• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্প্যানিশ লা লিগা

ক্লাসিকোর আগে রিয়ালের আজ অগ্নিপরীক্ষা

  ক্রীড়া ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ১৫:২৬
শীর্ষস্থানে ফেরার মিশনে মাঠে নামছে রিয়াল
ছবি : সংগৃহীত

স্প্যানিশ লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে আজ মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। ভ্যালেন্সিয়ার ঘরের মাঠ মেস্তায়ায় বাংলাদেশ সময় রাত ২টায় স্বাগতিকদের বিপক্ষে লড়বে জিনেদিন জিদানের শিষ্যরা। ফেসবুক লাইভের মাধ্যমে বাংলাদেশের দর্শকরা খেলাটি সরাসরি দেখতে পারবেন।  

শনিবার (১৪ ডিসেম্বর) নিজেদের ম্যাচে বার্সেলোনা ড্র করায় এককভাবে আজ শীর্ষে ওঠার সুযোগ এসেছে রিয়ালের সামনে। এই ম্যাচে ভ্যালেন্সিয়াকে হারাতে পারলেই মেসিদের থেকে দুই পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষস্থান দখল করবে লস ব্লাকোসরা।

চলতি মৌসুমের শুরুতে কিছুটা নড়েবড়ে অবস্থায় রিয়াল থাকলেও গত মাসে রিয়াল মায়োরকার কাছে হারের পর থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে। জিদানের দল শেষ ৬ ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। নিশ্চিত করেছে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব। এবার সুযোগ লা লিগার চূড়ায় উঠার।  

শুধু রিয়াল নয়; ফর্ম এবং আত্মবিশ্বাসে জেগে উঠেছে ভ্যালেন্সিয়াও। শেষ ৮ ম্যাচে মাত্র ১ বার হেরেছে তারা। গত সপ্তাহে আয়াক্সকে তাদেরই মাঠে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব নিশ্চিত করেছে তারা।

তবে রিয়াল তাদের এই গুরুত্বপূর্ণ ম্যাচে পাচ্ছে না এডেন হ্যাজার্ড, হামেস রদ্রিগেজ, লুকাস ভাজকেজ এবং মার্কো আসেন্সিওকে। কিন্তু ইনজুরির চেয়েও হয়তো গত সপ্তাহে এস্পানিওলের বিপক্ষে ফার্লান্ড মেন্ডির লাল কার্ডই হবে জিদানের দুশ্চিন্তার মূল কারণ। মার্সেলো পড়েছেন ইনজুরিতে, নাচো ফার্নান্দেজ ইনজুরি থেকে ফিরলেও এখনো মাঠে নামতে পারেননি।

রিয়ালের বিপক্ষে মেস্তায়ায় সুখস্মৃতি ভ্যালেন্সিয়ারই, গত এপ্রিলে লিগে জিদানের দলকে হারিয়ে দিয়েছিল তারা (২-১)। তবে মেস্তায়ায় হারলেও জিদানের অধীনে ভ্যালেন্সিয়ার মাঠে সাম্প্রতিক ফলাফলে এগিয়ে আছে রিয়ালই। শেষ ৫ ম্যাচে ঐ ১ বারই হেরেছিল তারা, জিতেছে ৩ বার।

আগামী সপ্তাহে মৌসুমের প্রথম এল ক্লাসিকো, তার আগে ভ্যালেন্সিয়ার বিপক্ষে জিতলে আত্মবিশ্বাসের দিক দিয়ে অনেকটাই এগিয়ে যাবে রিয়াল। তার ওপর সুযোগ থাকছে পয়েন্ট টেবিলের চূড়ায় উঠার। যদি জিতেই যায় তবে এল ক্লাসিকোতে বাড়তি আত্মবিশ্বাস কাজ করবে জিদানের দলের। সেজন্য অবশ্য মেস্তায়াতে জয়টা ভ্যালেন্সিয়ার চেয়ে রিয়ালেরই দরকার বেশি। 

আজকের ম্যাচে মজার একটি বিষয় ঘটবে। তা হচ্ছে, দুই বন্ধু আজ একে অন্যের প্রতিপক্ষ হিসেবে মাঠে নামবে। কীভাবে? রিয়াল বস জিদান ও ভ্যালেন্সিয়া কোচ আলবার্ট সেলাদেস। দুজনে শুধু সতীর্থই ছিলেন না, একের অন্যের ভালো বন্ধুও তারা। রিয়ালে অনেকটা সময় কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন। খেলা-অনুশীলন তো বটেই, বেশি অন্তরঙ্গতার কারণে এক সঙ্গে খাওয়া-দাওয়া, আড্ডা, ঘুরে বেড়ানো- সবকিছুই করতেন এক সঙ্গে। এক কথায়, দুজনের মধ্যে ছিল গলায় গলায় ভাব। কিন্তু সময়ের স্রোত আর পেশাদারিত্ব সেই দুই বন্ধুকেই আজ বানিয়ে দিচ্ছে একে অন্যের প্রতিপক্ষ।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড