• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্ট র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার আধিপত্য

  ক্রীড়া ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৭:৩৩
অস্ট্রেলিয়া ক্রিকেট
বাঁ থেকে ওয়ার্নার, স্মিথ, কামিন্স ও স্টার্ক (ছবি: সংগৃহীত)

সর্বশেষ সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে সুফল পেয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। নতুন বছরে প্রথম হালনাগাদকৃত টেস্ট র‍্যাঙ্কিংয়ে তাদের সংখ্যাই বেশি। সেরা পাঁচ ব্যাটসম্যান ও বোলারের তালিকায় জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার পাঁচজন।

আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের প্রথম দুটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। ৯২৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ৯১১ রেটিং পয়েন্ট নিয়ে অজি ক্রিকেটার স্টিভেন স্মিথও দ্বিতীয় স্থান ধরে রেখেছেন।

গত বছরের বিস্ময়কর ব্যাটিং নতুন বছরেও অব্যাহত রেখেছেন অজি ক্রিকেটার মার্নাস লাবুশেইনি। তার ব্যাটেই এসেছে এ বছরের প্রথম ডাবল সেঞ্চুরি। মাত্র ১৪ টেস্ট খেলা লাবুশেইনি টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা দশে ঢুকেছেন অনেক আগেই। সর্বশেষ র‍্যাঙ্কিংয়েও এগিয়েছেন একধাপ। ৮২৭ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন এ ব্যাটসম্যান।

লাবুশেইনিকে তৃতীয় স্থান ছেড়ে দিয়ে চতুর্থ স্থানে নেমে গেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। অন্যদিকে সর্বশেষ টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত সেঞ্চুরি হাঁকিয়ে দুই ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। বাকিদের মধ্যে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ইংলিশ ক্রিকেটার বেন স্টোকসের। ৫ ধাপ এগিয়ে ১০ নম্বরে উঠে এসেছেন এ ব্যাটিং অলরাউন্ডার।

ব্যাটসম্যানদের মতো বোলারদের প্রথম দুটি স্থানেও কোনো পরিবর্তন হয়নি। ৯০৪ ও ৮৫২ রেটিং পয়েন্ট নিয়ে যথাক্রমে প্যাট কামিন্স ও নেইল ওয়াগনার প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন। ৮৩০ রেটিং পয়েন্ট নিয়ে একধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন উইন্ডিজ বোলার জেসন হোল্ডার। একধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেছেন প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা।

র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মিচেল স্টার্কের। এ অজি বোলার নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত বোলিং করে এগিয়েছেন দুই ধাপ। পাঁচ নম্বরে উঠে আসা স্টার্কের রেটিং পয়েন্ট ৭৯৬।

বাকিদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের। ইনজুরি কাটিয়ে দলে এসে নিজের স্বরূপে ফিরেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট ৭ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রেখেছেন এ বোলার। ফলে র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে অ্যান্ডারসনের। ৫ ধাপ এগিয়ে সেরা দশে ঢুকে গেছেন তিনি। ৭ নম্বরে অবস্থান করা অ্যান্ডারসনের রেটিং পয়েন্ট ৭৯১।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড