• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাইকের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় মেসির

  ক্রীড়া ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৩:২৮
লিওনেল মেসি ও ফন ডাইক
সামান্য ব্যবধানে ডাইককে হারান মেসি (ছবি : সংগৃহীত)

ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতলেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে সর্বোচ্চ সংখ্যক ব্যালন ডি’অর জিতলেন তিনি। এর আগে ফিফা বর্ষসেরাতেও সি আর সেভেনকে পেছনে ফেলেন এল এম টেন। 

এবারের ব্যালন ডি’অরের দৌড়ে রোনালদো ছিলেন তিনে। দুইয়ে ছিলেন নেদারল্যান্ডস ও লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। মজার ব্যাপার হলো, মাত্র সাত পয়েন্টের ব্যবধানে ডাইককে হারিয়ে ষষ্ঠ ব্যালন ডি’অর জেতেন মেসি। 

ফ্রান্স ফুটবল সাময়িকী প্রতি বছর ব্যালন ডি’অর পুরস্কার প্রদান করে থাকে। বিশ্বের ১৮০ জন ফুটবল সংবাদকর্মী ব্যালন ডি’অর পুরস্কারের জন্য সেরা খেলোয়াড়কে ভোটের মাধ্যমে বাছাই করে নেন। এ ছাড়া ফিফার সদস্যভুক্ত দেশগুলোর অধিনায়ক ও কোচরাও ব্যালন ডি’অর পুরস্কারে ভোট দেন।  

লিওনেল মেসি ৬৮৬ পয়েন্ট নিয়ে এবারের ব্যালন ডি’অর পান। অন্যদিকে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভার্জিল ফন ডাইক অর্জন করেন ৬৭৯ পয়েন্ট। প্রতিযোগিতার তিনে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবার বেশ মলিন, তিনি ৪৭৬ পয়েন্ট অর্জন করেন। সেরা তিনের বাইরে রয়েছেন লিভারপুল তারকা সাদিও মানে, তার পয়েন্ট ৩৪৭। ‘মিসরের রাজা’ মোহামেদ সালাহ এ প্রতিযোগিতার পাঁচে থাকলেও পয়েন্ট ব্যবধানে অনেক পিছিয়ে। লিভারপুল তারকা সালাহর পয়েন্ট মাত্র ১৭৮।

গতকাল (সোমবার, ২ ডিসেম্বর) দেওয়া পুরস্কারে নারী বর্ষসেরা হিসেবে ব্যালন ডি’অর জিতেছেন মেগান রাপিনো। তরুণ ফুটবলার হিসেবে কোপা ট্রফি জিতেছেন জুভেন্তাসের ম্যাথিস ডি লিখট। সেরা গোলরক্ষক হিসেবে লেভ ইয়াসিন ট্রফি জিতেছেন ব্রাজিলের অ্যালিসন বেকার। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড