• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাটক জমিয়ে হারল দক্ষিণ আফ্রিকা

  ক্রীড়া ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ২২:১৪
দক্ষিণ আফ্রিকা টেস্ট
প্রোটিয়াদের শেষ উইকেট পতনে ইংলিশদের উল্লাস (ছবি: সংগৃহীত)

কেপটাউনে শেষ উইকেট জুটিতে ফিল্যান্ডার ও রাবাদা আর মাত্র কয়েকটি ওভার কাটিয়ে দিতে পারলেই হার এড়াতে পারত স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তবে শেষ পর্যন্ত পারেননি তারা। বেন স্টোকসের বলে ওলি পোপের হাতে ফিল্যান্ডার ধরা পড়লে শেষ হয় তাদের দেড় দিনের লড়াই।

দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের লক্ষ্য ছিল ৪৩৮ রান। শেষ দেড় দিনে ডু প্লেসিদের হাতে ১৪৫ ওভার ছিল। জিততে হলে রেকর্ড গড়তে হতো তাদের। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই। টেস্টে সর্বোচ্চ রান তাড়ায় জয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অ্যান্টিগায় চন্দরপল ও সারওয়ানের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রানের লক্ষ্য ৩ উইকেট হাতে রেখে টপকে গিয়েছিল ক্যারিবিয়ানরা। দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়ায় জয়ের রেকর্ড অবশ্য দক্ষিণ আফ্রিকার দখলেই। ২০০৮ সালে পার্থে অস্ট্রেলিয়ার দেওয়া ৪০০ রানের বিশাল লক্ষ্যও টপকে গিয়েছিল গ্রায়েম স্মিথ-ডি ভিলিয়ার্সরা।

তাই জয়ের আশা ছেড়ে দিয়ে ড্রয়ের দিকেই মনোযোগী হয় স্বাগতিকরা। চতুর্থ দিনে ৫৫ ওভার ব্যাটিং করার সুযোগ পায় তারা। ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে জমা করে ১২৬ রান। ধৈর্যশীল ব্যাটিং করে চতুর্থ দিনেই লড়াইয়ের ইঙ্গিত দিয়ে রাখে মালান-এলগাররা।এলগার ৩৪ ও যুবায়ের হামজা ১৮ রান করে আউট হলেও ৬৩ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন অভিষিক্ত ওপেনার পিটার মালান। ২ রান নিয়ে অপরপ্রান্তে ছিলেন কেশব মাহারাজ।

আগের দিনের ২ রানের সঙ্গে আর কোনো রান যোগ না করেই আউট হন মাহারাজ। ইংল্যান্ডকে দিনের প্রথম সাফল্য এনে দেন জেমস অ্যান্ডারসন। এরপর মালানকে কিছুক্ষণ সঙ্গ দেন ডু প্লেসি। ৫৭ বলে ১৯ রান করে ডোমিনিক বেসের বলে আউট হন প্লেসি।

রানের চেয়ে ডট বল খেলতেই বেশি মনযোগী ছিল তারা। পিটার মালান একাই খেলেন ২৮৮টি বল, করেন মাত্র ৮৪ রান। দলের প্রয়োজনের চরম ধৈর্যের পরিচয় দেওয়া মালান পুরো ইনিংসে হাঁকান মাত্র ৩টি চার। ভ্যান ডার ডুসেন ১৪০ বল খেলে করেন ১৭ রান। দলের সর্বোচ্চ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন ডি কক। ১০৭ বলে ৪৬.৭৩ স্ট্রাইক রেটে ৫০ রান করেন তিনি। এছাড়া ফিল্যান্ডার ৫১ বলে ৮ ও প্রিটোরিয়াস ২২ বলে শূন্য রান করেন।

ড্রয়ের আশা জাগিয়েও অবশ্য শেষ পর্যন্ত পারেনি দক্ষিণ আফ্রিকা। ৪৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে ২৪৮ রান তোলে তারা, ম্যাচ হারে ১৮৯ রানের ব্যবধানে। ইনিংসের শেষ ১০ ওভারে তিন উইকেট হারালে ১৩৭.৪ ওভারে শেষ হয় তাদের দেড় দিনের লড়াই।

এর আগে, প্রথম ইনিংসে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ২৬৯ রানে অলআউট হয় ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৬১ রান করেন ওলি পোপ। এছাড়া স্টোকস করেন ৪৭ রান। প্রোটিয়া বোলার রাবাদা শিকার করেন সর্বোচ্চ ৩ উইকেট। ফিল্যান্ডার, নর্টজে ও প্রিটোরিয়াস প্রত্যেকের শিকার ২টি করে উইকেট।

আরও পড়ুন : বুমরাহদের দাপটে অল্পতেই আটকে গেল শ্রীলঙ্কা

জবাবে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। অ্যান্ডারসনের বোলিং তোপে ২২৩ রানেই গুটিয়ে যায় তারা। সর্বোচ্চ ৮৮ রান আসে ডিন এলগারের ব্যাট থেকে। এছাড়া ৬৮ রান করেন ভ্যান ডার ডুসেন। অ্যান্ডারসন শিকার করেন ৫ উইকেট। স্টুয়ার্ড ব্রড ও স্যাম কারান উভয়েই নেন দুটি করে উইকেট। প্রথম ইনিংসে ৪৬ রানের লিড পায় ইংলিশরা।

দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করে সফরকারীরা। ডোমিনিক সিবলির অপরাজিত সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩৯১ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। সিবলি অপরাজিত থাকেন ১৩৩ রানে। এছাড়া স্টোকস ৭২ ও রুট করেন ৬১ রান। লিডসহ তাদের সংগ্রহ দাঁড়ায় ৪৩৭ রান।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড