• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিগ ম্যাচে যাত্রা শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামের

  ক্রীড়া ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১৫:৩৯
মোতেরা স্টেডিয়াম
মোতেরা স্টেডিয়ামের নতুন নকশা (ছবি: সংগৃহীত)

আগামী বছরের মার্চে উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের। ভারতের আহমেদাবাদে ৬৩ একর জমির ওপর অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় সর্দার প্যাটেল স্টেডিয়ামের অভিষেক হবে বিশ্ব একাদশ বনাম এশিয়া একাদশের ম্যাচ দিয়ে। এমনটাই জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

এ ম্যাচ আয়োজন করার জন্য ইতোমধ্যেই আইসিসির কাছে অনুরোধ করেছে বিসিসিআই। আইসিসিও ম্যাচটিকে স্বীকৃতি দেবে বলে জানা গেছে। এছাড়া শীঘ্রই স্টেডিয়ামটি পরিদর্শনে আসবে আইসিসির একটি প্রতিনিধি দল। 

মূলত আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামকে সংস্কার করে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম নির্মাণ করা হচ্ছে। ২০১৭ সালে স্টেডিয়ামটির সংস্কার কাজ শুরু হয়। এর আগে, ১৯৮২ সালে নির্মিত হয় সর্দার প্যাটেল স্টেডিয়াম যার আরেক নাম মোতেরা স্টেডিয়াম। এরপর ১৯৮৩ সালে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ম্যাচ দিয়ে স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়ায়। 

মোতেরা স্টেডিয়ামটিতে রয়েছে ভারতের অনেক ঐতিহাসিক মুহূর্ত। এ স্টেডিয়ামেই প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার টেস্ট রানের মাইলফলক স্পর্শ করেছিলেন ভারতীয় ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। এছাড়া কপিল দেবের রেকর্ড গড়া ৪৩১তম উইকেটও এসেছিল মোতেরাতেই। কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ওয়ানডেতে ঐতিহাসিক ডাবল সেঞ্চুরির সাক্ষীও এ স্টেডিয়াম। এবার আরও একটি ইতিহাসের অংশ হতে যাচ্ছে মোতেরা। আগামী মার্চেই মেলবোর্নকে হটিয়ে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হিসেবে আত্মপ্রকাশ ঘটবে মোতেরার। আর সে ঐতিহাসিক মুহূর্তকে স্মরণীয় করে রাখতে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের ম্যাচ আয়োজনের উদ্যোগ নিয়েছে বিসিসিআই। 

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড যার ধারণ ক্ষমতা ৯৪ হাজার। এছাড়া ইডেন গার্ডেনের ধারণ ক্ষমতা আগে এক লাখের উপরে থাকলেও সংস্কারের পর তা ৬৮ হাজারে নেমে আসে।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড