• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত-উইন্ডিজ সিরিজে আইসিসির নতুন নিয়ম

  ক্রীড়া ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ১৪:০৬
ভারত-উইন্ডিজ লড়াই
ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-টুয়েন্টি সিরিজ (ছবি : সংগৃহীত)

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির নির্ধারিত আইনের প্রয়োগ হতে যাচ্ছে আজ (শুক্রবার, ৬ ডিসেম্বর) থেকে। ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টি ম্যাচে নতুন নিয়ম কার্যকর হবে।

নিয়ম অনুযায়ী খেলা চলাকালীন সময়ে বোলারের নো বল দেখার দায়িত্ব পালন করবেন মাঠের বাইরে অবস্থান করা থার্ড আম্পায়ার। বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করে আইসিসি। আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে যে, বোলারের পা যদি নির্ধারিত সীমারেখা অতিক্রম করে তবে থার্ড আম্পায়ার মাঠের আম্পায়ারের সাথে আলাপ করবেন। তারপর মাঠের আম্পায়ার সিদ্ধান্ত দেবেন। অর্থাৎ থার্ড আম্পায়ারের কথা না শুনে মাঠের আম্পায়ার নো বল দিতে পারবেন না।

সাধারণত থার্ড আম্পায়ারের নো বল দিতে দেরি হলে, মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত অনুযায়ী ব্যাটসম্যান আউট হয়। তবে থার্ড আম্পায়ারের সিদ্ধান্তের প্রাধান্য দিতে মাঠের আম্পায়ার তার সিদ্ধান্ত বদলাতে পারবেন। এছাড়া বাকি নিয়মগুলো আগের মতো রেখে মাঠের আম্পায়ার খেলা পরিচালনা করবেন৷

আইসিসির বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টি-টুয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মধ্য দিয়ে এ নিয়মের মূল্যায়ন করা হবে। মূলত ক্রিকেটের ভবিষ্যতে এ নিয়ম কতটা প্রভাব বিস্তার করবে তা-ই দেখতে চায় আইসিসি।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড