• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক খেলাধুলায় ভরপুর থাকবে ২০২০ সাল

  ক্রীড়া ডেস্ক

০১ জানুয়ারি ২০২০, ১১:৪৬
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

বিদায় ২০১৯। গতকালকের সূর্যাস্ত আরেকটি খ্রিস্টীয় বছরের সমাপ্তি এনেছে। আর আজ ভোরের সূর্য পৃথিবীর বুকে নিয়ে এসেছে আরেকটি নতুন বছর। স্বাগতম ২০২০।

২০১৯ সালটা আন্তর্জাতিক খেলাধুলা অঙ্গনে বেশ আলোচিত ছিল। ১৪ বছর পর চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছে ইংলিশ ক্লাব লিভারপুল। বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি হয়েছেন রেকর্ড ষষ্ঠবারের মতো ফিফার বর্ষসেরা ও জিতেছেন ব্যালন ডি'অর। সেই সঙ্গে ফুটবল থেকে বিদায় নিয়েছেন বিশ্বকাপজয়ী স্পেনের তারকা জাবি হার্নান্দেজ-ফার্নান্দো তোরেস ও ডেভিড ভিয়া। এছাড়া বুট জোড়া তুলে রেখেছেন রবিন ফন পার্সি- বাস্তিয়ান শোয়েনস্টেইগার-পিটার চেক-আরিয়েন রোবেন ও ওয়েসলি স্নাইডারের মতো বিশ্বমানের তারকারা।

ক্রিকেটে প্রথমবার বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। প্রথমবারের মতো শুরু হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের ক্রিকেট অঙ্গনও বেশ আলোচিত ছিল সাকিব আল হাসানের নেতৃত্বে ক্রিকেটারদের আন্দোলন এবং সাকিবের নিষেধাজ্ঞা নিয়ে!

এছাড়া আরও অনেক ঘটনার জন্য ২০১৯ সালে খেলাধুলা স্মরণীয় হয়ে থাকবে। চলে যাওয়া বছরের সব প্রাপ্তি-অপ্রাপ্তি ভুলে অপেক্ষা নতুন শুরুর। গতবছরের তুলনায় ২০২০ সালটা বেশি জমজমাট থাকবে। কেননা আন্তর্জাতিক এমন কিছু ইভেন্ট রয়েছে যা আপনাকে আনন্দে রাখবে। সেসব নিয়েই আজকের আলোচনা।

আসুন বছরের শুরুতেই জেনে নেওয়া যাক ২০২০ সালে আন্তর্জাতিক সূচিতে কী কী আয়োজন রয়েছে

জানুয়ারি- ২০২০

ফুটবল : স্প্যানিশ সুপার কাপ ফাইনাল (১১ জানুয়ারি) ক্রিকেট : বঙ্গবন্ধু বিপিএল ফাইনাল (১৭ জানুয়ারি) বাংলাদেশ-পাকিস্তান সিরিজ (সূচি এখনো চূড়ান্ত হয়নি) টেনিস : অস্ট্রেলিয়ান ওপেন (২০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি) অ্যাথলেটিক্স : শীতকালীন যুব অলিম্পিক (৯ থেকে ২২ জানুয়ারি)

ফেব্রুয়ারি-২০২০

ক্রিকেট : অস্ট্রেলিয়ায় মেয়েদের টি-টুয়েন্টি বিশ্বকাপ (২১ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ) সাইক্লিং : ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ (২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ) রাগবি : সিক্স ন্যাশন্স (১ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ)

মার্চ-২০২০

ক্রিকেট : বাংলাদেশ এশিয়া একাদশ ও বিশ্ব একাদশ দুটি টি-টুয়েন্টি ম্যাচ আইপিএল (২৩ মার্চ থেকে ১২ মে) ফুটবল : উয়েফা ন্যাশন্স লিগের ড্র (৩ মার্চ) অ্যাথলেটিক্স : ওয়ার্ল্ড ইনডোর চ্যাম্পিয়নশিপ (১৩ মার্চ-১৫ মার্চ)

এপ্রিল-২০২০

ফুটবল : স্প্যানিশ কোপা দেল রে ফাইনাল (১৮ এপ্রিল) ক্রিকেট : ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপ (১২ এপ্রিল) গলফ : আগাস্তা মার্স্টাস (৯ এপ্রিল-১২ এপ্রিল)

মে-২০২০

ক্রিকেট : বাংলাদেশ দলের আয়ারল্যান্ড সফর আইপিএল ফাইনাল (১২ মে) টেনিস : ফরাসি ওপেন (১৮ মে-৭ জুন) ফুটবল : ইতালিয়ান কাপ ফাইনাল (১২ মে) ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ রাউন্ড (১৭ মে) এফএ কাপ ও জার্মান কাপ ফাইনাল (২৩ মে) লা লিগার শেষ রাউন্ড (২৪ মে) ইউরোপা লিগ ফাইনাল (২৭ মে) চ্যাম্পিয়নস লিগ ফাইনাল (৩০ মে)

জুন-২০২০

ফুটবল : ইউরো চ্যাম্পিয়নশিপ (১২ জুন-১২ জুলাই) কোপা আমেরিকা (১২ জুন-১২ জুলাই) টেনিস : উইম্বলডন (২৯ জুন-৬ জুলাই) গলফ : ইউএস ওপেন (১৮ থেকে ২১ জুন)

জুলাই-২০২০

অলিম্পিক : ২০২০ টোকিও অলিম্পিক (২৪ জুলাই-৯ আগস্ট) ক্রিকেট : বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর (তিনটি টেস্ট) ফুটবল : ২০২০ ইউরো ফাইনাল (১২ জুলাই) কোপা আমেরিকা ফাইনাল (১২ জুলাই) গলফ : ব্রিটিশ ওপেন (১৬ জুলাই-১৯)

আগস্ট-২০২০

ক্রিকেট : নিউজিল্যান্ড দলের বাংলাদেশ সফর (দুটি টেস্ট) অলিম্পিক : টোকিও অলিম্পিকের সমাপনী অনুষ্ঠান (৯ আগস্ট) টেনিস : ইউএস ওপেন (৩১ আগস্ট-১৩ সেপ্টেম্বর) অ্যাথলেটিক্স : ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (২৬ থেকে ৩০ আগস্ট)

সেপ্টেম্বর-২০২০

ক্রিকেট : ২০২০ এশিয়া কাপ (সূচি চূড়ান্ত হয়নি) ফুটবল : উয়েফা ন্যাশন্স লিগ শুরু (৩ সেপ্টেম্বর)

অক্টোবর-২০২০

ক্রিকেট : অস্ট্রেলিয়ায় ছেলেদের টি-টুয়েন্টি বিশ্বকাপ (১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর) টেনিস : ড্রুটিএ এলিট ট্রফি (২৬ অক্টোবর থেকে ১ নভেম্বর)

নভেম্বর-২০২০

ক্রিকেট : টি-টুয়েন্টি বিশ্বকাপ ফাইনাল (১৫ নভেম্বর) টেনিস : ড্রুটিএ এলিট ট্রফি ফাইনালস (২ থেকে ৮ নভেম্বর) এটিপি ফাইনালস (১৫ থেকে ২২ নভেম্বর) ফুটবল : কোপা লিবার্তাদোরেস ফাইনাল (২১ নভেম্বর) এশিয়ার চ্যাম্পিয়নস লিগ ফাইনাল (২২ ও ২৮ নভেম্বর)

ডিসেম্বর-২০২০

ফুটবল : ফিফা ক্লাব বিশ্বকাপ (সূচি চূড়ান্ত হয়নি)

ওডি/এএপি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড