• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সব ধরনের ক্রিকেটকে বিদায় বললেন ইরফান

  ক্রীড়া ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ২০:০০
ইরফান পাঠান
ইরফান পাঠান (ছবি : সংগৃহীত)

ভারতের সাবেক তারকা ক্রিকেটার ইরফান পাঠান সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। শনিবার (৪ জানুয়ারি) এই ঘোষণা দেন টিম ইন্ডিয়ার হয়ে ২৯ টেস্ট, ১২০ ওয়ানডে এবং ২৪ টি-টুয়েন্টি খেলা এই পেসার।

২০০৩ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক হয় ইরফানের। বাঁহাতি এই পেসার ম্যাথু হেইডেনকে আউট করে অভিষেক উইকেট নেন। ১৯ বছর বয়সে অভিষেক হওয়া এই ক্রিকেটার ভারতের তিন ফরম্যাটেই দাপটের সঙ্গে খেলেছেন। বোলিংয়ের পাশাপাশি ধীরে ধীরে অলরাউন্ডার হয়ে ওঠেন ইরফান। টেস্টে ২৯ ম্যাচে ৩২.২৬ গড়ে ১০০ উইকেট নিয়েছেন তিনি। এই ফরম্যাটে তার রান ১ হাজার ১০৫, যেখানে একটি সেঞ্চুরি এবং ৬টি হাফ সেঞ্চুরি আছে তার নামের পাশে।

২০০৪ সালে ওয়ানডে অভিষেক হয় ইরফান পাঠানের। ২০১২ সালে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন তিনি। ওয়ানডেতে ২৯.৭২ গড়ে ১৭৩ উইকেট নিয়েছেন ইরফান। ব্যাট হাতে ৫ হাফ সেঞ্চুরিতে করেছেন ১ হাজার ৫৫৪ রান।

২০০৬ সালে টি-টুয়েন্টি অভিষেক হওয়া ইরফান ২৪ ম্যাচে ২২.০৭ গড়ে ২৮ উইকেট নেন। এই ফরম্যাটে তার রান ১৭৩, নেই কোনো হাফ সেঞ্চুরি।

ধীরে ধীরে বলের গতি এবং সুইং কমতে থাকলে ভারতীয় দলে নিয়মিত জায়গা পাওয়া কঠিন হয়ে পড়ে এই অলরাউন্ডারের। ২০০৮ সালে শেষ টেস্ট খেলেন ইরফান। এরপর চার বছর ভারত দলের হয়ে খেললেও টেস্ট খেলার সুযোগ পাননি তিনি।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড