• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মিথের এমন দুর্দশা শেষ কবে দেখা গেছে?

  ক্রীড়া ডেস্ক

০৩ জানুয়ারি ২০২০, ১২:৫৩
স্টিভেন স্মিথ
অস্ট্রেলিয়ার ডানহাতি ব্যাটসম্যান স্মিথ (ছবি : সংগৃহীত)

সিডনিতে টস জিতে ব্যাট করতে নেমে ৯৫ রানে দুই উইকেট পড়লে ক্রিজে আসেন স্টিভেন স্মিথ। অনেক বেশি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন তিনি। ৩৯টি ডট বলের পর প্রথম রানে খাতা খোলেন। টেস্ট মেজাজে নিজের ধরন থেকে ব্যতিক্রমী ব্যাটিং করলেও শেষ পর্যন্ত ৬৩ রানে বিদায় নেন এ ডানহাতি ব্যাটসম্যান।

এর আগে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টে ৪ ও ৩৬ রান করে আউট হন। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে পার্থে ৪৩, ১৬ ও মেলবোর্নে ৮৫, ৭ রানে আউট হন তিনি। এবার সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে আউট হলেন ৬৩ রানে। অর্থাৎ এবারে মৌসুমে ঘরের মাঠে ৭ ইনিংসে কোনো সেঞ্চুরি নেই স্মিথের!

সিডনিতে দ্বিতীয় ইনিংস এখন বাকি আছে। না হলে আট মৌসুম পর ঘরের মাঠে কোনো সেঞ্চুরি থাকবে না স্মিথের। ২০১০-১১ মৌসুমে সবশেষ ঘরের মাঠে টেস্ট সিরিজে তিন অঙ্ক স্পর্শ করতে পারেননি তিনি। তখনো স্মিথকে ব্যাটসম্যান ভাবা হতো না। স্পিনের সঙ্গে একটু আধটু ব্যাটিং জানা ক্রিকেটার হিসেবে বিবেচিত ছিলেন তিনি। যে কারণে দলেও নিয়মিত ছিলেন না স্মিথ। ২০১১-১২ সালে ভারতের বিপক্ষে ৪-০তে সিরিজ জয়ী অস্ট্রেলিয়া দলেও ঠাঁই হয়নি।

২০১৩ সালে ভারত সফরে ব্যাটিংয়ে নজর কেড়ে টপ অর্ডারে উন্নীত হন এ ডানহাতি। এরপর অ্যাশেজে সেঞ্চুরি করে নিজের ব্যাটসম্যান সত্তা জানিয়ে দিলেন অজি তারকা। ২০১৩-১৪ মৌসুম থেকে অস্ট্রেলিয়ার হোম সিরিজে রানের ফোয়ারা ছুটিয়ে চলেছেন স্মিথ। টানা পাঁচ মৌসুম ঘরের মাঠের টেস্ট সিরিজে সেঞ্চুরি তুলে নেন তিনি।

গত বছর নিষেধাজ্ঞার কারণে ভারতের বিপক্ষে ছিলেন না। এবার ঘরের মাঠে এখন পর্যন্ত কোনো সেঞ্চুরি নেই। ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার পর এ প্রথম এমন দুর্ভাগ্যের শিকার হলেন তিনি। পরিসংখ্যান বলছে, ২০১৩-১৪ মৌসুম থেকে ২০১৭-১৮ মৌসুম পর্যন্ত ১৩টি সেঞ্চুরি তুলে নেন স্মিথ অস্ট্রেলিয়ার মাটিতে।

অস্ট্রেলিয়ার মাটিতে স্মিথের বিগত পারফরম্যান্স ২০১৩-১৪ মৌসুমে-২টি সেঞ্চুরি ২০১৪-১৫ মৌসুমে-৪টি সেঞ্চুরি ২০১৫-১৬ মৌসুমে-২টি সেঞ্চুরি ২০১৬-১৭ মৌসুমে-২টি সেঞ্চুরি ২০১৭-১৮ মৌসুমে-৩টি সেঞ্চুরি ২০১৮-১৯ মৌসুমে-অনুপস্থিত ২০১৯-২০ মৌসুমে- সেঞ্চুরি নেই

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড