• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গেইল ও হ্যামন্ডের রেকর্ড ভাঙলেন রুট

  ক্রীড়া ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৪
জো রুট
ইংল্যান্ডের অধিনায়ক জো রুট (ছবি : সংগৃহীত)

সিরিজে সমতায় ফেরার জন্য লড়াইয়ে নেমেছিল ইংল্যান্ড। নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে এক পর্যায়ে ২৬২ রানে ৫ উইকেট হারায় সফরকারীরা। এমন পরিস্থিতিতে ওলি পোপকে নিয়ে ১৯৩ রানের জুটি গড়েন জো রুট। এতে ৪৭৬ রানে প্রথম ইনিংস থামে রুটদের। ১০১ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে কিউইদের সংগ্রহ ২ উইকেটে ৯৬ রান।

২০১৯ সাল সময়টা বেশ খারাপ যাচ্ছিল রুটের। ৯ টেস্টে মাত্র ৫৩৩ রান করায় নেতৃত্ব নিয়েও প্রশ্ন উঠে। এ পরিস্থিতিতেই হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি তুলে নেন ইংলিশ ব্যাটসম্যান। সময়ের হিসেবে ৯ মাস ২২ দিন পর রুট পেলেন টেস্ট সেঞ্চুরি। ম্যাচের চতুর্থ দিন ১১৪ রান নিয়ে ব্যাট করতে নামেন ইংলিশ অধিনায়ক। মিচেল স্যান্টনারের বলে আউট হওয়ার আগে করেছেন ২২৬ রান। খেলেছেন ৪৪১ বল। টেস্ট ক্যারিয়ারে বলের হিসাবে এটা তার দীর্ঘতম ইনিংস।

নিউজিল্যান্ডের মাটিতে কোনো প্রতিপক্ষ অধিনায়কের এটাই প্রথম ডাবল সেঞ্চুরি। নিউজিল্যান্ডের মাটিতে এর আগে প্রতিপক্ষ অধিনায়কের সেরা ইনিংস ছিল ক্রিস গেইলের। ২০০৮ সালে নেপিয়ারে ১৯৭ রানেই থামেন তিনি। এ ছাড়া আরও বেশ কয়েকটি রেকর্ড গড়েন রুট।

এর আগে বিদেশের মাটিতে রুটের সর্বোচ্চ ইনিংস ছিল ১৮২ রান। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ স্কোর গড়েন তিনি। এবার ২২৬ রান করে ছাড়িয়ে গেলেন নিজেকে। পাশাপাশি ডাবল সেঞ্চুরি করে ইংলিশ কিংবদন্তি ওয়ালি হ্যামন্ডকে টপকে ইংল্যান্ডের হয়ে রানের তালিকায় সেরা দশে প্রবেশ করলেন রুট।

৮৫ টেস্টে ২২টি সেঞ্চুরি ও ২৪টি হাফসেঞ্চুরিতে ৭ হাজার ২৪৯ রান করেন হ্যামন্ড। আর ৮৮ টেস্টে ১৭টি সেঞ্চুরি ও ৪৫টি হাফসেঞ্চুরিতে ৭ হাজার ২৮২ রান রুটের। বিদেশের মাটিতে চতুর্থ ইংলিশ অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করেন রুট। এর আগে লেন হাটন, টেড ডেক্সটার ও অ্যালেস্টার কুক এ কীর্তি গড়েন। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড