• বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমবাপে যাচ্ছে রিয়ালে, এবার কে ঠেকাবে?

  ক্রীড়া ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ১৪:২৯
কিলিয়ান এমবাপে
কিলিয়ান এমবাপে (ছবি : সংগৃহীত)

বিশ্বের সব বড় বড় ক্লাবই বিশ্বকাপজয়ী ফ্রান্স তারকা কিলিয়ান এমবাপেকে দলে টানতে প্রস্তুত। তবে সবার চেয়ে রিয়াল মাদ্রিদই এগিয়ে। আর এমবাপেও এমন ক্লাবে যেতে চান, যেখানে গেলে আগামীতে ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনাটা বাড়বে। জিততে পারবেন উয়েফা চ্যাম্পিয়নস লিগ। আর এই নিশ্চয়তা তো একমাত্র রিয়াল মাদ্রিদ বা বার্সেলোনাতে গেলেই মিলবে!

কী ভাবছেন? এমবাপের দলবদল নিয়ে এতো কথা কিসের? হ্যাঁ; এই ফরাসি তারকা যে আগামী মৌসুমে পিএসজি ছাড়তে যাচ্ছে তা মোটামুটি নিশ্চিত। এই গুঞ্জনটা অনেক দিন ধরেই হচ্ছে। কিন্তু তা এবার সত্যি হওয়ার পথে! অবশ্য এমবাপের ক্লাব ছাড়ার কারণ ‘দুই ঘটনা’! 

প্রথম কারণ, পিএসজির দেওয়া চুক্তি নবায়নের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন এমবাপে। দ্বিতীয় কারণ, কোচ টমাস টুখেলের বদলি সিদ্ধান্তের প্রতিবাদে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ফরাসি এই তারকা।

২০ বছর বয়সী এই তরুণের সঙ্গে পিএসজির চুক্তিটা ২০২২ সাল পর্যন্ত। ফলে পিএসজি চুক্তির মেয়াদটা ২০২৫ পর্যন্ত বাড়িয়ে নিতে চাইছে। এ জন্য এমবাপেকে নতুন চুক্তির প্রস্তাবও দিয়েছিল। ফ্রান্সের জনপ্রিয় পত্রিকা ‘লে প্যারিসিয়েনের’ দাবি, এমবাপে পিএসজির সেই চুক্তি নবায়নের প্রস্তাবে স্বাক্ষর করেননি। তিনি চুক্তি নবায়ন করতে রাজি না।

আর কোচের সঙ্গে এমবাপের সম্পর্কের টানাপোড়ন বেশ আগের। অতীতে যাই ছিল, গেল মৌসুমে সম্পর্কের তিক্ততা বেড়েছে। অবশ্য তার পরিষ্কার একটি কারণ রয়েছে। 

গেল মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে লিওনেল মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন এমবাপে। এমনকি মৌসুমের শেষ ম্যাচ পর্যন্তও প্রতিদ্বন্দ্বী ছিলেন মেসির। কিন্তু শেষ পর্যন্ত মেসিকে ধরতে বা টপকাতে পারেননি। ইউরোপের শীর্ষ ৫টি লিগের মধ্যে সর্বোচ্চ ৩৬ গোল করে মেসিই রেকর্ড ষষ্ঠবারের মতো জিতে নেন ইউরোপিয়ান সোনার জুতো। ৩৩ গোল করে এমবাপেকে সন্তুষ্ট থাকতে হয় দ্বিতীয় হয়ে!

এ নিয়েই কোচ টুখেলের সঙ্গে এমবাপের সম্পর্কে ফাটল ধরে। কারণ, মৌসুমের শেষ দিকে কোনো রকম চোট না থাকা সত্ত্বেও এমবাপেকে দুই ম্যাচে বেঞ্চে বসিয়ে রাখেন টুখেল। পরিসংখ্যান বলছে, ওই দুটি খেলতে পারলে মেসির পরিবর্তে গোল্ডেন বুটটা উঠতে পারত এমবাপের হাতেও। কারণ, তিনি মাত্র ২৯ ম্যাচেই করেন ৩৩ গোল। তার চেয়েও বড় কথা, মৌসুমের শেষ দিকে অবিশ্বাস্য ফর্মে ছিলেন তিনি। ঠিক সেই সময়েই কোচ তাকে বিনা কারণে দুই ম্যাচ বিশ্রামে রাখেন। কোচের সেই বিশ্রাম নীতি পছন্দ না হওয়ায় প্রকাশ্যেই সমালোচনা করেন এমবাপে।

তাহলে মোটামুটি বলাই যায় আসছে মৌসুমে এমবাপে পিএসজির ছেড়ে যাচ্ছেন! এই ফরাসি তারকার দিকে পাখির চোখ রিয়ালের। এর আগে ২০১৭ সালে লস ব্লাকোসদের  প্রস্তাব ফিরিয়ে দিয়েই এমবাপে যোগ দিয়েছেন পিএসজিতে। কিন্তু পিএসজি কর্তারা জানেন, এমবাপে এখন আর সেই ছোট্টটি নন। বয়স কম হলেও প্রতিভা-সামর্থে ফরাসি তরুণ এখন বিশ্ব তারকা। বিশ্বের সব বড় ক্লাবই তার পেছনে ওত পেতে আছে। ফলে উপযুক্ত প্রস্তাব পেলে তাকে ধরে রাখাটা সহজ হবে না।

‘লে প্যারিসিয়েন’ দাবি করেছে এমবাপেকে ধরে রাখতে লোভনীয় প্রস্তাবই দিয়েছে পিএসজি। নতুন প্রস্তাবে পিএসজি নাকি ২০ বছর বয়সী তারকাকে বার্ষিক ২৫ মিলিয়ন ইউরো বেতন দেওয়ার প্রস্তাব করে। কিন্তু তাতেও রাজি হয়নি এমবাপে। আর তার এই রাজি না হওয়ার অর্থ কি, সেটা খুব ভালো করেই বুঝতে পারছে পিএসজি। 

উল্লেখ্য, আগামী মৌসুমে পিএসজির আরেক তারকা ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারও পাড়ি জমাতে পারেন অন্য কোনো ক্লাবে। ধারণা করা হচ্ছে নেইমার তার আগের ক্লাব বার্সেলোনায় যেতে পারেন। যদি এসব গুঞ্জন সত্যি হয় তবে তো পুরোপুরি বিপাকে পড়বে পিএসজি। 

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড