• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিষেকেই বিশ্বরেকর্ড গড়া আবিদ চমক দিলেন র‌্যাঙ্কিংয়ে

  ক্রীড়া ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৬
আবিদ আলী
পাকিস্তানের ওপেনার আবিদ (ছবি : সংগৃহীত)

প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে পাকিস্তানের আবিদ আলী বিশ্বরেকর্ড গড়ে এবার এলেন আইসিসি র‌্যাঙ্কিংয়ে। গতকাল (রবিবার, ১৫ ডিসেম্বর) রাওয়ালপিন্ডিতে অভিষেক টেস্টেই সেঞ্চুরি তুলে নেন পাকিস্তানি এ ওপেনার। এতে প্রথম কোনো পুরুষ ক্রিকেটার হিসেবে টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটের অভিষেকে সেঞ্চুরি করলেন তিনি।

এর আগে চলতি বছরের মার্চে ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় পাকিস্তান। দুবাইয়ে সে সিরিজে ওয়ানডে অভিষেকে ১১২ রানের ইনিংস খেলেছিলেন আবিদ। আইসিসির সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং করা হয় বিগত অনেকগুলো ম্যাচের হিসাবে। তবে আবিদ এক ম্যাচ খেলে সেই তালিকায় এলেন।

আজ (সোমবার, ১৬ ডিসেম্বর) আইসিসি তাদের সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে ৭৮তম স্থানে নাম উঠল আবিদের। তার পেছনে আছেন প্রায় দেড় বছর ধরে টেস্ট খেলা পাকিস্তানের ইমাম উল হক ও ইংলিশ তারকা মঈন আলীর নাম।

এ দিকে, পার্থ টেস্টেও রান খরায় ভোগেন অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। তাই কোহলিকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধার করতে পারেননি অজি ডানহাতি। রেটিং পয়েন্টও ১২ কমেছে তার। বর্তমানে ৯২৮ পয়েন্ট নিয়ে শীর্ষ কোহলি, দ্বিতীয় স্থানে থাকা স্মিথের পয়েন্ট ৯১১।

তবে মারনাস লাবুশেইনি গোলাপি বলের টেস্টে ১৪৩ ও ৫০ রানের ইনিংস খেলে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠলেন। তিন ধাপ এগিয়ে ৭৮৬ রেটিং পয়েন্ট নিয়ে এখন পঞ্চম সেরা ব্যাটসম্যান লাবুশেইনি। ডেভিড ওয়ার্নার ছিলেন আগে এই স্থানে। দুই ধাপ পেছনে গিয়ে অজি ওপেনার এখন সপ্তম সেরা টেস্ট ব্যাটসম্যান। আর কিউই অধিনায়ক উইলিয়ামসন তৃতীয়স্থানে থাকলেও ১৩ রেটিং পয়েন্ট কমেছে তার।

এ দিকে, ব্যাটিংয়ের মতো বোলিংয়েও উন্নতি হলো অজি তারকাদের। গত টেস্টে মাত্র তিন উইকেট শিকার করেন শীর্ষে থাকা বোলার প্যাট কামিন্স। এতে ৯০০ থেকে ৮৯৮ রেটিং পয়েন্টে নেমেছেন এ ফাস্ট বোলার।

আর নয় ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এলেন মিচেল স্টার্ক। পার্থ টেস্টে ৯ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছিলেন স্টার্ক। একদিন পর র‌্যাঙ্কিংয়েও সেরা পাঁচে উঠলেন তিনি। চোটের কারণে হ্যাজেলউড ১ ওভার ২ বল করলেও এক ধাপ এগিয়ে সপ্তম স্থানে উঠেছেন। কিউই পেসার নিল ওয়াগনার উন্নতি করেছেন এক ধাপ। হোল্ডারকে টপকে তৃতীয় স্থানে আছেন তিনি। তার সতীর্থ টিম সাউদি তিন ধাপ এগিয়ে জায়গা পেলেন সেরা দশে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড