে ম্যাচ শেষ হওয়া নিয়ে সমস্যা হয়েছে।’ তারা যোগ করছেন, ‘টিআরপি নিশ্চয়ই সকলে চায়। কিন্তু সেটাই একমাত্র কারণ নয়। দেরিতে ম্যাচ শেষ হওয়া আটকানোও একটা বড় কারণ। যারা মাঠে এসেছিলেন খেলা দেখতে, অধিক রাতে ম্যাচ শেষ হওয়ার পরে বাড়ি ফিরতে গিয়েও সমস্যায় পড়েছেন।’

এখনো বোর্ডের অভ্যন্তরীণ স্তরে আলোচনার স্তরেই রয়েছে সন্ধ্যা সাড়ে ৭টায় এ খেলা শুরু করার বিষয়টি। তবে যা ইঙ্গিত, এবারে সেই প্রস্তাব পাস হয়ে গেলেও অবাক হওয়ার থাকবে না।

ফ্র্যাঞ্চাইজিরা এই বদলের সঙ্গে একমত কি না, তা অবশ্য নিশ্চিত নয়। কয়েকজন ফ্র্যাঞ্চাইজি কর্তা আবার পাল্টা ধরিয়ে দিচ্ছেন, ‘মেট্রো শহরের বাসিন্দারা সাড়ে ৭টার মধ্যে মাঠে ঢুকতে গিয়ে বেশি সমস্যায় পড়বেন। অফিস শেষ করে ট্র্যাফিক জ্যাম ঠেলে বাড়ি পৌঁছে, পরিবারকে নিয়ে মাঠে আসতে চাইলে অনেক দিনই ঠিক সময়ে পৌঁছাতে পারবেন না দর্শকরা।’ তাদের বক্তব্য, এই বিষয়টি নিয়ে আরও আলোচনা হোক।

বিকালের ম্যাচ তুলে দেওয়ার কথা ভাবা হচ্ছে কেন? এ নিয়েও তর্ক-বিতর্ক চলছে। কেউ কেউ বলছেন, এটাও সম্প্রচারকারী চ্যানেলের ভাবনা এবং টিআরপি-নির্ভর প্রস্তাব। অন্যরা প্রশ্ন করছেন, ফ্র্যাঞ্চাইজিগুলোও বিকাল চারটার সময় রোদের মধ্যে ম্যাচ করলে ক্ষতির মুখে পড়ে। তখন দর্শক সব আসনে বসতে চায় না। তাই সকলের স্বার্থেই বিকাল চারটার ম্যাচ বাতিলের কথা ভাবা হচ্ছে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড