• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সর্বোচ্চ ৬ ব্যালন ডি’অর মেসির, বাকিদের কার কয়টি?

  ক্রীড়া ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ২০:৫৮
লিওনেল মেসি
নিজের ছয়টি ব্যালন ডি'অর ট্রফির সঙ্গে মেসি (ছবি: সংগৃহীত)

রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতলেন বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি। সোমবার (২ ডিসেম্বর) ফ্রান্সের প্যারিসে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে মেসিকে এ পুরস্কার দেওয়া হয়। ফলে পর্তুগালের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছেন ফেলে এককভাবে সর্বোচ্চ ব্যালন ডি'অরের মালিক হলেন এ ফুটবলার।

১৯৫৬ সালে চালু হয় বর্ষসেরা ফুটবলারকে ব্যালন ডি’অর দেওয়ার প্রথা। প্রথমবার ৪৭ পয়েন্ট নিয়ে এ শিরোপা জেতেন ব্ল্যাকপুলের ফুটবলার স্ট্যানলি ম্যাথিউস। সেবার দ্বিতীয় হয়েছিলেন রিয়াল মাদ্রিদের আলফ্রেডো ডি স্টেফানো। এরপর ১৯৫৭ ও ১৯৫৯ সালে এ শিরোপা জেতেন স্টেফানো।

সর্বোচ্চ ছয়বার ব্যালন ডি’অর জিতলেন মেসি। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার জিতেছেন পর্তুগালের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া মিশেল প্লাতিনি, ইয়োহান ক্রুইফ ও মার্কো ভ্যান বাস্তেন তিনবার করে ব্যালন ডি’অর জিতেছেন। ফ্রাঞ্চ বেকেনবাওয়ার, রোনালদো লিমা, আলফ্রেডো ডি স্টেফানো, কেভিন কেগান ও কার্ল হেইঞ্জ রুমিঙ্গে দুইবার করে এ পুরস্কার জিতেছেন। একবার করে ব্যালন ডি’অর জিতেছেন ১৫ জন ফুটবলার। এরা হলেন—লুইস সুয়ারেজ, ইউসেবিউ, ববি চার্লটন, রেমণ্ড কোপা, গার্ড মুলার, জিনেদিন জিদান, গিয়েনি রিভেরা, রুড গুলিত, লোথার ম্যাথিউস, রবার্তো বাজিও,  রিস্টো স্টোইকোভ, আন্দ্রেই শেভচেনকো, অ্যালান সিমোনসেন, জর্জ বেস্ট ও রোনালদিনহো। 

জার্মানি, নেদারল্যান্ডস ও পর্তুগালের ফুটবলাররা সর্বোচ্চ সাতবার ব্যালন ডি’অর জিতেছেন। ফ্রান্স ও আর্জেন্টিনার ফুটবলাররা জিতেছেন ছয়বার। ইতালি, ব্রাজিল ও ইংল্যান্ডের ফুটবলাররা ব্যালন ডি’অর জিতেছেন সমান পাঁচবার করে। এছাড়া তিনবার করে এ পুরস্কার জিতেছেন সোভিয়েত ইউনিয়ন ও স্পেনের ফুটবলাররা।

ওডি/এমএমএ  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড